কলকাতা: স্নাতক স্তরে সাম্মানিক গ্রন্থাগারবিদ্যা পাঠক্রম চালু করল কলকাতা বিশ্ববিদ্যালয়। পোশাকি নাম ‘লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন স্টাডি’। তবে এ বছর কোনো কলেজে পড়ানো হবে না এই কোর্স। পড়ানো হবে কলকাতা বিশ্ববিদ্যালয়ের কলেজ স্ট্রিট ক্যাম্পাসে। আসন সংখ্যা ২০।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে এই কোর্সের জন্য অনলাইনে ফর্ম ফিলাপ করা যাবে। ২৪ তারিখ হবে প্রবেশিকা পরীক্ষা। সুযোগ পাওয়ার ক্ষেত্রে প্রার্থী বাছাই হবে উচ্চ মাধ্যমিকের ফল এবং প্রবেশিকা পরীক্ষার ফল মিলিয়ে। ৫০ শতাংশ নম্বর ভাগ করা থাকবে দু’ক্ষেত্রে।

এই কোর্সের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, কোর্সটি করে বিএ, বিএসসি-দু’রকম ডিগ্রি পাওয়ারই সুযোগ থাকছে। যে পড়ুয়া যে শাখায় ভর্তি হতে চান, তাঁকে পাস-এ সেই শাখার উপযোগী বিষয় নিতে হবে। উচ্চমাধ্যমিকে কলা, বাণিজ্য, বিজ্ঞান সব শাখা থেকেই এই বিষয়ে স্নাতক স্তরে পড়াশোনা করা যাবে।

গ্রন্থাগারবিদ্যা নিয়ে কলকাতা বিশ্ববিদ্যালয়ে একটি ইন্টিগ্রেটেড কোর্স চালু হয়েছিল ২০১০ সালে। সেটি ছিল ৫ বছরের কোর্স। ২০১৬সাল থেকে সেটি বন্ধ করে দেওয়া হয়েছে। ফলে এ বছর গ্রন্থাগারবিদ্যায় স্নাতক স্তরে পড়ার জন্য ২০১৬ সালে উচ্চ মাধ্যমিক পাস পড়ুয়ারাও আবেদন করতে পারেব। স্নাতক ডিগ্রি লাভের পর থাকছে স্নাতকোত্তর ডিগ্রির সুযোগও।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here