দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষায় ফিরল পুরনো নিয়ম, নতুন পাঠ্যক্রম প্রকাশ করল সিবিএসই

0

নয়াদিল্লি: নবম থেকে দশম শ্রেণির জন্য ২০২২-২৩ শিক্ষাবর্ষের পাঠ্যক্রম প্রকাশ করেছে সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (CBSE)। পড়ুয়া এবং শিক্ষকদের উদ্দেশে অফিসিয়াল ওয়েবসাইট cbseacademic.nic.in থেকে ওই পাঠ্যক্রম ডাউনলোড করার পরামর্শও দিয়েছে বোর্ড।

তাৎপর্যপূর্ণ ভাবে নয়া পাঠ্যক্রমে রয়েছে একটি মাত্র অংশ। অর্থাৎ, চলতি শিক্ষাবর্ষের মতো দুই টার্মে পরীক্ষার কোনো সম্ভাবনা নেই।

নবম-দশম এবং একাদশ-দ্বাদশ শ্রেণির পাঠ্যক্রম সরাসরি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন: curriculum 2023

শিক্ষামন্ত্রকের সূত্র উদ্ধৃত করে মিডিয়া রিপোর্টে ইতিমধ্যেই বলা হয়েছিল, “কোভিড মহামারির কারণে সিবিএসই দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা দু’টি পর্বে অনুষ্ঠিত হচ্ছে। কিন্তু এখন করোনা সংক্রমণ নিয়ে সে অর্থে আর উদ্বেগ নেই। স্বাভাবিক ভাবেই আগের নিয়ম ফিরিয়ে আনা যেতে পারে”।

গত ২০২১-২২ শিক্ষাবর্ষে পরীক্ষার জন্য বিশেষ পদ্ধতি অবলম্বন করে বোর্ড। বলা হয়, প্রথম এবং দ্বিতীয়- দু’টি টার্মের পরীক্ষা যদি না নেওয়া যায়, তা হলে প্রথম টার্মের পরীক্ষার ফলের ভিত্তিতেই পড়ুয়াদের মূল্যায়ন করা হবে। যে পরীক্ষা হয়েছিল এমসিকিউ নির্ভর। বোর্ডের বিবৃতিতে বলা হয়েছিল, এমসিকিউ ভিত্তিক প্রথম টার্মের পরীক্ষার ফলাফল এবং অভ্যন্তরীণ মূল্যায়নের উপর নির্ভর করা হবে। সে ক্ষেত্রে প্রথম টার্মের নিরিখেই বার্ষিক মার্কশিটে নম্বর যোগ করা হবে।

পূর্বনির্ধারিত নিয়ম অনুযায়ী, দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষাগুলি এ বছর দু’টি ভাগে পরিচালনা করেছে সিবিএসই। টার্ম -১ পরীক্ষাগুলি নেওয়া হয় গত বছরের নভেম্বর-ডিসেম্বরে। গত মার্চ মাসে যে পরীক্ষাগুলির ফলাফলও ঘোষিত হয়েছে। টার্ম -১ পরীক্ষা ২৬ এপ্রিল থেকে শুরু হবে।

তবে আবারও আশংকা তৈরি হচ্ছে সিবিএসই-র দশম এবং দ্বাদশ শ্রেণির দ্বিতীয় টার্মের পরীক্ষা ঘিরে। গত কয়েক দিন ধরে দিল্লি এবং পার্শ্ববর্তী এলাকা-সহ বেশ কিছু রাজ্যে নতুন করে ঊর্ধ্বমুখী কোভিড সংক্রমিতের সংখ্যা। একাংশের পড়ুয়া এবং অভিভাবকরা পরীক্ষা বাতিলের আবেদন জানাচ্ছেন।

আরও পড়তে পারেন:

প্রাইভেট পরীক্ষার্থীদের জন্য টার্ম-২ পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রকাশ করল সিবিএসই

সিবিএসই দশম এবং দ্বাদশ শ্রেণির টার্ম-১ পরীক্ষা: শীর্ষ স্থানাধিকারীদের উত্তরপত্র প্রকাশের সম্ভাবনা অনলাইনে

কেন্দ্রীয় উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে পদ শূন্য হওয়ার আগেই শিক্ষক নিয়োগ, নয়া পরিকল্পনা মন্ত্রকের

পিছিয়েছে জয়েন্ট এন্ট্রাস মেন পরীক্ষা, ঠিক কী কারণে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন