এবার পুজোয় বিশেষ আকর্ষণ কলকাতা জাদুঘরে। ভারতের বিভিন্ন রাজ্যের ৮৫টি মুখোশ নিয়ে তৈরি করা হয়েছে বিশেষ আর্ট গ্যালারি। কর্নাটক, কেরল, ওড়িশা, বিহার, অসম, অন্ধপ্রদেশ, সিকিম, মণিপুর, ত্রিপুরা, পশ্চিমবঙ্গ-সহ বিভিন্ন রাজ্যর সাংস্কৃতিক ভাবধারা তুলে ধরা হয়েছে এই মুখোশগুলির মাধ্যমে।

এই সময়ে ভারতের নানা রাজ্য এবং বিদেশ থেকে বহু পর্যটক কলকাতায় আসেন দুর্গাপুজো দেখতে। তাঁদের জাদুঘরে টেনে আনতে প্রতি বছরই কলকাতার জাতীয় সংগ্রহশালার পক্ষ থেকে কিছু না কিছু করা হয়। তারই সূত্র ধরে এবার মুখোশের এই বিশেষ গ্যালারি তৈরি করা হয়েছে বলে জানালেন জাদুঘরের শিক্ষা অধিকর্তা সায়ন ভট্টাচার্য। বৃহস্পতিবার থেকে সাধারণ দর্শকদের জন্য এই গ্যালারি খুলে দেওয়া হল। তবে পুজোর ৫ দিন বিশেষ ভাবে চালু থাকবে এই আর্ট গ্যালারিটি।  

সায়নবাবুর আশা, শুধু রাজ্যের মানুষরা নন, ভিন রাজ্যের মানুষ ও বিদেশি পর্যটকরাও এই মুখোশ দেখতে বিশেষ আগ্রহ দেখাবেন। কারণ এই মুখোশগুলির মাধ্যমে সারা ভারতের সংস্কৃতি, শিক্ষা, কর্মধারার পরিচয় পাওয়া যাবে। তিনি আরও বলেন, পঞ্চমি থেকে নবমী পর্যন্ত এই ৫ দিনই জাদুঘর খোলা থাকবে। একমাত্র দশমীর দিন জাদুঘর বন্ধ থাকবে। পর্যটকদের মনোরঞ্জনের জন্য পুজোর পাঁচ দিনই নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পুজোর জন্য জাদুঘরের নিরাপত্তা আরও জোরদার করা হয়েছে। কারণ পুজোর পাঁচ দিনই জাদুঘরে প্রচুর ভিড় হয়। স্বাভাবিক সময়ে যত জন দর্শনাথী জাদুঘরে আসেন, পুজোর সময় তার থেকে বেশ কয়েক গুন আসেন। তাঁদের নিরাপত্তা সুনিশ্চিত করা অত্যন্ত প্রয়োজন বলে মনে করেন সায়নবাবু।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন