class 12 exam

নয়াদিল্লি: কেন্দ্রীয় বোর্ডের দশম, দ্বাদশ শ্রেণির টার্ম-১ পরীক্ষা অফলাইনেই হবে বলে জানানো হয়েছে। করোনা আবহে সেই সিদ্ধান্তের বিরোধিতা করেই এ বার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন সিবিএসই (CBSE) এবং আইসিএসই (ICSE) বোর্ডের পড়ুয়ারা।

আগামী বছরের দশম ও দ্বাদশের পরীক্ষা যে দু’ভাগে হবে তা আগেই জানিয়েছিল সিবিএসই। টার্ম ১ ও ২। দুই টার্ম পরীক্ষার ফলাফলের ভিত্তিতে চূড়ান্ত মার্কশিট তৈরি করা হবে। সেই মতোই পরীক্ষার জন্য ওএমআর (OMR) শিটের নমুনা পাঠিয়ে দেওয়া হয়েছে। এই নমুনা বা স্যাম্পল এখন স্কুলের ছাত্রদের অভ্যাস করানো হবে। কী ভাবে পরীক্ষা দিতে হয়, সে ব্যাপারে পড়ুয়াদের যাতে কোনো অসুবিধা না হয়, তাই এই উদ্যোগ।

দশম এবং দ্বাদশ শ্রেণির টার্ম-১ পরীক্ষার জন্য অফলাইন-অনলি মোডের বিরুদ্ধেই সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয়েছেন একদল পড়ুয়া। আবেদনে তাঁরা বলেছেন, শুধুমাত্র অফলাইন মোডের পরিবর্তে হাইব্রিড মোডে টার্ম-১ পরীক্ষা নেওয়ার নির্দেশ দিক আদালত। যেখানে অনলাইন এবং অফলাইন দুইয়েরই মিশ্রণ থাকবে।

আবেদনে বলা হয়েছে, শুধুমাত্র অফলাইন মোডে পরীক্ষা নেওয়া হলে করোনা সংক্রমণের ঝুঁকি “তীব্র” হতে পারে। শুধু তাই নয়, এটা স্বাস্থ্যের অধিকার লঙ্ঘন।

অনলাইন পরীক্ষার বিকল্প হিসেবে আবেদনে বলা হয়েছে, শারীরিক দূরত্ব সহজতর করতে এবং পরিবহণ সমস্যা লাঘব করতে অফলাইনের পাশাপাশি অনলাইনে পরীক্ষা নেওয়ারও বন্দোবস্ত করার নির্দেশ দেওয়া হোক বোর্ডকে।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

অদম্য সাহসিকতা! অচৈতন্য যুবককে কাঁধে তুলে নিয়ে প্রাণ বাঁচালেন চেন্নাইয়ের মহিলা পুলিশ আধিকারিক, দেখুন ভাইরাল ভিডিও

আরও কমতে পারে পেট্রোল, ডিজেলের দাম, যদি…, পরামর্শ কেন্দ্রীয় পরিবহণমন্ত্রী নিতিন গডকড়ীর

বাবা-মা চাইলে তবেই পড়ুয়াদের স্কুলে পাঠাবেন, হাইকোর্টের নির্দেশের পর বললেন ব্রাত্য বসু

‘ঘাড় থেকে ভূত নামল, কালীঘাটে পুজো দেওয়া উচিত বিজেপির’, শ্রাবন্তীর দলত্যাগে কটাক্ষ তথাগতর

বিজেপির সঙ্গে বিচ্ছেদ ঘোষণা অভিনেত্রী শ্রাবন্তী চট্টোপাধ্যায়ের

কাটল আইনি জট! ১৬ নভেম্বরেই খুলছে স্কুল, জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন