উত্তর-দক্ষিণ কলকাতার পাশাপাশি হুগলি এবং রাঢ়বঙ্গ, পশ্চিমবঙ্গ পর্যটনের পুজো প্যাকেজ

0
718

কলকাতা: প্রত্যেক বছরের মতো এই বছরেও পশ্চিমবঙ্গ পর্যটন উন্নয়ন নিগমের তরফ থেকে দুর্গাপুজো উপলক্ষে বিশেষ প্যাকেজ ঘোষণা করা হয়েছে। এই প্যাকেজ ট্যুরগুলি কলকাতা এবং দক্ষিণবঙ্গভিত্তিক। তবে আগের বারের মতো এখনই উত্তরবঙ্গভিত্তিক কোনো পুজো প্যাকেজ ঘোষণা করেনি নিগম।

কলকাতাভিত্তিক প্যাকেজ

১) উদ্বোধনী – পুজো শুরু হওয়ার আগেই কলকাতার গুরুত্বপূর্ণ কয়েকটি পুজো দেখে নিন এসি বাসে। ২৪ এবং ২৫ সেপ্টেম্বর, রাত দশটা থেকে পরের দিন সকাল ছ’টা পর্যন্ত ঠাকুর দেখানো হবে। বিবিডি বাগের নিগমের অফিস থেকে বাস ছাড়বে। দেখানো হবে কলেজ স্কোয়ার, কাশী বোস লেন, হাতিবাগান, বাগবাজার, বাদামতলা আষাঢ় সংঘ, ৬৬ পল্লি, মুদিয়ালি ক্লাব, সিংহি পার্ক, একডালিয়া এবং পার্কসার্কাস সর্বজনীন। জনপ্রতি ১৭৫০ টাকা। রাতের খাবার দেওয়া হবে।

২) উত্তরা – উত্তর কলকাতার প্রধান পুজোদর্শন। ২৭, ২৮ এবং ২৯ সেপ্টেম্বর, সকাল ন’টা থেকে বিকেল সাড়ে তিনটে পর্যন্ত ঠাকুর দেখানো হবে। যাওয়া হবে মহম্মদ আলি পার্ক, কলেজ স্কোয়ার, বাগবাজার, কুমোরটুলি পার্ক, আহিরীটোলা, পাথুরিয়াঘাটা, রবীন্দ্রকানন, কাশী বোস লেন, তেলেঙ্গাবাগান, মানিকতলা, চালতাবাগান এবং রামমোহন স্মৃতি সংঘ। জনপ্রতি খরচ ১৬০০ টাকা। দেওয়া হবে প্রাতরাশ এবং মধ্যাহ্নভোজন।

৩) দক্ষিণী– দক্ষিণ কলকাতার প্রধান পুজোদর্শন। ২৭, ২৮ এবং ২৯ সেপ্টেম্বর, সকাল ন’টা থেকে বিকেল সাড়ে তিনটে পর্যন্ত ঠাকুর দেখানো হবে। যাওয়া হবে ম্যাডক্স স্কোয়ার, আদি বালিগঞ্জ, একডালিয়া, সিংহি পার্ক, হিন্দুস্তান পার্ক, দেশপ্রিয় পার্ক, মুদিয়ালি, শিবমন্দির, বাদামতলা, ৬৬ পল্লি এবং চেতলা অগ্রণী। জনপ্রতি ১৬০০ টাকা। দেওয়া হবে প্রাতরাশ এবং মধ্যাহ্নভোজ।

দক্ষিণবঙ্গভিত্তিক প্যাকেজ

১) হুগলি সফর – ২৭ সেপ্টেম্বর সকাল ৭টায় বিবিডি বাগের নিগমের অফিস থেকে যাত্রা শুরু। দেখানো হবে শ্রীরামপুরের গোস্বামীবাড়ির পুজো, শেওড়াফুলির সুরেন্দ্রনাথ ঘোষের বাড়ির পুজো, শেওড়াফুলি রাজবাড়ির পুজো, গুপ্তিপাড়ার ৫৬২ বছরের পুরোনো পুজো। সেই সঙ্গে নিয়ে যাওয়া হবে কালনার মন্দিররাজি দর্শনেও। জনপ্রতি খরচ ৩০০০ টাকা। দেওয়া হবে প্রাতরাশ এবং মধ্যাহ্নভোজন।

২) রাঢ়বঙ্গের পুজো – ২৭, ২৮ এবং ২৯ সেপ্টেম্বর। সকাল ৭টায় বিবিডি বাগে নিগমের অফিস থেকে যাত্রা শুরু। যাওয়া হবে বীরভূমের আহমদপুরের চৌধুরীবাড়ি, পাহাড়হাটির ভট্টাচার্যবাড়ি এবং বরশুলের দে-বাড়ির পুজো। জনপ্রতি খরচ ২৪০০ টাকা। দেওয়া হবে প্রাতরাশ এবং মধ্যাহ্নভোজন।

সবকটি প্যাকেজই অনলাইনে বুক করতে পারেন। লগইন করুন পশ্চিমবঙ্গ পর্যটন উন্নয়ন নিগমের নতুন ওয়েবসাইট www.wbtdcl.com-এ।

আরও কয়েকটি প্যাকেজও আগামী দিনে ঘোষণা করতে পারে নিগম।

স্বাধীনতা দিবসের বিশেষ প্যাকেজ

স্বাধীনতা দিবসের সপ্তাহান্ত উপলক্ষে বিশেষ কয়েকটি প্যাকেজেরও ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ পর্যটন উন্নয়ন নিগম। প্যাকেজগুলি হল

১) বিষ্ণুপুর প্যাকেজ– দু’রাত তিন দিনের এই প্যাকেজটি হবে ১২ থেকে ১৪ আগস্ট। বিষ্ণুপুর ছাড়াও এই প্যাকেজে দেখানো হবে মুকুটমণিপুর, জয়রামবাটি এবং কামারপুকুর। বিষ্ণুপুর ট্যুরিস্ট লজে রাত্রিবাস এবং প্রাতরাশ নিয়ে জনপ্রতি খরচ ৪৭০০ টাকা।

২) ঝাড়গ্রাম প্যাকেজ– এক রাত দুই দিনের এই প্যাকেজ শুরু ১২ আগস্ট। ঝাড়গ্রামের দ্রষ্টব্যস্থানগুলি ছাড়াও দেখানো হবে কাঁকড়াঝোড়ে। ঝাড়গ্রাম রাজবাড়ি ট্যুরিজম কমপ্লেক্সে রাত্রিবাস এবং প্রাতরাশ নিয়ে জনপ্রতি খরচ ৪০০০ টাকা।

এ ছাড়াও সুন্দরবনেরও বেশ কয়েকটি প্যাকেজ ঘোষণা করেছে পর্যটন উন্নয়ন নিগম। বিশদ তথ্য এবং অনলাইনে বুক করার জন্য লগইন করুন নিগমের নতুন ওয়েবসাইটে।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here