খবর অনলাইন ডেস্ক: সিবিএসই দ্বাদশ শ্রেণীর প্র্যাকটিক্যাল পরীক্ষার তারিখ প্রকাশিত হল শনিবার। বোর্ড জানিয়েছে, আগামী ১ জানুয়ারি থেকে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত হতে পারে এই পরীক্ষা। তবে নির্দিষ্ট দিনক্ষণ পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে।

কোভিড-১৯ মহামারির মধ্যে পরীক্ষা পরিচালনার জন্য একটি এসওপি (স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি ) জারি করা হয়েছে। বোর্ড জানিয়েছে, এই পরীক্ষা নেওয়া হবে একাধিক দিনে। যার তালিকা স্কুলগুলিতে পাঠিয়ে দেওয়া হবে। বোর্ডের পক্ষে একজন পর্যবেক্ষক নিয়োগ করা হবে, যিনি ব্যবহারিক পরীক্ষা এবং প্রকল্পের মূল্যায়ন তদারকি করবেন।

এ বারেও এই প্র্যাকটিক্যাল পরীক্ষায় আগের বছরের মতোই অভ্যন্তরীণ এবং বহিরাগত, উভয় ধরনের পরীক্ষার্থীই অংশ নেবে। তবে শুধুমাত্র সিবিএসই বোর্ডের নির্দিষ্ট করা বহিরাগত পরীক্ষার্থীদেরই পরীক্ষা নেওয়ার দায়িত্ব থাকবে স্কুলগুলির উপর।

মূল্যায়ন শেষ হওয়ার পরে, স্কুলগুলি বোর্ডের দেওয়া লিঙ্কের মাধ্যমে নম্বর আপলোড করবে। ব্যবহারিক পরীক্ষা এবং প্রকল্প মূল্যায়নের কাজ সংশ্লিষ্ট বিদ্যালয়গুলিই পরিচালনা করবে।

স্কুলগুলিকে অ্যাপে ফোটো আপলোড করতে হবে

সমস্ত স্কুলকে একটি অ্যাপ লিঙ্ক দেওয়া হবে বোর্ডের তরফে। যেটির মাধ্যমে তাদের ব্যবহারিক পরীক্ষার সময় প্রতিটি ব্যাচের পড়ুয়াদের একটি গ্রুপ ফোটো আপলোড করতে হবে। গ্রুপ ফোটোটিতে ব্যবহারিক পরীক্ষায় অংশ নেওয়া ব্যাচের সমস্ত পড়ুয়া, বহিরাগত পরীক্ষক, অভ্যন্তরীণ পরীক্ষক এবং পর্যবেক্ষক থাকবেন। প্রত্যেকের ছবিই ওই ফটোতে স্পষ্ট ভাবে দেখাতে হবে।

শীঘ্রই বোর্ড পরীক্ষার দিনক্ষণ প্রকাশিত হতে পারে

সিবিএসই-র সচিব অনুরাগ ত্রিপাঠী জানিয়েছেন, দশম ও দ্বাদশ শ্রেণির জন্য বোর্ড পরীক্ষা হবে এবং শীঘ্রই দিনক্ষণ ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে।

বোর্ড পরীক্ষার বিষয়ে যাবতীয় পরিকল্পনা নেওয়া হচ্ছে। পরীক্ষা কী ভাবে নেওয়া হবে, সে বিষয়েও অবহিত করা হবে দ্রুত। কয়েকটি জায়গায় কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা নতুন করে বেড়ে যাওয়ায় পরীক্ষা নিয়ে বিভিন্ন মহল থেকে সংশয় প্রকাশ করা হচ্ছে। তবে বোর্ড পরীক্ষার বিষয়ে শীঘ্রই বিস্তারিত বিবরণ প্রকাশ করা হবে বলে জানিয়েছেন ত্রিপাঠী।

আরও পড়তে পারেন: কোন রাজ্য ফের স্কুল খুলেছে, কোথায় এখনও বন্ধ? জেনে নিন বিস্তারিত

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন