B Ed education
বিএড বিশ্ববিদ্যালয়। ছবি: ইন্টারনেট থেকে

কলকাতা: পশ্চিমবঙ্গের বিএড বিশ্ববিদ্যালয় বা ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অব টিচার্স ট্রেনিং, এডুকেশন প্ল্যানিং অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন আগের একটি মিলিয়ে মোট সাতটি বিভাগ চালু করার যাবতীয় উদ্যোগ নিয়েছে। বিষয়টি নিয়ে রাজ্যের উচ্চশিক্ষা দফতরের কাছে সুপারিশ যাওয়ার পর তার স্বীকৃতিও মিলে গিয়েছে। ফলে পরিকল্পনার দ্রুত রূপায়ণে চলছে শিক্ষক নিয়োগের তোড়জোড়ও।

জানা গিয়েছে, বিএড বিশ্ববিদ্যালয়ের প্রস্তাবিত নতুন বিভাগগুলি হল এডুকেশন প্ল্যানিং অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন, ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্স, আর্টস এডুকেশন (নৃত্য, সঙ্গীত, কলা), ল্যাঙ্গোয়েজ এডুকেশন (বাংলা, ইংরেজি, হিন্দি, উর্দু), সোশ্যাল সায়েন্স এডুকেশন এবং গণিত ও বিজ্ঞান এডুকেশন।

এমএড কোর্সে এই নতুন ছয় বিভাগ এবং আগের শিক্ষক প্রশিক্ষণ বিভাগ নিয়ে যথেষ্ট আশাবাদী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তাঁদের ধারণা, খুব শীঘ্রই শিক্ষক নিয়োগের মাধ্যমে নতুন বিভাগগুলির কাজ পুরোমাত্রায় চালু হয়ে যাবে। কয়েক দিনের মধ্যেই সংশ্লিষ্ট বিভাগগুলির জন্য আট জন শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হবে বলেও জানা গিয়েছে।

আরও পড়ুন: চারটি নতুন রাজ্য বিশ্ববিদ্যালয় স্থাপনে সায় মন্ত্রিসভার

উল্লেখ্য, ২০১৫ সালে পূর্বতন ডেভিড হেয়ার কলেজকে পূর্ণাঙ্গ এই বিএড বিশ্ববিদ্যালয়ে রূপ দেওয়া হয়। রাজ্যের বিএড কলেজগুলির নিয়ন্ত্রণের দায়িত্ব বর্তায় এই বিশ্ববিদ্যালয়ের উপর।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here