বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরাও জগৎসভায়, এক সঙ্গে ৩৪ জন অধ্যাপকের নাম বিশ্ববিজ্ঞানী র‍্যাঙ্কিংয়ে

0
Vidyasagar University
বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়

প্রতিনিধি, মেদিনীপুর: বিজ্ঞানের জগতে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় যেন অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে। জঙ্গলমহলের পিছিয়ে পড়া জায়গায় অবস্থিত এই বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরাও যে জগৎসভায় স্থান করে নিতে পারেন, তা প্রমাণিত হল আবারও। কারণ, এই বিশ্ববিদ্যালয়ের একজন বা দু’জন নন, এক সঙ্গে ৩৪ জন গবেষক নিজেদের গবেষণার জন্য বিশ্ব র‍্যাঙ্কিংয়ে স্থান পেলেন।

বিশ্ববিজ্ঞানী এবং বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিং ২০২১

প্রতি বছরই বিশ্বের সমস্ত বিশ্ববিদ্যালয়ে যে সমস্ত বিষয়ে গবেষণা হয়, তার নিরিখে বিজ্ঞানীদের অবস্থান দেখা হয়। এ বারও তার ব্যতিক্রম হয়নি। বিশ্ববিজ্ঞানী এবং বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিং ২০২১ (World Scientist and University Rankings 2021)-এর তালিকা অ‌নুযায়ী দেখা গেল, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের ৩৪ জন বিজ্ঞানী এই তালিকায় স্থান পেয়েছেন।

Loading videos...

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের নিরিখে দেখা যাচ্ছে, প্রথম হয়েছেন নিউট্রোজেনোমিক্সের দেবীদাস ঘোষ। অঙ্ক বিভাগের মধুমঙ্গল পাল হয়েছেন দ্বিতীয়। বটানির অমলকুমার মণ্ডল তৃতীয় হয়েছেন। বায়োলজির সোমনাথ রায় চতুর্থ। আর পঞ্চম হয়েছেন কেশবচন্দ্র মণ্ডল। এ ভাবেই বিভিন্ন বিভাগের ৩৪ জন গবেষক বিশ্বের তালিকায় স্থান করে নিয়েছেন। যা থেকে অনুমান করা যেতে পারে। বিশ্বের মধ্যে অবশ্য খুব একটা পিছিয়ে নেই বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা।

কারা স্থান পেয়েছেন কত নম্বরে?

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের নিরিখে প্রথম স্থানে থাকা দেবীদাসবাবুর এশিয়াতে ৬২১২তম স্থানে। আর বিশ্বে ৪৯১৬৮তম স্থানে। মধুমঙ্গলবাবু এশিয়াতে ৬৩৯২ ও বিশ্বে ৪০৩১৭তম স্থানে। অমলবাবু এশিয়াতে ৮৯০৬ ও বিশ্বে ৬৭৫০৪তম স্থানে। সোমনাথবাবু এশিয়া র‍্যাঙ্কিংয়ে ১৩৭৩৩ ও বিশ্বে ৯৭৫৬১তম স্থানে। আর কেশববাবু এশিয়াতে ১৪০৬৯ ও বিশ্বে ৯৯৪৪৬তম স্থানে।

বাকি যে সব বিজ্ঞানীরা স্থান পেয়েছেন তাঁরা হলেন, দেবীদাস ঘোষ, শ্যামলকুমার মণ্ডল, ব্রজগোপাল বাগ, দেবদুলাল বন্দ্যোপাধ্যায়, অমিয়কুমার পান্ডা, মইদুল হাসান, বিধানচন্দ্র পাত্র, অজয় মিশ্র, শঙ্করকুমার রায়, সুবলচন্দ্র মান্না, সুমনকুমার হালদার, সুদীপ্ত দোলই, অণির্বাণ বসু, কুন্তল চট্টোপাধ্যায়, সুরজিৎ ঘোষ, সন্দীপ চট্টোপাধ্যায়, মনোজিৎ ভট্টাচার্য, রামকৃষ্ণ মাইতি, চিরঞ্জীব জানা, দ্বীপান্বিতা কে দত্ত, অমলকুমার মণ্ডল, গণেশ ঘোড়ই, জ্যোতিশঙ্কর বন্দ্যোপাধ্যায়, চন্দ্রদীপা ঘোষ, শঙ্কর সাহু, অমিতাভ পাল, সুমনা সরখেল, অরূপকুমার সরকার।

এই তালিকায় বিশ্বের মধ্যে প্রথম হয়েছেন হার্ভার্ড ইনিভার্সিটির রোনাল্ড সি কেসলার (Ronald c Kessler, Harvard university), দ্বিতীয় হয়েছেন কুঙ্গপুক জাতীয় বিশ্ববিদ্যালয়ের এইচ জে কিম (H J Kim, Kyungpook national university), তৃতীয় হয়েছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়েরই জন ই ম্যানসন (Joann E Manson, Harvard University)।

বিশ্বের দশজনের মধ্যে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়েরই তিনজন বিজ্ঞানী রয়েছেন। তবে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের ৩৪ জন বিজ্ঞানী এই তালিকায় স্থান করে নেওয়ায় খুশির হাওয়া বিশ্ববিদ্যালয় জুড়ে।

আরও পড়তে পারেন: সিস্টার্স নিবেদিতা ফলোয়ার্স এ বার পূর্ব মেদিনীপুরের মায়াচরে দুর্গতদের পাশে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.