CBSE
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক : সিবিএসই দ্বাদশ শ্রেণির ২০১৯ পরীক্ষার ফল প্রকাশিত হল। ফল দেখা যাবে বোর্ডের নিজস্ব ওয়েবসাইট cbseresults.nic.in ও cbse.nic.in –এ।

পরীক্ষায় ১৮ জন পড়ুয়া তৃতীয় স্থানে রয়েছে। তার মধ্যে ১১ জনই মেয়ে। ৫০০ নম্বরের মধ্যে এদের প্রাপ্ত নম্বর ৪৯৭।

তিন জন ছাত্রী দ্বিতীয় স্থান লাভ করেছে। এদের প্রাপ্ত নম্বর ৫০০-এর মধ্যে ৪৯৮। এরা হল ঋষিকেশের নির্মল আশ্রম দীপমালা পাবলিক স্কুলের গৌরাঙ্গী চাওলা, রায়বরেলি কেন্দ্রীয় বিদ্যালয়ের ঐশ্বর্য, হরিয়ানার ঝিন্দের বিআর এসকে ইন্টারন্যাশনাল পাবলিক স্কুলের ভাভ্য।  

প্রথম স্থান লাভ করেছে হংশিকা শুক্লা ও করিশ্মা অরোরা। তাদের প্রাপ্ত নম্বর ৪৯৯।

হংশিকা গাজিয়াবাদের মেরট রোডের ডিপিএসের ছাত্রী। সাইকোলজিতে অনার্স করতে চায়। ইংরাজিতে সে পেয়েছে ৯৯, বাকি বিষয়গুলিতে ১০০ করে। সে কোনো টিউশান ক্লাস করেনি বলে জানিয়েছে।

আরও পড়ুন – উচ্চ মাধ্যমিকের পরে: পড়তে পারো হোটেল/হসপিটালিটি ম্যানেজমেন্ট

করিশ্মা উত্তরপ্রদেশের মুজফফরনগরের এসডি পাবলিক স্কুলের ছাত্রী।

বিশেষ ভাবে সক্ষম পড়ুয়াদের মধ্যে লাবণ্য বালাকৃষ্ণণ প্রথম হয়েছে। লাবণ্য গুরুগ্রামের হেরিটেজ স্কুলের ছাত্রী। তার প্রাপ্ত নম্বর ৪৮৯।

সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষায় অরবিন্দ কেজরিওয়ালের ছেলে ৯৬.৪% নম্বর পেয়েছে।

মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১২৮৭৩৫৯ জন। তার মধ্যে সাত লক্ষ ৪৮ হাজার ৪৯৮ জন পুরুষ, পাঁচ লক্ষ ৩৮ হাজার ৮৬১ জন মহিলা পরীক্ষার্থী ছিল। পুরুষ পরীক্ষার্থীদের মধ্যে ৭৯.৪% ও মহিলাদের মধ্যে ৮৮.৭০% পাশ করেছে। রূপান্তরকামীদের মধ্যে পাশের হার ৮৩.৩%। বিশেষ ভাবে সক্ষম পরীক্ষার্থীদের মধ্যে পাশের হার ৯০.২৫%।

পরীক্ষায় সব থেকে ভালো ফল করেছে তিরুঅনন্তপুরমের পড়ুয়ারা পাশের হার ৯৮.২%। এর পর দ্বিতীয় আর তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে চেন্নাই ৯২.৯৩% ও দিল্লি ৯১.৮৭%। পরীক্ষায় এ বছরের মোট পাশের হার ৮৩.৪%। পরীক্ষা শুরু হয়েছিল মার্চ মাসে। আর শেষ হয়েছে ৪ এপ্রিল। আশা করা হচ্ছিল মে মাসের তৃতীয় সপ্তাহে ফল প্রকাশিত হবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here