দেবপ্রিয়া মুখার্জি

বাঙালির কাছে অষ্টমী মানেই বাঙালি সাজে সেজে উঠে অঞ্জলি  দেওয়ার দিন। তাই সাজপোশাকের মতোই এ দিন খাবারের তালিকাতেও বাঙালিয়ানা থাকা চাই-ই। তাই অষ্টমীর জন্যে রইল শহরের কয়েকটি ‘টপ’ বাঙালি রেস্টুরেন্টের সন্ধান।

ভজহরি মান্না

বাঙালি রেস্টুরেন্ট মানেই আমাদের সবার মনে প্রথমেই যে নামটি আসে সেটি হল ভজহরি মান্না। এই রেস্টুরেন্টের ১১টি আউটলেট। গড়িয়াহাটে রয়েছে দু’টো আউটলেট। এ ছাড়াও হাতিবাগান,  সল্টলেক সেক্টর ৫,  এসপ্ল্যানেড,  সল্টলেক সেক্টর ১,  হাজরা,  নাগেরবাজারের ডায়মন্ড প্লাজা মল,  গড়িয়া,  শ্যামবাজার এবং রুবি হসপিটাল এলাকায় রয়েছে ভজহরি মান্নার আউটলেট। এখানে গেলে ডাব চিংড়ি অর্ডার করতে যেন একদম ভুলবেন না। এখানে দু’জনের জন্য খরচ মাত্র ৬০০ টাকা।

কষে কষা

ধীরে ধীরে বাঙালি রেস্টুরেন্টের লিস্টে নিজেদের শক্তপোক্ত জায়গা করে নিয়েছে কষে কষা। কলকাতায় এই রেস্টুরেন্টের নয়টি আউটলেট। গোলপার্ক,  পার্ক স্ট্রিট,  সল্টলেক সেক্টর ৩,  যাদবপুর,  হাতিবাগান,  রাজারহাট,  বেহালা,  গড়িয়া এবং ডালহৌসিতে রয়েছে কষে কষার আউটলেট। এখানকার সুন্দর অ্যাম্বিয়েন্সকে উপভোগ করতে করতে নিজের পছন্দের বাঙালি খাবার খাওয়ার সুযোগ হাতছাড়া করা কিন্তু বোকামি! এখানে দু’জনের জন্য খরচ মাত্র ৬৫০ টাকা।

ওহ! ক্যালকাটা

রোজই বাঙালি খাবার খাওয়া হয় বলে অনেকেই এই ক্যুইজিনের পেছনে বেশি টাকা খরচ করতে নিমরাজি থাকেন। কিন্তু বাঙালি খাবারও যে কতটা শৈল্পিক ভাবে,  সুস্বাদু করে পরিবেশন করা যায় তা জানতে একটু বেশি খরচ করতেই হবে। আর তার জন্য চলে যেতে হবে ‘ওহ! ক্যালকাটা’য়। ফোরাম মল এবং সায়েন্স সিটি এলাকার সিলভার স্প্রিং ক্লাব, দু’টি জায়গাতেই রয়েছে ‘ওহ! ক্যালকাটা’র আউটলেট। এখানে আপনি আপনার মনের মতো সমস্ত বাঙালি খাবার পেয়ে যাবেন। তবে যে আইটেমগুলি একবার হলেও আপনাকে ট্রাই করতেই হবে সেগুলি হল স্মোক্‌ড ইলিশ, স্টিম্‌ড  ইলিশ উইথ ম্যাঙ্গো পিকল,  আম সর্ষে ইলিশ,  ডাবের ইলিশ ইত্যাদি। এখানে দু’জনের জন্যে খরচ প্রায় ১৫০০ টাকা।

6 বালিগঞ্জ প্লেস

মাথাপিছু মাত্র ৫০০ টাকার মতো খরচ করে যদি আনলিমিটেড বাঙালি খাবার পেতে চান তা হলে চলে যেতে হবে 6 বালিগঞ্জ প্লেসে। এই বুফে রেস্টুরেন্টের পাঁচটি আউটলেট রয়েছে। বালিগঞ্জ,  সল্টলেক সেক্টর ১,  সল্টলেক সেক্টর ৫ এবং দু’টি রয়েছে কসবাতে যার মধ্যে একটি কসবার অ্যাক্রোপলিস মলে অবস্থিত।

সপ্তপদী

হিন্দুস্থান পার্ক এবং যাদবপুর, এই দু’টি জায়গায় রয়েছে সপ্তপদী রেস্টুরেন্টের আউটলেট। উত্তম-সুচিত্রার সপ্তপদী সিনেমার থিমে তৈরি এই রেস্টুরেন্টে আপনি পেয়ে যাবেন আপনার মনের মতো বাঙালি খাবার। দু’জনের জন্য খরচ প্রায় ৯০০ টাকা।

আরও পড়ুন : কলকাতার চেনা-অচেনা বিরিয়ানি জগতের সুলুকসন্ধান 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here