টালিগঞ্জে আইটিআই-তে অটোমোবাইল স্কিল এনহ্যান্সমেন্ট সেন্টারের উদ্বোধন হল মঙ্গলবার। এই সেন্টার চালু হল পশ্চিমবঙ্গ সরকারের কারিগরি শিক্ষা, প্রশিক্ষণ এবং দক্ষতা উন্নয়ন দফতর ও শিল্পসংস্থা মারুতি সুজুকি ইন্ডিয়া লিমিটেডের যৌথ উদ্যোগে। পূর্ত, ক্রীড়া ও যুবকল্যাণ দফতরের মন্ত্রী অরুপ বিশ্বাস,  কারিগরি শিক্ষামন্ত্রী অসীমা পাত্র, শিশু ও সমাজকল্যাণমন্ত্রী শশী পাঁজা ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মারুতি সুজুকির সার্ভিস হেড পঙ্কজ নারুলা-সহ বিশিষ্ট ব্যক্তিরা।  
নারুলা জানান, এ বছরের গোড়ায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সামনে মৌ স্বাক্ষর হয়  মারুতি সুজুকি লিমিটেড এবং পশ্চিমবঙ্গ সরকারের কারিগরি শিক্ষা, প্রশিক্ষণ এবং দক্ষতা উন্নয়ন দফতরের। এই চুক্তি অনুযায়ী রাজ্যের বিভিন্ন পলিটেকনিক ও আইটিআই-তে মারুতির সংযোগিতায় শিল্প ও শিল্প প্রশিক্ষণালয়ের নিবিড় যোগাযোগে শিল্পোপযোগী কর্মী তৈরি করা হবে।  আর প্রশিক্ষণের পর ছাত্রছাত্রীদের মারুতিতে চাকরি দেওয়া হবে।

মারুতি সুজুকি ইন্ডিয়ার সার্ভিস হেড আরও বলেন, মারুতি সুজুকির এগিয়ে আসার মুল কারণ হল একই ছাতার তলায় অটোবডি রিপেয়ার ও পেন্টিং কোর্স করা।  ইতিমধ্যেই অটোবডি রিপেয়ারিং নিয়ে  পড়াশোনা শুরু হয়েছে ১ মাস আগে।  ২টো ইউনিটে ৪২ জন ছাত্রছাত্রীকে নিয়ে পড়াশোনা শুরু হয়েছে।  পেন্টিং কোর্সের অনুমতি পেলেই  ক্লাস শুরু হবে। বিভিন্ন অনাথ আশ্রমের কিছু ছেলেকেও ট্রেনিং দেওয়া হবে বলে জানান নারুলা।    
কারিগরি শিক্ষামন্ত্রী অসীমা পাত্র বলেন, এই প্রকল্পে মোট ৬ লক্ষ  পড়ুয়ার ট্রেনিং হবে।  সপ্তাহে ৩ থেকে ৪ দিন প্রশিক্ষণ দেওয়া হবে। এই কোর্সের ফলে বহু ছাত্রছাত্রী সহজে কাজ পাবে। 

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন