cbse class X result
ফল প্রকাশ। ফাইল ছবি

খবর অনলাইন ডেস্ক: এখনও পর্যন্ত ২০২১ সালের দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার কোনো দিন ঘোষণা হয়নি বলে গুরুত্বপূর্ণ একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (CBSE)। সংবাদ মাধ্যম এবং সামাজিক মাধ্যমে গুজবের জেরেই এই বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বোর্ড।

বোর্ডের দশম এবং দ্বাদশ শ্রেণির লিখিত এবং প্র্যাকটিক্যাল পরীক্ষার দিনক্ষণ নিয়ে কয়েক দিন ধরেই সংবাদপত্র এবং সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন রকমের বিভ্রান্তিকর খবর উড়ে বেড়াচ্ছে। বিষয়টি নজরে পড়তে বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট cbse.nic.in-এ ওই বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিটিতে বলা হয়েছে, কিছু সংবাদপত্র এবং সোশ্যাল মিডিয়ায় বোর্ড পরীক্ষা সম্পর্কে প্রতিবেদন প্রকাশিত হয়েছে। যেখানে বলা হয়েছে, দশম এবং দ্বাদশ শ্রেণির লিখিত এবং প্র্যাকটিক্যাল পরীক্ষা শুরুর তারিখ জানিয়ে দেওয়া হয়েছে। বোর্ড জানিয়েছে, ওই ধরনের ‘প্রচারিত তথ্য সঠিক নয়’। যেগুলি শুধুমাত্র ‘স্কুল, পড়ুয়া ও অভিভাবকদের মধ্যে আতঙ্ক সৃষ্টি করছে’।

পুনরাবৃত্তি করে বোর্ড জানিয়েছে, পরীক্ষাগুলির জন্য এখনও কোনো দিন চূড়ান্ত হয়নি। মহামারি চলাকালীন পড়ুয়া এবং অভিভাবকদের পরিস্থিতি সম্পর্কে বোর্ড যথেষ্ট অবগত। ফলে পরীক্ষার দিনক্ষণ সমস্ত পক্ষের সঙ্গে পরামর্শের পরেই স্থির করা হবে। বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমেই পরবর্তী পদক্ষেপ সম্পর্কে সবাইকে জানানো হবে।

[বোর্ডের বিজ্ঞপ্তি]

গত কয়েক দিন ধরে বোর্ডের লিখিত এবং প্র্যাকটিক্যাল পরীক্ষার দিনক্ষণ নিয়ে অনলাইন সংবাদ মাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হচ্ছিল। কিন্তু গত ১০ ডিসেম্বর কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিওয়াল নিশঙ্ক যখন ওয়েবিনারে বক্তব্য রাখেন, তখনও পরীক্ষার দিন ঘোষণা নিয়ে কোনো কথা তিনি বলেননি।

একাংশের পড়ুয়া এবং শিক্ষকদের তরফে বোর্ড পরীক্ষা পিছিয়ে দেওয়ার অনুরোধ করা হলেও নির্দিষ্ট কোনো দিন তিনি জানাননি। যে কারণে পরবর্তী পদক্ষেপের বিষয়ে নিজেদের সরকারি ওয়েবসাইটে সংশ্লিষ্ট সমস্ত পক্ষকে নজর রাখার অনুরোধ জানিয়েছে বোর্ড।

আরও পড়তে পারেন: ৪ জানুয়ারি থেকে স্কুল খুলতে চেয়ে রাজ্যকে চিঠি আইসিএসই-র

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন