Connect with us

শিক্ষা ও কেরিয়ার

কেন্দ্রীয় শিক্ষক যোগ্যতা পরীক্ষার প্রস্তুতির জন্য সেরা ৫টি মোবাইল অ্যাপ

Published

on

CTET

ওয়েবডেস্ক: কেন্দ্রীয় শিক্ষক যোগ্যতা পরীক্ষা বা সিটিইটি হল সারা দেশের চাকরি প্রত্যাশীদের প্রশিক্ষণের জন্য সর্বাধিক উল্লেখযোগ্য একটি পরীক্ষা।

এটি কেন্দ্রীয় স্তরের মাধ্যমিক শিক্ষা বোর্ড (সিবিএসই) পরিচালিত একটি জাতীয় পর্যায়ের পরীক্ষা, যার মাধ্যমে প্রার্থীদের কেন্দ্রীয় সরকারি বিদ্যালয় এবং কেন্দ্রশাসিত অঞ্চল পরিচালিত বিদ্যালয়ে শিক্ষাদানের জন্য সংক্ষিপ্ত তালিকাভুক্ত করা হয়।

এখানে রইল সিটিইটি-র প্রস্তুতির জন্য ৫টি দরকারি মোবাইল অ্যাপ্লিকেশন-

১. গ্রেডআপ

Loading videos...

ভারতে গ্রেডআপ সিটিইটি-সহ বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়ার সেরা এবং জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি।

পরীক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতির জন্য গ্রেডআপের একটি বিনামূল্যে মোবাইল অ্যাপ্লিকেশন রয়েছে। গ্রেডআপ অ্যাপটি প্রত্যাশীদের জন্য অনলাইন মক টেস্ট, পূর্ববর্তী বছরের বছরের প্রশ্নপত্র, লাইভ ক্লাস, অধ্যয়নের উপাদান, পারফরম্যান্স বিশ্লেষণ রিপোর্ট-সহ বিভিন্ন পরীক্ষার প্রস্তুতিমূলক সংস্থান সরবরাহ করে।

২. আড্ডা ২৪৭

দেশের সরকারি পরীক্ষার পরীক্ষার্থীদের মধ্যে একটি জনপ্রিয় অ্যাপ আড্ডা ২৪৭। এটি সিটিইটি-সহ বিভিন্ন পরীক্ষার প্রস্তুতির জন্য ইংরেজি এবং হিন্দি উভয় ভাষাতেই অধ্যয়নের উপাদান সরবরাহ করে।

অ্যাপটিতে ফ্রি মক টেস্ট সিরিজ, অধ্যয়নের উপাদান, ই-বুকস, ভিডিও কোর্স, অনলাইন বক্তৃতা, কুইজ, প্রশ্নের বিশদ ব্যাখ্যা, ডাউনলোডযোগ্য সামগ্রী, ম্যাগাজিন, প্রতিদিনের সাধারণ জ্ঞান এবং বর্তমান বিষয় সম্পর্কিত আপডেট, ইত্যাদি রয়েছে।

৩. মকার্স

সিটিইটি প্রার্থীদের জন্য আরও ভালো পরীক্ষার প্রস্তুতি অ্যাপ হল মকার্স। এটি একটি নিখরচায় অ্যাপ্লিকেশন যা সিটিইটি-সহ ৬০০টিরও বেশি পরীক্ষার জন্য ইংরাজি এবং হিন্দিতে সমাধান-সহ পরীক্ষার সিরিজ / মক টেস্ট সরবরাহ করে। অ্যাপটিতে কুইজ, অনুশীলন পরীক্ষা, পারফরম্যান্স বিশ্লেষণ, কারেন্ট অ্যাফেয়ার্স ইত্যাদি রয়েছে।

৪. ওয়াইফাই স্টাডি

পরীক্ষার্থীরা ওয়াইফাই স্টাডি-র সাহায্য নিতে পারেন, যা সিটিইটি-সহ বেশ কয়েকটি প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়ার আরেকটি জনপ্রিয় মোবাইল অ্যাপ।

অ্যাপটি প্রত্যাশীদের জন্য বিনামূল্যে লাইভ ক্লাস, অনুশীলন কুইজ, লাইভ টেস্ট, মক টেস্ট, অনলাইন টেস্ট সিরিজ, অনলাইন ডাউট-ক্লিয়ারিং সার্ভিসেস, পারফরম্যান্স অ্যানালিসিস রিপোর্ট ইত্যাদি-সহ অনেক দরকারী বৈশিষ্ট্য এবং পরীক্ষার প্রস্তুতিমূলক সংস্থান সরবরাহ করে।

৫.ইয়ুথ ৪ ওয়ার্ক

দেশের শীর্ষস্থানীয় অনলাইন পরীক্ষা প্রস্তুতির পোর্টাল ইয়ুথ ৪ ওয়ার্ক, যা সিটিইটি প্রার্থীদের জন্য একটি বিশেষ অ্যাপ্লিকেশন।এটি সিটিইটি প্রস্তুতি গাইড সরবরাহ করে। অ্যাপটি মক টেস্ট, বিভাগ এবং বিষয় ভিত্তিক পরীক্ষা, পারফরম্যান্সের মাইলফলক এবং প্রতিবেদন, পরীক্ষার সিরিজ, পরীক্ষার কাগজপত্র, আলোচনার প্ল্যাটফর্ম ইত্যাদি সরবরাহ করে।

শিক্ষা ও কেরিয়ার

সিবিএসই দ্বাদশ শ্রেণির প্র্যাকটিক্যাল পরীক্ষা ২০২১: তারিখ প্রকাশিত হয়েছে, জেনে নিন কী কী নিয়ম রয়েছে

অ্যাপে পরীক্ষার ফোটো আপলোড করতে হবে স্কুলগুলিকে!

Published

on

বোর্ড পরীক্ষা। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: সিবিএসই দ্বাদশ শ্রেণীর প্র্যাকটিক্যাল পরীক্ষার তারিখ প্রকাশিত হল শনিবার। বোর্ড জানিয়েছে, আগামী ১ জানুয়ারি থেকে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত হতে পারে এই পরীক্ষা। তবে নির্দিষ্ট দিনক্ষণ পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে।

কোভিড-১৯ মহামারির মধ্যে পরীক্ষা পরিচালনার জন্য একটি এসওপি (স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি ) জারি করা হয়েছে। বোর্ড জানিয়েছে, এই পরীক্ষা নেওয়া হবে একাধিক দিনে। যার তালিকা স্কুলগুলিতে পাঠিয়ে দেওয়া হবে। বোর্ডের পক্ষে একজন পর্যবেক্ষক নিয়োগ করা হবে, যিনি ব্যবহারিক পরীক্ষা এবং প্রকল্পের মূল্যায়ন তদারকি করবেন।

এ বারেও এই প্র্যাকটিক্যাল পরীক্ষায় আগের বছরের মতোই অভ্যন্তরীণ এবং বহিরাগত, উভয় ধরনের পরীক্ষার্থীই অংশ নেবে। তবে শুধুমাত্র সিবিএসই বোর্ডের নির্দিষ্ট করা বহিরাগত পরীক্ষার্থীদেরই পরীক্ষা নেওয়ার দায়িত্ব থাকবে স্কুলগুলির উপর।

Loading videos...

মূল্যায়ন শেষ হওয়ার পরে, স্কুলগুলি বোর্ডের দেওয়া লিঙ্কের মাধ্যমে নম্বর আপলোড করবে। ব্যবহারিক পরীক্ষা এবং প্রকল্প মূল্যায়নের কাজ সংশ্লিষ্ট বিদ্যালয়গুলিই পরিচালনা করবে।

স্কুলগুলিকে অ্যাপে ফোটো আপলোড করতে হবে

সমস্ত স্কুলকে একটি অ্যাপ লিঙ্ক দেওয়া হবে বোর্ডের তরফে। যেটির মাধ্যমে তাদের ব্যবহারিক পরীক্ষার সময় প্রতিটি ব্যাচের পড়ুয়াদের একটি গ্রুপ ফোটো আপলোড করতে হবে। গ্রুপ ফোটোটিতে ব্যবহারিক পরীক্ষায় অংশ নেওয়া ব্যাচের সমস্ত পড়ুয়া, বহিরাগত পরীক্ষক, অভ্যন্তরীণ পরীক্ষক এবং পর্যবেক্ষক থাকবেন। প্রত্যেকের ছবিই ওই ফটোতে স্পষ্ট ভাবে দেখাতে হবে।

শীঘ্রই বোর্ড পরীক্ষার দিনক্ষণ প্রকাশিত হতে পারে

সিবিএসই-র সচিব অনুরাগ ত্রিপাঠী জানিয়েছেন, দশম ও দ্বাদশ শ্রেণির জন্য বোর্ড পরীক্ষা হবে এবং শীঘ্রই দিনক্ষণ ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে।

বোর্ড পরীক্ষার বিষয়ে যাবতীয় পরিকল্পনা নেওয়া হচ্ছে। পরীক্ষা কী ভাবে নেওয়া হবে, সে বিষয়েও অবহিত করা হবে দ্রুত। কয়েকটি জায়গায় কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা নতুন করে বেড়ে যাওয়ায় পরীক্ষা নিয়ে বিভিন্ন মহল থেকে সংশয় প্রকাশ করা হচ্ছে। তবে বোর্ড পরীক্ষার বিষয়ে শীঘ্রই বিস্তারিত বিবরণ প্রকাশ করা হবে বলে জানিয়েছেন ত্রিপাঠী।

আরও পড়তে পারেন: কোন রাজ্য ফের স্কুল খুলেছে, কোথায় এখনও বন্ধ? জেনে নিন বিস্তারিত

Continue Reading

শিক্ষা ও কেরিয়ার

কোন রাজ্য ফের স্কুল খুলেছে, কোথায় এখনও বন্ধ? জেনে নিন বিস্তারিত

কোথায় স্কুল খোলা? কোন রাজ্য স্কুল খুলছে? কোথায় এখনও বন্ধ?

Published

on

আংশিক ভাবে স্কুল খুলেছে কয়েকটি রাজ্য। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের সবুজ সংকেত মিলতেই নভেম্বরে স্কুল খুলেছে বেশ কয়েকটি রাজ্য। কোথাও কোথাও আবার আংশিক ভাবে স্কুল খোলার পর পড়ুয়া এবং শিক্ষক কোভিড-১৯ আক্রান্ত হওয়ায় সাময়িক ভাবে স্কুল বন্ধ রেখেছে। তবে পশ্চিমবঙ্গের মতো বেশ কয়েকটি রাজ্য এখনও স্কুল খোলা নিয়ে কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি।

এর আগে গত ৩০ সেপ্টেম্বর কোভিডবিধি মেনে স্বেচ্ছা উপস্থিতির ভিত্তিতে নবম-দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য স্কুল খোলার অনুমতি দেয় কেন্দ্রীয় সরকার। তবে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্তের দায়িত্ব ছেড়ে দেওয়া হয় সংশ্লিষ্ট রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের সরকারগুলির হাতে।

কোথায় স্কুল খোলা?

গোয়া: শনিবার থেকেই দশম এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য স্কুল খুলল গোয়ায়। পড়ুয়াদের অভিভাবকদের লিখিত সম্মতির ভিত্তিতেই তাদের স্কুলে আসার অনুমতি দিয়েছে স্কুলগুলি। মেনে চলতে হচ্ছে যাবতীয় কোভিডবিধি।

Loading videos...

অন্ধ্রপ্রদেশ: নবম এবং দশম শ্রেণির পড়ুয়াদের জন্য গত ২ নভেম্বর থেকে স্কুল খুলেছে অন্ধ্রপ্রদেশে। আগামী ২৩ নভেম্বর থেকে ষষ্ঠ এবং অষ্টম শ্রেণির পড়ুয়াদের জন্য স্কুল খোলার কথা রয়েছে। এ ভাবেই ধাপে ধাপে ১৪ ডিসেম্বর থেকে প্রথম-পঞ্চম শ্রেণির পড়ুয়াদের জন্য স্কুলের দরজা খুলে যাবে।

উত্তরপ্রদেশ: নবম এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য স্কুল খুলেছে উত্তরপ্রদেশে। ধাপে ধাপে অন্যান্য শ্রেণির জন্যও স্কুল খুলে যাবে। তবে প্রতিটি ক্ষেত্রেই পড়ুয়াদের নিয়ে আসতে হবে অভিভাবকের লিখিত সম্মতিপত্র।

অসম: ২ নভেম্বর থেকে আংশিক ভাবে স্কুল খুলেছে অসমে। আগামী সোমবার, বুধবার এবং শুক্রবার ক্লাস হবে ষষ্ঠ, সপ্তম, নবম এবং দ্বাদশ শ্রেণি। পাশাপাশি অষ্টম, দশম এবং একাদশের ক্লাস হবে মঙ্গলবার, বৃহস্পতিবার এবং শনিবার।

উত্তরাখণ্ড: দশম এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য স্কুল খুলেছে উত্তরাখণ্ডে। কোভিড-১৯ গাইডলাইন মেনে ক্লাস চলছে।

কোন রাজ্য স্কুল খুলছে?

মহারাষ্ট্র: শুধুমাত্র নবম-দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য ২৩ নভেম্বর থেকে স্কুল খুলবে। মহারাষ্ট্রের শিক্ষামন্ত্রী বরষা গায়কোয়াড জানান, স্কুলে প্রবেশ পথে পড়ুয়াদের থার্মাল চেকিংয়ের ব্যবস্থা থাকবে।

কোথায় এখনও বন্ধ?

মুম্বই: মহারাষ্ট্র সরকার আংশিক ভাবে স্কুল খোলার অনুমতি দিলেও মুম্বইয়ে তা বন্ধই থাকছে। বহন্মুম্বই পুরসভার অন্তর্গত কোনো স্কুলই ২৩ নভেম্বর থেকে খুলবে না।

দিল্লি: জাতীয় রাজধানীতে এখনও বন্ধ স্কুলে গিয়ে পঠনপাঠন। মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানিয়েছেন, এখনই স্কুল খোলার কোনো সম্ভাবনা নেই।

তামিলনাড়ু: ১৬ নভেম্বর থেকে স্কুল খোলার কথা ছিল রাজ্যে। তবে সেই নির্দেশিকা প্রত্যাহার করা হয়েছে। বলা হয়েছে, পরিস্থিতি বিবেচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

পশ্চিমবঙ্গ: শারীরিক ভাবে স্কুল গিয়ে পড়াশোনা এখনও বন্ধ রয়েছে। রাজ্য সরকার জানিয়েছিল, ডিসেম্বর স্কুল-কলেজ এবং অন্য়ান্য শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে পারে। তবে এখনও পর্যন্ত কোনো সিদ্ধান্ত ঘোষণা করা হয়নি।

হরিয়ানা: করোনাকালে আংশিক ভাবে স্কুল খুলেছিল হরিয়ানা। তবে সপ্তাহ দুয়েকের মধ্যে প্রায় শ’তিনেক পড়ুয়া এবং শিক্ষক কোভিড আক্রান্ত হওয়ায় শুক্রবার ঘোষণা করা হয়েছে, বিদ্যালয়গুলি ৩০ নভেম্বর পর্যন্ত বন্ধ থাকবে। বিস্তারিত পড়ুন এখানে: দু’সপ্তাহে কোভিড আক্রান্ত প্রায় শ’তিনেক পড়ুয়া এবং শিক্ষক, ফের স্কুল বন্ধের সিদ্ধান্ত হরিয়ানায়

Continue Reading

শিক্ষা ও কেরিয়ার

সাড়ে ৮ হাজার শূন্যপদে অ্যাপ্রেন্টিস নিয়োগের আবেদন চাইছে এসবিআই

বয়স, শিক্ষাগত যোগ্যতা-সহ জেনে নিন আবেদনের খুঁটিনাটি…

Published

on

খবর অনলাইন ডেস্ক: ‘এসবিআই অ্যাপ্রেন্টিস ২০২০’ (SBI Apprentice 2020) বিজ্ঞপ্তি জারি করেছে দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া।

১৯ নভেম্বর প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে ‘এসবিআই অ্যাপ্রেন্টিস ২০২০’-এর জন্য আবেদন করা যাবে ব্যাঙ্কের নিজস্ব ওয়েবসাইট – www.sbi.co.in-এ।

পরীক্ষার দিন ঘোষণা করে এসবিআই জানিয়েছে, ‘এসবিআই অ্যাপ্রেন্টিস ২০২০’-এ আবেদনের জন্য বয়সসীমা ২০-২৮ বছর। নির্বাচন পদ্ধতি দু’টি পর্যায়ে অনুষ্ঠিত হবে।

Loading videos...

এসবিআই অ্যাপ্রেন্টিস ২০২০

*পদের নাম: অ্যাপ্রেন্টিস

*শূন্যপদ: ৮,৫০০

*আবেদনের ফি: সাধারণের জন্য ৩০০ টাকা, তফসিলি, তফসিলি উপজাতি এবং বিশেষ ভাবে সক্ষমদের জন্য কোনো ফি লাগবে না

শিক্ষাগত যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে কোনো ধারায় স্নাতক

আবেদন এবং পরীক্ষা

*অনলাইনে আবেদন শুরু: ২০ নভেম্বর, ২০২০

*অনলাইনে আবেদনের শেষ দিন: ১০ ডিসেম্বর, ২০২০

*অ্যাডমিট কার্ড দেওয়া হবে: ডিসেম্বর, ২০২০-র শেষ সপ্তাহে

*পরীক্ষার তারিখ: জানুয়ারি, ২০২১ (সম্ভাব্য)

আবেদনের বিস্তারিত তথ্য দেখুন এখানে: শূন্যপদের বিবরণ

আবেদন করতে পারেন এখানে: অনলাইন আবেদন

Continue Reading
Advertisement
মালদা36 mins ago

মালদহের মানিকচকে ভেসেল উলটে ৮টি ট্রাক পড়ল গঙ্গায়, বেশ কিছু মানুষ নিখোঁজ

ফুটবল2 hours ago

পেনাল্টি কাজে লাগিয়ে প্রথম ম্যাচে ৩ পয়েন্ট ঘরে তুলল হায়দরাবাদ

রাজ্য6 hours ago

রাজ্যের নতুন সংক্রমণ নেমে এল সাড়ে তিন হাজারের ঘরে, কমল দৈনিক মৃত্যুও

বন্ধন ব্যাঙ্ক
শিল্প-বাণিজ্য6 hours ago

এবার কলকাতা মেট্রোর স্মার্ট কার্ডে থাকবে বন্ধন ব্যাঙ্কের লোগো

বিদেশ9 hours ago

যুদ্ধ বাধাতে পারেন ‘দুর্বল’ জো বাইডেন, আশঙ্কা করছে চিন

দেশ9 hours ago

অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ প্রয়াত

বিনোদন10 hours ago

মাদক মামলায় জামিন পেলেন ভারতী সিংহ ও হর্ষ লিম্বাচিয়া

বাঁকুড়া10 hours ago

ডিসেম্বর থেকে ‘দুয়ারে দুয়ারে সরকার’, নয়া প্রকল্পের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

কেনাকাটা

কেনাকাটা3 days ago

লিভিংরুমকে নতুন করে দেবে এই দ্রব্যগুলি

খবর অনলাইন ডেস্ক: ঘরের একঘেয়েমি কাটাতে ও সৌন্দর্য বাড়াতে ডিজাইনার আলোর জুড়ি মেলা ভার। অ্যামাজন থেকে তেমনই কয়েকটি হাল ফ্যাশনের...

কেনাকাটা5 days ago

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, দাম একদম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: কাজের সময় হাতের কাছে এই জিনিসগুলি থাকলে অনেক খাটুনি কমে যায়। কাজও অনেক কম সময়ের মধ্যে করে...

কেনাকাটা3 weeks ago

দীপাবলি-ভাইফোঁটাতে উপহার কী দেবেন? দেখতে পারেন এই নতুন আইটেমগুলি

খবর অনলাইন ডেস্ক : সামনেই কালীপুজো, ভাইফোঁটা। প্রিয় জন বা ভাইবোনকে উপহার দিতে হবে। কিন্তু কী দেবেন তা ভেবে পাচ্ছেন...

কেনাকাটা4 weeks ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা2 months ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

কেনাকাটা2 months ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

কেনাকাটা2 months ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

নজরে