সিবিএসই দ্বাদশ শ্রেণির ফল ঘোষণা, পাশের হার ৯২.৭১ শতাংশ

৯৫ শতাংশ নম্বর ৩৩ হাজাররের বেশি পড়ুয়ার, ১.৩৪ লক্ষ পরীক্ষার্থী ৯০ শতাংশের বেশি নম্বর পেয়েছেন।

0

২০২২ সালের দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফলাফল ঘোষণা করল সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (CBSE)। শুক্রবার বোর্ড জানিয়েছে, এ বছর পাশের হার ৯২.৭১ শতাংশ।

চলতি বছরে সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষায় ৩৩ হাজারের বেশি (৩৩,৪২৩) পরীক্ষার্থী ৯৫ শতাংশের বেশি নম্বর পেয়েছেন। পাশাপাশি ১.৩৪ লক্ষ পরীক্ষার্থী ৯০ শতাংশের বেশি নম্বর পেয়েছেন।

বোর্ড জানিয়েছে, চলতি বছরে নিবন্ধিত পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৪,৪৪৩,৪২ জন। উত্তীর্ণ হয়েছেন ১৪,৩৫৩,৬৬ জন। ১৩,৩০৬,৬২ জন পাশ করেছেন। । তবে চলতি বছরে পাশের হার ২০২০ সালের থেকে অপেক্ষাকৃত ভালো হয়েছে। সে বার পাশের হার ছিল ৮৮.৭৮ শতাংশ, এ বার যা ৯২ শতাংশের অনেকটাই বেশি।

amazon

দশম শ্রেণির মতোই দ্বাদশেও পাশের শতাংশের হারেও ছাত্রীরা টেক্কা দিয়েছে ছাত্রদের। মেয়েদের পাশের হার যেখানে ৯৪.৫৪ শতাংশ, সেখানে ছাত্রদের মধ্যে ৯১.২৫ শতাংশ পরীক্ষায় পাশ করেছে। তবে রূপান্তরকামী পরীক্ষার্থীদের পাশের হার ১০০ শতাংশ।

পরীক্ষার্থীরা নিজের রোল নম্বর, স্কুল নম্বর এবং অ্যাডমিট কার্ড আইডি ব্যবহার করে বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট cbse.gov.in অথবা results.cbse.nic.in থেকে স্কোরকার্ড ডাউনলোড করা যাবে। ওয়েবসাইটে গিয়ে সিনিয়র স্কুল সার্টিফিকেট এক্সামিনেশন ২০২২-এ গিয়ে ক্লিক করলেই একটি নতুন উইন্ডো খুলবে। সেখানে জন্ম তারিখ, রোল নম্বর এবং স্কুল কোড বসালেই রেজাল্ট জানতে পারবেন।

আরও পড়তে পারেন:

আচমকা পার্থ চট্টোপাধ্যায়ের বাড়িতে ইডি, কী কারণে তল্লাশি অভিযান

দূরের জেলায় সংক্রমণ এখনও ঊর্ধ্বগামী হলেও কলকাতা ও পার্শ্ববর্তী জেলাগুলিতে ক্রমশ কমছে করোনা

৮ হাজার কোটি টাকার বুন্দেলখন্দ এক্সপ্রেসওয়েতে ধস, গত সপ্তাহেই উদ্বোধন করেন মোদী

আচমকা থেকে আচমকা সরে গিয়েছিল তৃণমূলই, পাল্টা অভিযোগ কংগ্রেস-সহ বিরোধীদের

পশ্চিমবঙ্গে বিজেপির বিধায়ক ৭০ কিন্তু দ্রৌপদী পেয়েছেন ৭১ জনের ভোট, ক্রস ভোটিং করল কে?

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন