সিবিএসই দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষায় ফিরতে পারে পুরনো নিয়ম, ইঙ্গিত শিক্ষামন্ত্রকের

0

নয়াদিল্লি: আগামী শিক্ষাবর্ষ থেকে ফের একক পর্বেই বোর্ড পরীক্ষা নিতে পারে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE)। করোনা মহামারির কারণে এ বছরে যা দু’টি টার্মে অনুষ্ঠিত হচ্ছে।

শিক্ষামন্ত্রকের সূত্র উদ্ধৃত করে মিডিয়া রিপোর্টে বলা হয়েছে, “কোভিড মহামারির কারণে সিবিএসই দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা দু’টি পর্বে অনুষ্ঠিত হচ্ছে। কিন্তু এখন করোনা সংক্রমণ নিয়ে সে অর্থে আর উদ্বেগ নেই। স্বাভাবিক ভাবেই আগের নিয়ম ফিরিয়ে আনা যেতে পারে”।

অন্য দিকে, জাতীয় শিক্ষানীতি (NEP) ২০২০ অনুযায়ী, বোর্ড পরীক্ষার চাপ কমাতে একটি শিক্ষাবর্ষে দু’বার পর্যন্ত দশম, দ্বাদশতম পরীক্ষা দিতে পারবেন পরীক্ষার্থীরা।

এ বছর দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষাগুলি দু’টি ভাগে পরিচালনা করেছে সিবিএসই। টার্ম -১ পরীক্ষাগুলি নেওয়া হয় গত বছরের নভেম্বর-ডিসেম্বরে। গত মার্চ মাসে যে পরীক্ষাগুলির ফলাফলও ঘোষিত হয়েছে। টার্ম -১ পরীক্ষা ২৬ এপ্রিল থেকে শুরু হবে।

টার্ম-২ পরীক্ষার অ্যাডমিট কার্ড ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে। প্রার্থীরা অফিসিয়াল ওয়েবসাইট- cbse.gov.in থেকে যা ডাউনলোড করে নিতে পারবেন।

উল্লেখযোগ্য ভাবে, এ বছর কোভিড পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক। এই পরিস্থিতিতে আগের একবারেই পরীক্ষার নিয়ম ফেরাতে চলেছে সিবিএসই। আগামী শিক্ষবর্ষ থেকেই ফের একবারেই হতে পারে বোর্ড পরীক্ষা।

আরও পড়তে পারেন: দিল্লিতে তিনশো পার করলেও সারা দেশে সংক্রমণ নামল হাজারের নীচে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন