৩১ জুলাইয়ের মধ্যে দ্বাদশ শ্রেণির ফল ঘোষণা, মূল্যায়ন কী ভাবে? সুপ্রিম কোর্টে জানাল সিবিএসই

    আরও পড়ুন

    খবর অনলাইন ডেস্ক: শেষ তিন বছরের বা দশম শ্রেণি থেকে কোনো পড়ুয়ার পারফরমেন্সের ভিত্তিতেই এ বারের দ্বাদশ শ্রেণির ফলাফল আগামী ৩১ জুলাইয়ের মধ্যে ঘোষণা করবে সিবিএসই। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে বোর্ড জানিয়েছে, কোভিড সংকটের কারণে পরীক্ষা বাতিলের পর এই মূল্যায়ন পদ্ধতি ঘোষণা করা হয়েছে।

    কী ভাবে মূল্যায়ন?

    দ্বাদশ শ্রেণির পরীক্ষা নিয়ে এ দিন সুপ্রিম কোর্টে রিপোর্ট জমা দিল সিবিএসই। সিবিএসই-র হয়ে সওয়াল করতে গিয়ে অ্যাটর্নি জেনারেল কেকে বেণুগোপাল বিচারপতি এএম খানউইলকরের বেঞ্চকে জানান, দশম থেকে দ্বাদশ শ্রেণির পারফরমেন্সের ভিত্তিতে ঠিক হবে সিবিএসই দ্বাদশের ফল। ৪০ শতাংশ নম্বর দেওয়া হবে প্রি-বোর্ড পরীক্ষার ভিত্তিতে।

    Loading videos...

    একাদশ শ্রেণির চূড়ান্ত পরীক্ষায় সব চেয়ে বেশি নম্বর পাওয়া তিনটি বিষয়ের ফলাফলের ভিত্তিতে ৩০ শতাংশ নম্বর দেওয়া হবে। দশম শ্রেণির ক্ষেত্রেও একই নিয়ম। এ ক্ষেত্রে সর্বোচ্চ নম্বর পাওয়া তিনটি বিষয়ের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ৩০ শতাংশ নম্বর দেওয়া হবে। এই তিনটি পরীক্ষার ফলাফল মিলিয়ে তবে প্রস্তুত হবে দ্বাদশের চূড়ান্ত ফলাফল। দ্বাদশের ক্ষেত্রে ইউনিট, টার্ম প্র্যাকটিক্যাল পরীক্ষার ফলও নজরে থাকবে।

    - Advertisement -

    সিবিএসই-র গঠিত ১২ সদস্যের একটি কমিটি রিপোর্ট উল্লেখ করে আদালতকে জানানো হয়, প্র্যাকটিক্যালের জন্য থাকবে ১০০ নম্বর। স্কুলগুলির দেওয়া নম্বরের ভিত্তিতেই পড়ুয়াদের মূল্যায়ন করা হবে।

    সফল না হতে পারলে?

    অ্যাটর্নি জেনারেল আরও বলেন, তিন বছরের পারফরমেন্সের ভিত্তিতে যদি কোনো পরীক্ষার্থী যোগ্যতার মানদণ্ড পূরণ করতে ব্যর্থ হয়, তা হলে তাকে ‘এসেনশিয়াল রিপিট’ অথবা ‘কমপার্টমেন্ট’ বিভাগে রাখা হবে। এই পরিকল্পনায় কোনো পরীক্ষার্থী সন্তুষ্টু না হলে পরবর্তীকে সিবিএসই পরীক্ষার আয়োজন করলে তাতে অংশ নিতে পারে।

    বলা হয়েছে, কোভিড পরিস্থিতি স্বাভাবিক হলে, অর্থাৎ দেশে করোনা সংক্রমণ কমে গেলে এবং স্কুল সময় ঠিক করলে, সংশ্লিষ্ট পরীক্ষার্থীরা সশরীরে পরীক্ষা দিয়ে নিজের পুনর্মূল্যায়ন করতে পারে।

    আরও পড়তে পারেন: ৩৪টি শিক্ষা প্রতিষ্ঠানকে পিছনে ফেলে বিশ্ব র‍্যাঙ্কিংয়ে লাফিয়ে এগোল খড়্গপুর আইআইটি!

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

    - Advertisement -

    আপডেট খবর