শিক্ষার্জনের মান নির্ণয়ে ৭৩৩টি জেলায় সমীক্ষা চালাবে সিবিএসই

0

নয়াদিল্লি: শিক্ষামন্ত্রকের হয়ে দেশের ৭৩৩টি জেলায় ন্যাশনাল অ্যাচিভমেন্ট সার্ভে (NAS) পরিচালনা করবে সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (CBSE)।

জানানো হয়েছে, তৃতীয়, পঞ্চম, অষ্টম এবং দশম শ্রেণির পড়ুয়াদের শিক্ষার্জনের স্তর জানতে আগামী ১২ নভেম্বর থেকে ন্যাস সমীক্ষা শুরু করবে সিবিএসই।

সিবিএসই বলেছে, এটা একটা জাতীয় স্তরের বৃহদাকার সমীক্ষা। যার মাধ্যমে শিক্ষাব্যবস্থায় গুণগত উন্নতির জন্য তথ্য সংগ্রহ করা হচ্ছে। জেলা পর্যায়ের কো-অর্ডিনেটরদের সাহায্যে এই সমীক্ষা চলবে। সিবিএসই স্কুল থেকে উপাধ্যক্ষ, পিজিটি, টিজিটি, পিআরটি-পর্যবেক্ষক নিয়োগের জন্য অনুমোদিত। বোর্ডের আওতাধীন সব স্কুলকেই এই উদ্যোগে সহযোগিতা করার জন্য আহ্বান জানানো হয়েছে।

সমীক্ষায় নিযুক্ত পর্যবেক্ষকদের আগে থেকেই প্রশিক্ষণের বন্দোবস্ত করা হবে বলে জানায় সিবিএসই। আরও বিস্তারিত বিবরণ nas.education.gov.in ওয়েবসাইটে পাওয়া যাবে।

Shyamsundar

এ ব্যাপারে শিক্ষামন্ত্রক জানিয়েছে, ন্যাশনাল এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং কাউন্সিল (NCERT) পড়ুয়াদের শিক্ষা ও দক্ষতা অর্জনের জন্য মূল্যায়ন কাঠামো তৈরি করেছে। শুধুমাত্র পরীক্ষার ফলাফল নয়, শিক্ষার সঙ্গে সম্পর্কিত যাবতীয় বিষয়েও তাদের দক্ষতা এই সমীক্ষায় অন্তর্ভুক্ত হবে।

মন্ত্রকের আশা, এই সমীক্ষার ফলাফল পড়ুয়াদের শিক্ষার্জনের ফাঁকফোঁকরগুলো নির্ণয়ে সাহায্য করবে। সেগুলো মেরামতের দিশাও দেখাবে। শুধু পড়ুয়া নয়, শিক্ষকদেরও সক্ষমতা বাড়াতে সাহায্য করবে এই সমীক্ষা।

শিক্ষা সংক্রান্ত আরও প্রতিবেদন পড়তে পারেন এখানে:

প্রকাশিত হল আইসিএসই-আইএসসি প্রথম সেমেস্টার পরীক্ষার সূচি

প্রথম থেকে নবমে স্বস্তি! পড়ুয়াদের চাপ কমাতে সিলেবাস ছাঁটছে রাজ্য

স্কুল বন্ধের ‘ভয়াবহ পরিণতি’! পড়াশোনা থেকে দূরে বড়ো অংশের শিশু: সমীক্ষা

মাধ্যমিকে নম্বরের গড় ২৫-২৯ শতাংশ হলেই একাদশের মার্কশিটে তা ৩০ শতাংশ হিসেবে গ্রাহ্য হবে, নয়া বিজ্ঞপ্তি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের

মাধ্যমিকে সিলেবাস কমিয়ে দিল মধ্যশিক্ষা পর্ষদ, দেখে নিন কোন বিষয়ে কী থাকছে

কাজ পাননি এমন গ্র্যাজুয়েট, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের দক্ষতা বাড়াতে প্রশিক্ষণের সুযোগ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন