কিছু রাজ্যে ফের ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণ! সিবিএসই দশম, দ্বাদশের দ্বিতীয় টার্মের পরীক্ষা কি বাতিল হতে পারে?

0

নয়াদিল্লি: আবার বাড়ছে করোনা সংক্রমণ। আবারও আশংকা তৈরি হচ্ছে সিবিএসই-র দশম এবং দ্বাদশ শ্রেণির দ্বিতীয় টার্মের পরীক্ষা ঘিরে। আগামী সপ্তাহেই এই পরীক্ষাগুলি শুরু হওয়ার কথা।

গত কয়েক দিন ধরে দিল্লি এবং পার্শ্ববর্তী এলাকা-সহ বেশ কিছু রাজ্যে নতুন করে ঊর্ধ্বমুখী কোভিড সংক্রমিতের সংখ্যা। এরই মধ্যে সিবিএসই টার্ম-২ বোর্ড পরীক্ষা শুরু হওয়ার কথা। এই পরীক্ষাগুলি শুরু হবে আগামী ২৬ এপ্রিল থেকে। দশম শ্রেণির পরীক্ষা ২৪ মে শেষ হলেও দ্বাদশের পরীক্ষা চলবে ১৫ জুন পর্যন্ত। তার আগেই দশম এবং দ্বাদশ শ্রেণির টার্ম-২ পরীক্ষার জন্য অ্যাডমিট কার্ড অনলাইনে প্রকাশ করেছে বোর্ড।

তবে নতুন করে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় একাংশের পড়ুয়া এবং অভিভাবকরা পরীক্ষা বাতিলের আবেদন জানাচ্ছেন। এমসিকিউ প্যাটার্ন, হোম সেন্টার এবং অন্যান্য বিকল্প পদ্ধতি অনুসরণ করে পরীক্ষা বাতিল করার জন্য সোশ্যাল মিডিয়ায় আর্জি জানাচ্ছেন তাঁরা।

গত ২০২১-২২ শিক্ষাবর্ষে পরীক্ষার জন্য বিশেষ পদ্ধতি অবলম্বন করে বোর্ড। বলা হয়, প্রথম এবং দ্বিতীয়- দু’টি টার্মের পরীক্ষা যদি না নেওয়া যায়, তা হলে প্রথম টার্মের পরীক্ষার ফলের ভিত্তিতেই পড়ুয়াদের মূল্যায়ন করা হবে। যে পরীক্ষা হয়েছিল এমসিকিউ নির্ভর।

বোর্ডের বিবৃতিতে বলা হয়েছিল, এমসিকিউ ভিত্তিক প্রথম টার্মের পরীক্ষার ফলাফল এবং অভ্যন্তরীণ মূল্যায়নের উপর নির্ভর করা হবে। সে ক্ষেত্রে প্রথম টার্মের নিরিখেই বার্ষিক মার্কশিটে নম্বর যোগ করা হবে।

অর্থাৎ, চলচি বছরের মার্চ-এপ্রিলেও যদি স্কুল বন্ধ থাকে, তা হলে এমসিকিউ ভিত্তিক প্রথম টার্মের পরীক্ষার ফল এবং অভ্যন্তরীণ মূল্যায়নে শিক্ষার্থীদের পারফরম্যান্সের নিরিখেই বার্ষিক মার্কশিটের নম্বর বৃদ্ধি করা হবে।

আরও পড়তে পারেন:

প্রাইভেট পরীক্ষার্থীদের জন্য টার্ম-২ পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রকাশ করল সিবিএসই

সিবিএসই দশম এবং দ্বাদশ শ্রেণির টার্ম-১ পরীক্ষা: শীর্ষ স্থানাধিকারীদের উত্তরপত্র প্রকাশের সম্ভাবনা অনলাইনে

কেন্দ্রীয় উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে পদ শূন্য হওয়ার আগেই শিক্ষক নিয়োগ, নয়া পরিকল্পনা মন্ত্রকের

পিছিয়েছে জয়েন্ট এন্ট্রাস মেন পরীক্ষা, ঠিক কী কারণে

সিবিএসই টার্ম-১ পরীক্ষা: ২০ এপ্রিল পর্যন্ত বাড়ল পুনর্মূল্যায়নের আবেদন জানানোর সময়সীমা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন