সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল হয়ে গেল

0

খবর অনলাইন ডেস্ক: কোভিড মহামারি পরিস্থিতিতে পরীক্ষার্থীদের সুরক্ষার বিষয়টি বিবেচনা করে বাতিল হয়ে গেল সিবিএসই দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা (CBSE Class 12 Board Exams)।

এর আগেই বাতিল হয়েছে কেন্দ্রীয় বোর্ডের দশম শ্রেণির বোর্ড পরীক্ষা। তবে দ্বাদশ শ্রেণির পরীক্ষা স্থগিত করা হয়েছিল। মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে এক উচ্চপর্যায়ের বৈঠকে দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হল। প্রধানমন্ত্রী বলেন, “পড়ুয়াদের স্বাস্থ্য এবং সুরক্ষা আমাদের কাছে সব থেকে গুরুত্বপূর্ণ এবং এ বিষয়ে কোনো আপস করা হবে না”।

Loading videos...

এ দিন প্রধানমন্ত্রীর নেতৃত্বে ওই বৈঠকে ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র, প্রতিরক্ষা, অর্থ, বাণিজ্য, তথ্য ও সম্প্রচার, পেট্রোলিয়াম এবং মহিলা ও শিশু উন্নয়নমন্ত্রীরা। এ ছাড়া প্রধানমন্ত্রীর মুখ্যসচিব, মন্ত্রিপরিষদ সচিব এবং স্কুল শিক্ষা ও উচ্চশিক্ষা বিভাগের সচিব এবং অন্যান্য আধিকারিকরাও ছিলেন ওই বৈঠকে।

বৈঠক শেষে প্রধানমন্ত্রী টুইট করে জানান, “ভারত সরকার সিবিএসই দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। বিস্তারিত আলোচনার পরে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। আমাদের যুবসমাজের ভবিষ্যতের পাশাপাশি তাদের স্বাস্থ্যের কথা বিবেচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

এর আগে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের নেতৃত্বে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের শিক্ষামন্ত্রী, শিক্ষাসচিব এবং রাজ্য পরীক্ষা পর্ষদের চেয়ারপার্সনদের নিয়ে আয়োজিত বৈঠকে সিবিএসই-র তরফে দ্বাদশ শ্রেণির পরীক্ষা নিয়ে দু’টি বিকল্প প্রস্তাব দেওয়া হয়েছিল।

প্রথমটিতে বলা হয়েছে, তিন মাসের মধ্যে পরীক্ষা-পর্ব সম্পন্ন করা যেতে পারে। দ্বিতীয় বিকল্পে বলা হয়েছে, ১৯টি মূল বিষয়ে ৯০ মিনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে আপাতত পরিস্থিতির কথা মাথায় রেখেই বিকল্প প্রয়োগ না করে শেষমেশ পরীক্ষা বাতিল করে দেওয়া হল। তবে বৈঠকে এমনও সিদ্ধান্ত নেওয়া হয়েছে, কোনো পরীক্ষার্থী যদি পরীক্ষায় বসতে চান, তবে সিবিএসই তাঁদের পক্ষে এ জাতীয় বিকল্পের বন্দোবস্ত করবে। সেটা তখনই সম্ভব, যখন পরিস্থিতি অনুকূল হবে।

আরও পড়তে পারেন: মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষা কবে শুরু? দিন ঘোষণা বুধবার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.