দেবপ্রিয়া মুখার্জি

অবশেষে অপেক্ষার অবসান। পুজো একদম দোরগোড়ায় এসে উপস্থিত। নানা ধরনের প্ল্যান-প্রোগ্রাম করতে ব্যস্ত বাঙালি। পুজোর সময়ে সন্ধের স্ন্যাক্স ভীষণ ইম্পর্ট্যান্ট। আজ এমনই এক স্ন্যাক্সের কথা বলব যা কমবেশি আমাদের সকলেরই খুব ফেভারিট। আজ বলব কাবাবের কথা। চলুন দেখে নিই পুজোর সময়ে কোথায় পাবেন শহরের সেরা কাবাব।

taste of kababs

আরসালান – বিরিয়ানির মতোই কাবাবের কথা বললেও প্রথমেই মনে পড়ে আরসালানের কথা। এখানে পাবেন চিকেন আচারি কাবাব,  চিকেন গার্লিক কাবাব, চিকেন হারিয়ালি কাবাব,  চিকেন কাকোড়ি কাবাব,  মটন বোটি কাবাব,  মটন রেশমি কাবাব,  মটন রোস্ট কাবাব,  ফিশ রেশমি টিক্কা ইত্যাদি। এই সব কিছু আপনি পেয়ে যাবেন ১৫০ টাকা থেকে ৩৩০ টাকার মধ্যে।

taste of kababs

আমিনিয়া – নর্থ ইন্ডিয়ান খাবার মানেই আরসালানের পর আসে আমিনিয়ার নাম। এখানে আপনি ১৫০ টাকা থেকে শুরু করে ৪৩০ টাকার মধ্যে পেয়ে যাবেন জিভে জল আনা কাবাবের প্রিপারেশন যার মধ্যে রয়েছে চিকেন টাংরি কাবাব,  চিকেন চিজ কাবাব,  চিকেন আচারি টিক্কা,  চিকেন কাস্তুরি কাবাব,  মটন পাসিন্দা কাবাব,  মটন গলৌটি কাবাব,  মটন রেশমি কাবাব,  ফিশ ইরানি কাবাব,  ফিশ বাদশাহি কাবাব।taste of kababs

 

সিরাজ গোল্ডেন রেস্টুরেন্ট – সিরাজ গোল্ডেন রেস্টুরেন্টে পাবেন চিকেন রেশমি কাবাব,  চিকেন টিক্কি কাবাব,  চিকেন অমৃতসরী কাবাব,  চিকেন কাস্তুরি কাবাব,  মটন রেশমি কাবাব,  মটন শিক কাবাব ইত্যাদি। আর মাছের প্রিপারেশনের মধ্যে পাবেন ফিশ তন্দুরি। প্রতি প্লেটের দাম ১৭০ টাকা থেকে ৩৫৫ টাকার মধ্যে।

taste of kababs

অউধ 1590 – একটু বেশি দামের কাবাব খাওয়ার ইচ্ছে হলে অবশ্যই চলে যেতে পারেন অউধ 1590 রেস্টুরেন্টে। ২২০ টাকা থেকে শুরু করে ৩৮৫ টাকার মধ্যে এখানে আপনি পেয়ে যাবেন চিকেন জাফরানি কাবাব,  চিকেন কালমি কাবাব,  চিকেন সুগন্ধী কাবাব,  মটন শাম্মি কাবাব,  মটন কাকোড়ি কাবাব,  ফিশ জাফরানি কাবাব, ফিশ অওয়াধি কাবাব,  ফিশ সুগন্ধী কাবাব সহ আরও নানা ধরনের কাবাব।

taste of kababs

পিটার ক্যাট – পার্ক স্ট্রিটের পিটার ক্যাটেও আপনি পেয়ে যাবেন চিকেন,  মটন এবং ফিশের জিভে-জল-আনা কাবাব। এ ছাড়াও এখানে আপনি পাবেন পিটার ক্যাট স্পেশাল চেলো কাবাব। প্রতি প্লেট কাবাবের দাম ২০০ টাকা থেকে ৪০০ টাকা।

taste of kababs

সনঝা চুলহা – কাবাবের একাধিক সুস্বাদের পদের সম্ভার রয়েছে সনঝা চুলহায়। এখানে পাবেন চিকেন 65 কাবাব,  চিকেন মালাই কাবাব,  চিকেন মখমলি কাবাব, চিকেন পাহাড়ি কাবাব,  চিকেন গুলাফি শিক কাবাব ইত্যাদি। দাম ২০০ টাকা থেকে ৩৩০ টাকা।

taste of kababs

কাবাব-এ-কিউ – থিয়েটার রোডের দ্য অ্যাস্টর হোটেলে অবস্থিত কাবাব-এ-কিউ। এই কাবাবের দুনিয়ায় এলে আপনাকে অবশ্যই চেখে দেখতে হবে চিকেন রেশমি কাবাব,  মুর্গ মালাই টিক্কা,  ফিশ অমৃতসরি এবং মটন পেশোয়ারি কাবাব। দাম ২৯৫ টাকা থেকে শুরু করে ৩৯৫ টাকা।

taste of kababs

রঙ্গ দে বাসন্তী ধাবা – পুজোর সময় এক দিন কাবাব খাওয়ার জন্য ঢুঁ মারতেই পারেন রঙ্গ দে বাসন্তী ধাবায়। সল্টলেক সেক্টর ৫-এর এই ধাবায় ২০৫ টাকা থেকে শুরু করে ৩৭৫ টাকার মধ্যে আপনি পেয়ে যাবেন চিকেন,  মটন এবং ফিশের নানা ধরনের জিভে-জল-আনা কাবাব।

তন্দুর পার্ক – কাবাব খেতে ঢাকুরিয়ার তন্দুর পার্কে গেলেও আপনার মন ভরতে বাধ্য। চিকেন পাহাড়ি কাবাব,  চিকেন রেশমি কাবাব,  চিকেন লাসুনি কাবাব সহ এখানে চিকেন,  মটন এবং ফিশের নানা ধরনের কাবাবের ডিশ পেয়ে যাবেন মাত্র ১৫০ টাকা থেকে ৩৯৫ টাকার মধ্যে।

ফ্লেম অ্যান্ড গ্রিল এবং বারবিকিউ নেশন – এই দু’টি হল বুফে রেস্টুরেন্ট এবং এই দু’টি রেস্টুরেন্টের কাবাবের তালিকাই অনবদ্য। অর্থাৎ মাথাপিছু প্রায় ৭০০ থেকে ৮০০ টাকা খরচ করলেই আপনি আনলিমিটেড কাবাব খেতে পারবেন এবং অবশ্যই বাকি প্রিপারেশনগুলো টেস্ট করে লাঞ্চ অথবা ডিনারটাও সেরে নেবেন। ব্যফে বলে কথা,  পয়সা উসুল তো করতেই হবে।

পুজোয় প্যান্ডেল হপিং-এর সঙ্গে পেটপুজোটাও যাতে সুস্থ ভাবে করতে পারেন,  তার জন্য শুভেচ্ছা রইল।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here