সিবিএসই দশম এবং দ্বাদশ শ্রেণির টার্ম-১ পরীক্ষা: শীর্ষ স্থানাধিকারীদের উত্তরপত্র প্রকাশের সম্ভাবনা অনলাইনে

0

নয়াদিল্লি: চলতি বছরের দশম এবং দ্বাদশ শ্রেণির টার্ম-১ পরীক্ষার শীর্ষ স্থানাধিকারীদের উত্তরপত্র অনলাইনে আপলোড করার পরিকল্পনা নিয়েছে সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (CBSE)। ইতিমধ্যেই এই পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এর পর শীঘ্রই অফিশিয়াল ওয়েবসাইট- cbse.gov.in এবং cbseresults.nic.in-এ উত্তরপত্র প্রকাশ করা হতে পারে।

সংশ্লিষ্ট মহলের মতে, এ ব্যাপারে শীঘ্রই বোর্ড একটি বিজ্ঞপ্তি প্রকাশ করবে বলে আশা করা হচ্ছে। টপারদের উত্তরপত্রগুলি অনলাইনে প্রকাশ করা হলে আগামী ব্য়াচের পরীক্ষার্থীরা তা থেকে উপকৃত হবে। কোন প্রশ্নের উত্তর কী ভাবে লিখলে সেরা নম্বর পাওয়া যায়, সেটা হাতে-কলমে অনুশীলন করতে পারবেন তাঁরা।

চলতি বছরে দু’টি পর্বে অনুষ্ঠিত হচ্ছে সিবিএসই দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা। প্রথম পর্বের ফলাফল অফলাইনে প্রকাশ করেছিল বোর্ড। দ্বিতীয় পর্বে পরীক্ষার্থীদের চুড়ান্ত মার্কশিট সংশ্লিষ্ট স্কুলগুলিতে পাঠিয়ে দেওয়া হবে বলে ধারণা করা হচ্ছে।

অন্য দিকে, আগামী ২৬ এপ্রিল শুরু হচ্ছে সিবিএসই দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা। বোর্ডের ঘোষণা অনুযায়ী, দশম শ্রেণির দ্বিতীয় দফার পরীক্ষা শুরু হবে ২৬ এপ্রিল, শেষ হবে ২৪ মে। অন্য দিকে, দ্বাদশ শ্রেণির পরীক্ষা একই দিনে শুরু হলেও শেষ হবে ১৫ জুন। পরীক্ষার বিস্তারিত সূচি পাওয়া যাবে সরকারি ওয়েবসাইট cbse.gov.in থেকে।

টার্ম-২ পরীক্ষা শেষ হওয়ার পর চুড়ান্ত মার্কশিট পড়ুয়াদের সংশ্লিষ্ট স্কুলে পাঠিয়ে দিতে পারে বোর্ড।

আরও পড়তে পারেন:

কেন্দ্রীয় উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে পদ শূন্য হওয়ার আগেই শিক্ষক নিয়োগ, নয়া পরিকল্পনা মন্ত্রকের

পিছিয়েছে জয়েন্ট এন্ট্রাস মেন পরীক্ষা, ঠিক কী কারণে

সিবিএসই টার্ম-১ পরীক্ষা: ২০ এপ্রিল পর্যন্ত বাড়ল পুনর্মূল্যায়নের আবেদন জানানোর সময়সীমা

নিখুঁত প্রস্তুতি নিলে বোর্ড পরীক্ষার এই বিষয়গুলিতে একশোয় একশো পাওয়া যায়

১৭ জুলাই ডাক্তারিতে ভরতির সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা, জানুন খুঁটিনাটি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন