উচ্চমাধ্যমিকের পর আপনিও হতে পারেন ড্রোন পাইলট

0

যত দিন যাচ্ছে, বাড়ছে ড্রোনের ব্যবহার। সাধারণত সামরিক কাজ থেকে শুরু করে প্যাকেজ বিতরণ-সহ, আধুনিক যোগাযোগ ব্যবস্থায় ড্রোনের ব্যবহার দিন দিন যেন আরও বেশি করে বিস্তার লাভ করছে। চিকিৎসা ক্ষেত্রে জরুরি ঔষুধ, ইঞ্জেকশন, টীকা ডেলিভারি দেওয়া হচ্ছে খুব সহজেই ড্রোনের মাধ্যমে। চাষের কাজে, জমিতে জল দেওয়া থেকে বীজ ছড়ানোর মতো যাবতীয় কাজে ড্রোনের ভূমিকা আজ অনবদ্য।

পড়ার একটি নতুন বিষয় হয়েছে ড্রোন প্রযুক্তি। নতুন এই পেশায় প্রতিযোগিতাও অনেক কম তেমনি কাজের সুযোগও প্রচুর। উচ্চ মাধ্যমিক পাশ করার পর নিতে পারেন ড্রোন চালকের প্রশিক্ষণ। বয়সের কোনও বাধ্যবাধকতা নেই। সরকারি নিয়ম অনুসারে ৬৫ বছর বয়স পর্যন্ত চালকের প্রশিক্ষণ নেওয়া যায়।

কী পড়বেন

উচ্চমাধ্যমিক পাস করে ড্রোন টেকনোলজি নিয়ে পড়াশুনা করা যায়। ড্রোন চালক হওয়ার জন্য যদি নিজেকে প্রস্তুত করেন তাহলে দুই সপ্তাহের কম সময়ে ড্রোন ট্রেনিং প্রোগ্রাম করা যায়। এই ট্রেনিং অংশ নিতে হলে নিজের ড্রোন থাকতে এমন কোনও বাধ্যতামূলক ব্যাপার নেই।

কোথায় পড়বেন

ডিজিসিএ অনুমোদিত ইনস্টিটিউট থেকেই ড্রোন প্রযুক্তি এবং উড়ান সংক্রান্ত প্রশিক্ষণ নিতে পারেন।  উত্তরপ্রদেশের ইন্দিরা গান্ধী রাষ্ট্রীয় উড়ান অ্যাকাডেমি, সেকেন্দ্রাবাদের ফ্লাইটেক অ্যাভিয়েশন অ্যাকাডেমি, বরামাটির রেডবোর্ড ফ্লাইট ট্রেনিং অ্যাকাডেমি, জামশেদপুরের অ্যালকেমিস্ট অ্যাভিয়েশন প্রাইভেট লিমিটেড, মুম্বইয়ের দ্য বম্বে ফ্লাইং ক্লাব, আলিগড়ের অ্যাম্বিশানস ফ্লাইং ক্লাব ও পায়োনিয়ার ফ্লাইং অ্যাকাডেমি, হায়দরাবাদের তেলেঙ্গনা স্টেট অ্যাভিয়েশন অ্যাকাডেমি।

পড়ার খরচ কত

ডিজিসিএ অনুমোদিত ট্রেনিং ইনস্টিটিউট ড্রোন চালক প্রশিক্ষণের খরচ পড়বে ৩০ হাজার থেকে ১ লাখ টাকা।

ড্রোন চালক হাওয়ার ক্ষেত্রে  কী কী বাধ্যতামূলক

ড্রোন পাইলটদের ফ্লাইং লাইসেন্স থাকতে হবে। পাইলট আইডেন্টিফিকেশন নম্বর, আনম্যানড এয়ারক্র্যাফট অপারেটর পারমিট-সহ আরও কিছু ডিজিসিএ-র স্বীকৃতি জরুরি নথি থাকা বাধ্যতামূলক।

ড্রোন চালকের বেতন

একজন ড্রোন চালকের বেতন গড়ে বছরে ৪.৬ লাখ থেকে ১১ লাখ পর্যন্ত হতে পারে। তবে বছরে গড়ে ৩.৮ লাখ টাকা বেতন পেতে পারেন ড্রোন চালকরা।

আরও পড়ুন: উচ্চ মাধ্যমিকের পরে: পড়তে পারো হোটেল/হসপিটালিটি ম্যানেজমেন্ট

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন