১৯ আইআইএম, ১৫০টি ইনস্টিটিউটে এমবিএ-তে ভর্তির জন্য ক্যাট ২৬ নভেম্বর, রেজিস্ট্রেশন ৯ আগস্ট থেকে

0
580

লখনউ: দেশের ১৯টি আইআইএম এবং আরও ১৫০টি ইনস্টিটিউটে এমবিএ-তে ভর্তির জন্য ক্যাট (কমন অ্যাডমিশন টেস্ট) ২৬ নভেম্বর অনুষ্ঠিত হবে। ওই দিন দুটি সেশনে এই পরীক্ষা নেওয়া হবে। ২০১৭-এর ক্যাট-এর জন্য রেজিস্ট্রেশন শুরু হবে ৯ আগস্ট থেকে, চলবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত। আইআইএম লখনউ এক প্রেস বিবৃতিতে এই খবর দিয়েছে। এ বছর ক্যাট-এর দায়িত্ব দেওয়া হয়েছে আইআইএম লখনউ-কে। সাত বছর পর আইআইএম লখনউ এই দায়িত্ব পেল।

দেশের সব কটি আইআইএম আজ রবিবার ৩০ জুলাই ক্যাট-এর বিজ্ঞপ্তি জারি করছে। এ বছর ১৪০টি শহরে এই পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষায় বসার জন্য প্রার্থীদের পছন্দ অনুযায়ী চারটি শহর বেছে নিতে বলা হবে। ক্যাট রেজিস্ট্রেশনের শেষ দিন পেরিয়ে যাওয়ার পর পরীক্ষার শহর ও কেন্দ্র জানানো হবে।

ক্যাট ২০১৭-এর কনভেনার অধ্যাপক নীরজ দ্বিবেদী জানিয়েছেন, পরীক্ষা-কাঠামোয় এখনও পর্যন্ত তেমন কিছু পরিবর্তন হয়নি। প্রতি বছরের মতো এ বারেও তিনটি সেকশন থাকবে – ভার্বাল এবিলিটি অ্যান্ড রিডিং কমপ্রিহেনশন, ডেটা ইন্টারপ্রিটেশন অ্যান্ড লজিক্যাল রিজনিং এবং কোয়ানটিটেটিভ এবিলিটি। পরীক্ষা ১৮০ মিনিটের।

“প্রতিটি সেকশনেই কিছু প্রশ্ন মাল্টিপল চয়েস থাকবে না। তার বদলে প্রার্থীদের স্ক্রিনেই সরাসরি উত্তর লিখতে হবে। গত বছরের মতোই এ বারেও আমরা কমপিউটেশনের জন্য বেসিক অন-স্ক্রিন ক্যালকুলেটর ব্যবহার করতে দেব” – অধ্যাপক দ্বিবেদী জানান। তিনি আরও জানান, প্রার্থীরা প্রতিটি সেকশনের জন্য ৬০ মিনিট করে সময় পাবেন। তাঁরা উত্তর লেখার সময় একটা সেকশন থেকে আরেকটা সেকশনে যেতে পারবেন না।

টেস্টের ফরম্যাট বোঝার জন্য ১৮ অক্টোবর ক্যাট-এর ওয়েবসাইটে টিউটোরিয়াল পাওয়া যাবে। আইআইএম লখনউ প্রার্থীদের টিউটোরিয়াল করতে বলেছে।

প্রার্থীরা তাঁদের পছন্দের প্রথম শহরে যাতে পরীক্ষায় বসতে পারেন তার চেষ্টা করা হবে। তা না হলে তাঁদের পছন্দের ক্রম অনুযায়ী শহর দেওয়া হবে। তবে কোন সেশনে পরীক্ষায় বসবেন, তা প্রার্থীরা বেছে দিতে পারবেন না। প্রার্থীরা অনলাইনে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড বা নেট ব্যাঙ্কিং-এর মাধ্যমে রেজিস্ট্রেশন ফি দিতে পারবেন। ১৮ অক্টোবরের পর থেকে পরীক্ষার দিন পর্যন্ত অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here