‘স্টাডি ইন ইন্ডিয়া’র সুফল মিলতে শুরু করল খড়্গপুর আইআইটিতে!

iit kharagpur

ওয়েবডেস্ক: বৃত্তি-সহ অন্যান্য সুবিধা বাড়িয়ে ভারতে বিদেশি পড়ুয়া টানার উদ্যোগ নিয়েছে কেন্দ্র। এ বারের কেন্দ্রীয় বাজেটে ঘোষণা করা হয়েছে ‘স্টাডি ইন ইন্ডিয়া’ প্রকল্পের। যার সুফল মেলার ইঙ্গিত ধরা পড়ল খড়্গপুর আইআইটিতে।

আইআইটি কর্তৃপক্ষ সূত্রে খবর, এ বছরের বিভিন্ন ডিগ্রি কোর্সের জন্য প্রায় ২২০ জন বিদেশি পড়ুয়া খড়্গপুরে ভরতি হওয়ার আবেদন জানিয়েছেন। ২০১৯ শিক্ষাবর্ষে ইতিমধ্যেই ১১ জন বিদেশি পড়ুয়া বিভিন্ন কোর্সে ভরতি হয়েছেন। ‘মাস্টার’ এবং ‘ডক্টরেট’, এই দুই পর্যায়ের বহুবিধ বিভাগে ভরতি হওয়ার আগ্রহ দেখাচ্ছেন বিদেশি পড়ুয়ারা। তবে বর্তমানে এই সমস্ত বিভাগগুলিতে শুধুমাত্র ৮ শতাংশ আসনই বিদেশি পড়ুয়াদের জন্য বরাদ্দ করা হয়।

আইআইটি কর্তৃপক্ষ জানান, “আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানে বিদেশি পড়ুয়াদের অগ্রাধিকার দেওয়া হয়। বিশেষ করে এ বারের বাজেটে বিদেশি পড়ুয়াদের আকর্ষণের জন্য কেন্দ্রী পরিকল্পনার কথা মাথায় রেখে চলছি আমরা”।

খড়্গপুর আইআইটি-র আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ডিন বৈদুর্য্য ভট্টাচার্য জানান, “প্রতিটি আন্তর্জাতিক আবেদনকারীকে অত্যন্ত কঠোর মূল্যায়ন প্রক্রিয়ার মধ্য দিয়ে নির্বাচিত হয়ে হয় এবং সাম্প্রতিক বছরগুলিতে আইআইটি খড়গপুরে আসা বিদেশি শিক্ষার্থীদের ক্রমবর্ধমান সংখ্যায় আমরা অত্যন্ত সন্তুষ্ট”।

প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকারের আশা, ‘স্টাডি ইন ইন্ডিয়া’ প্রকল্প এক লাফে অনেকটা বাড়িয়ে দেবে ভারতে পড়তে আসা বিদেশি পড়ুয়ার সংখ্যা। আগামী ২০২৩-এর মধ্যে যা হতে পারে ২ লক্ষ। সেই উদ্দেশের সার্থক রূপায়নে চিহ্নিত করা হয়েছে দেশের ১০০টি গুরুত্বপূর্ণ শিক্ষাপ্রতিষ্ঠানকে। যেগুলির মধ্যে রয়েছে আছে আইআইটি, আইআইএম কিংবা আইআইএসইআরের মতো প্রতিষ্ঠানও। 

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.