CBSE exam student

ওয়েবডেস্ক: এক মাস এগিয়ে নিয়ে এসে ফেব্রুয়ারিতে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত বাতিল করেছিল সিবিএসই(সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন। কিন্তু পরীক্ষার সূচি নিয়ে স্থায়ী কোনো সিদ্ধান্তে আসতে পারেনি। সূত্রের খবর, আগামী মার্চে হোলির পরেই নেওয়া হবে বোর্ডের পরীক্ষা। সম্ভবত আগামী ৫ মার্চ থেকেই শুরু হবে পরীক্ষা গ্রহণ।

বোর্ডের এক আধিকারিক জানিয়েছেন, আগামী ২ মার্চ হোলি। এমনিতে মার্চের ১ অথবা ২ তারিখে এত দিন পরীক্ষা শুরু হয়ে এসেছে। কিন্তু হোলির জন্য ৫ মার্চ, সোমবার থেকেই দুই শ্রেণীর পরীক্ষা গ্রহণের কথা ভাবা হচ্ছে। ছাত্র-ছাত্রীদের রেজিস্ট্রেশনের কাজ ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে। আশা করা হচ্ছে জানুয়ারির প্রথম সপ্তাহেই পরীক্ষার নির্ঘণ্ট প্রকাশ করা হবে। দ্বাদশ শ্রেণীর পরীক্ষা এপ্রিল পর্যন্ত গড়ালেও দশম শ্রেণীর পরীক্ষা গ্রহণ মার্চেই শেষ হবে। সারা দেশের প্রায় ১৬৫০০টি স্কুলের পরীক্ষার্থীদের জন্য ৪২০০ পরীক্ষা গ্রহণ কেন্দ্র ইতিমধ্যে চিহ্নিত করা হয়েছে।

সিবিএসই সূত্রে জানা গিয়েছে, এ বার দশম শ্রেণীর পরীক্ষার জন্য প্রায় ১৮ লক্ষ ছাত্র-ছাত্রীর রেজিস্ট্রেশন করানো হয়েছে। অন্য দিকে দ্বাদশ শ্রেণীতে এই সংখ্যা প্রায় ১১ লক্ষ হলেও এ বছরই তা রেকর্ড করল। তাছাড়া এ বছর থেকে দশম শ্রেণীর প্রত্যেক পড়ুয়াই সরাসরি সিবিএসই-এর পরীক্ষায় বসার সুযোগ পেল।

আরও পড়ুন:দশম আর দ্বাদশ শ্রেণির পরীক্ষার তারিখ নিয়ে মত বদলাল সিবিএসই

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here