কেন্দ্রীয় শিক্ষক যোগ্যতা পরীক্ষার প্রস্তুতির জন্য সেরা ৫টি মোবাইল অ্যাপ

0
CTET
প্রতীকী ছবি: গ্রেডআপ থেকে

ওয়েবডেস্ক: কেন্দ্রীয় শিক্ষক যোগ্যতা পরীক্ষা বা সিটিইটি হল সারা দেশের চাকরি প্রত্যাশীদের প্রশিক্ষণের জন্য সর্বাধিক উল্লেখযোগ্য একটি পরীক্ষা।

এটি কেন্দ্রীয় স্তরের মাধ্যমিক শিক্ষা বোর্ড (সিবিএসই) পরিচালিত একটি জাতীয় পর্যায়ের পরীক্ষা, যার মাধ্যমে প্রার্থীদের কেন্দ্রীয় সরকারি বিদ্যালয় এবং কেন্দ্রশাসিত অঞ্চল পরিচালিত বিদ্যালয়ে শিক্ষাদানের জন্য সংক্ষিপ্ত তালিকাভুক্ত করা হয়।

এখানে রইল সিটিইটি-র প্রস্তুতির জন্য ৫টি দরকারি মোবাইল অ্যাপ্লিকেশন-

১. গ্রেডআপ

ভারতে গ্রেডআপ সিটিইটি-সহ বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়ার সেরা এবং জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি।

পরীক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতির জন্য গ্রেডআপের একটি বিনামূল্যে মোবাইল অ্যাপ্লিকেশন রয়েছে। গ্রেডআপ অ্যাপটি প্রত্যাশীদের জন্য অনলাইন মক টেস্ট, পূর্ববর্তী বছরের বছরের প্রশ্নপত্র, লাইভ ক্লাস, অধ্যয়নের উপাদান, পারফরম্যান্স বিশ্লেষণ রিপোর্ট-সহ বিভিন্ন পরীক্ষার প্রস্তুতিমূলক সংস্থান সরবরাহ করে।

২. আড্ডা ২৪৭

দেশের সরকারি পরীক্ষার পরীক্ষার্থীদের মধ্যে একটি জনপ্রিয় অ্যাপ আড্ডা ২৪৭। এটি সিটিইটি-সহ বিভিন্ন পরীক্ষার প্রস্তুতির জন্য ইংরেজি এবং হিন্দি উভয় ভাষাতেই অধ্যয়নের উপাদান সরবরাহ করে।

অ্যাপটিতে ফ্রি মক টেস্ট সিরিজ, অধ্যয়নের উপাদান, ই-বুকস, ভিডিও কোর্স, অনলাইন বক্তৃতা, কুইজ, প্রশ্নের বিশদ ব্যাখ্যা, ডাউনলোডযোগ্য সামগ্রী, ম্যাগাজিন, প্রতিদিনের সাধারণ জ্ঞান এবং বর্তমান বিষয় সম্পর্কিত আপডেট, ইত্যাদি রয়েছে।

৩. মকার্স

সিটিইটি প্রার্থীদের জন্য আরও ভালো পরীক্ষার প্রস্তুতি অ্যাপ হল মকার্স। এটি একটি নিখরচায় অ্যাপ্লিকেশন যা সিটিইটি-সহ ৬০০টিরও বেশি পরীক্ষার জন্য ইংরাজি এবং হিন্দিতে সমাধান-সহ পরীক্ষার সিরিজ / মক টেস্ট সরবরাহ করে। অ্যাপটিতে কুইজ, অনুশীলন পরীক্ষা, পারফরম্যান্স বিশ্লেষণ, কারেন্ট অ্যাফেয়ার্স ইত্যাদি রয়েছে।

৪. ওয়াইফাই স্টাডি

পরীক্ষার্থীরা ওয়াইফাই স্টাডি-র সাহায্য নিতে পারেন, যা সিটিইটি-সহ বেশ কয়েকটি প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়ার আরেকটি জনপ্রিয় মোবাইল অ্যাপ।

অ্যাপটি প্রত্যাশীদের জন্য বিনামূল্যে লাইভ ক্লাস, অনুশীলন কুইজ, লাইভ টেস্ট, মক টেস্ট, অনলাইন টেস্ট সিরিজ, অনলাইন ডাউট-ক্লিয়ারিং সার্ভিসেস, পারফরম্যান্স অ্যানালিসিস রিপোর্ট ইত্যাদি-সহ অনেক দরকারী বৈশিষ্ট্য এবং পরীক্ষার প্রস্তুতিমূলক সংস্থান সরবরাহ করে।

৫.ইয়ুথ ৪ ওয়ার্ক

দেশের শীর্ষস্থানীয় অনলাইন পরীক্ষা প্রস্তুতির পোর্টাল ইয়ুথ ৪ ওয়ার্ক, যা সিটিইটি প্রার্থীদের জন্য একটি বিশেষ অ্যাপ্লিকেশন।এটি সিটিইটি প্রস্তুতি গাইড সরবরাহ করে। অ্যাপটি মক টেস্ট, বিভাগ এবং বিষয় ভিত্তিক পরীক্ষা, পারফরম্যান্সের মাইলফলক এবং প্রতিবেদন, পরীক্ষার সিরিজ, পরীক্ষার কাগজপত্র, আলোচনার প্ল্যাটফর্ম ইত্যাদি সরবরাহ করে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন