অ্যাম্পাই-এর প্রবেশিকা পরীক্ষা শুরু হচ্ছে ২৩ জুন

0
representational pic

ওয়েবডেস্ক: এ বছর ‘সিইই–এএমপিএআই–২০১৯–ডব্লুবি’ পরীক্ষা নেওয়া হবে ২৩ জুন। এই প্রবেশিকা পরীক্ষা দিয়ে ৪ বছরের বি টেক এবং বি ফার্মায় ভর্তি হতে পারবেন পড়ুয়ারা। এই নিয়ে টানা ছ’‌ বছর এই পরীক্ষা নেওয়া হবে। তদারকিতে থাকবে রাজ্য উচ্চশিক্ষা দফতর। রাজ্য উচ্চশিক্ষা দফতরের এক আদেশনামায় এই খবর জানানো হয়েছে।

‘সিইই–এএমপিএআই–২০১৯–ডব্লুবি’ পরীক্ষা হল অ্যাসোসিয়েশন অফ মাইনরিটি প্রোফেশনাল অ্যাকাডেমিক ইনস্টিটিউটস (‌অ্যাম্পাই) আয়োজিত কমন এন্ট্রান্স এক্সজামিনেশন বা অভিন্ন প্রবেশিকা পরীক্ষা। এই পরীক্ষা গত ৫ বছরে পড়ুয়াদের মধ্যে তুমুল সাড়া ফেলেছে।

অ্যাম্পাই–এর সম্পাদক সর্দার সোহন সিং এ ব্যাপারে বলেন, “২০১০ সালে এই প্রতিষ্ঠান কাজ শুরু করেছিল। তখন থেকেই উদ্দেশ্য ছিল উচ্চশিক্ষা, বিশেষ করে ইঞ্জিনিয়ারিং এবং ফার্মাসি নিয়ে পড়ুয়াদের পড়ার আরও সুযোগ করে দেওয়া। সারা দেশের পড়ুয়ারা যাতে আরও ভালো ভাবে পড়ার সুযোগ পান তা করার চেষ্টা করছি। ‘সিইই–এএমপিএআই–২০১৯–ডব্লুবি’ পরীক্ষার্থীদের জন্য রইল অনেক শুভেচ্ছা।”

এই প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে বিটেক এবং বিফার্মে রাজ্যের সেরা শিক্ষায়তনে ভর্তির সুযোগ পাওয়া যায়। এ বছর পশ্চিমবঙ্গ ছাড়াও দেশের আরও কয়েকটি রাজ্যে এই পরীক্ষা নেওয়া হবে। এর মধ্যে রয়েছে বিহার, ঝাড়খণ্ড, অসম, ত্রিপুরা এবং উত্তরপ্রদেশ।

প্রবেশিকা পরীক্ষায় সফল পরীক্ষার্থীরা এ রাজ্যের কোথায় বি টেক, বি ফার্ম পড়ার সুযোগ পাবেন সেই তালিকা এবং তাদের ওয়েবসাইটও —

১। কল্যাণীর জেআইএস কলেজ অফ ইঞ্জিনিয়ারিং (www.jiscollege.ac.in)

২। কলকাতার নারুলা ইনস্টিটিটিউট অফ টেকনোলজি (www.nit.ac.in)

৩। গুরু নানক ইনস্টিটিটিউট অফ টেকনোলজি, কলকাতা (www.gnit.ac.in)

৪।গুরু নানক ইনস্টিটিটিউট অফ ফার্মাসিউটিক্যাল সায়েন্স অ্যান্ড টেকনোলজি, কলকাতা (www.gnipst.ac.in)

৫। ডাঃ সুধীরচন্দ্র শূর ডিগ্রি ইঞ্জিনিয়ারিং কলেজ, কলকাতা (www.dsec.ac.in)

আরও পড়ুন আরআরবি অ্যাডমিট কার্ড ২০১৯ : কী ভাবে পাওয়া যাবে রেলের নিজস্ব ওয়েবসাইট থেকে?

‘সিইই–এএমপিএআই–২০১৯–ডব্লুবি’-এর আহ্বায়ক বিদ্যুৎ মজুমদার জানান, “আমরা চাই পরীক্ষা পদ্ধতিতে স্বচ্ছতা, সুস্থ প্রতিযোগিতা। সেখান থেকে যাতে সেরারা সুযোগ পেতে পারেন তেমন ব্যবস্থা। পরীক্ষার পর কী ভাবে ভর্তি প্রক্রিয়া চলবে সে ব্যাপারে ওয়েবসাইটে সব তথ্য রয়েছে। সকল যোগ্য পরীক্ষার্থী ‌’সিইই–এএমপিএআই–২০১৯–ডব্লুবি’-তে বসতে পারে, তবে ভর্তির সময় শিখ সম্প্রদায়ভুক্ত পড়ুয়াদের অগ্রাধিকার দেওয়া হবে।এ ছাড়া অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের পড়ুয়া এবং বাকিদের মেধাতালিকার ওপর ভিত্তি করে ভর্তি নেওয়া হবে। যে কোনো পড়ুয়াই এই পরীক্ষায় বসতে পারেন। ডব্লুবিজেইই, ১৮–এর পাঠ্যতালিকা থেকে প্রশ্ন করা হবে। তবে কোনো নেগেটিভ নম্বর থাকবে না। আশা করা হচ্ছে এ বার ১০ হাজারের বেশি পড়ুয়া এই পরীক্ষায় বসতে চলেছেন। ‘সিইই–এএমপিএআই–২০১৯–ডব্লুবি’–তে আসন সংখ্যা ১১৬৪। তথ্যপুস্তিকা www.ampai.in এই ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে।”

যোগ্য প্রার্থীরা ওয়েবসাইটে গিয়ে অনলাইন অথবা আবেদনপত্র ডাউনলোড করে অফলাইন — দু’ ভাবেই আবেদন করতে পIরবেন। www.ampai.in এই ওয়েবসাইটে থেকে আবেদনপত্র পাওয়া যাবে। তা ডাউনলোড করা যাবে। আবেদন করার খরচ ২০০ টাকা। অনলাইনে আবেদনপত্র পূরণের সময় অর্থ জমা করে দিতে হবে। অফলাইনের ক্ষেত্রে ২০০ টাকার ডিমান্ড ড্রাফ্ট জমা দিতে হবে AMPAI–এর পক্ষে, ‘payable at Kolkata’ করে।

অনলাইন বা অফলাইন— দু’ ভাবেই আবেদন করার শেষ তারিখ ১৬ জুন, ২০১৯।

অফিসের ঠিকানা: দ্বারকা, দ্বিতীয় তল, ৭ শরৎ বসু রোড, কলকাতা – ৭০০০২০

এএমপিএআই হেল্পলাইন:‌ 08697743363 | 094320 11486

ওয়েবসাইট:‌ www.ampai.in

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here