কাজ পাননি এমন গ্র্যাজুয়েট, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের দক্ষতা বাড়াতে প্রশিক্ষণের সুযোগ

0

পাশ করেও যাঁরা সরাসরি কাজ পাননি, তাঁদের জন্য দক্ষতা বাড়িয়ে নিয়ে চাকরি পাওয়ার বড়োসড়ো সুযোগ!

কলকাতা: এখনও পর্যন্ত কাজ পাননি এমন স্নাতক এবং ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের কর্মসংস্থানের সুযোগ করে দিতে বিশেষ উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার। এক ঊর্ধ্বতন সরকারি আধিকারিক বলেন, যাঁরা সরাসরি কাজের সুযোগ পাননি, তাঁদের দক্ষতা বাড়ানোর জন্য পূর্বাঞ্চলীয় ব্যবহারিক প্রশিক্ষণ পর্ষদকে (BOPT, ER) সব রকমের সহযোগিতা করতে প্রতিশ্রুতিবদ্ধ কেন্দ্র।

তিনি বলেন, চলতি বছরে এ ধরনের প্রশিক্ষণের জন্য ৩০ কোটি টাকার বেশি আর্থিক সহায়তা দিয়েছে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক।

দক্ষতা বাড়ানোর এই প্রশিক্ষণ পরিচালনা করে ব্যবহারিক প্রশিক্ষণ পর্ষদ। শিক্ষামন্ত্রকের অবর সচিব অচিন্ত্য কুমার পর্ষদের পূর্বাঞ্চলীয় শাখার (যা কলকাতায় অবস্থিত) উদ্দেশে বলেন, “জাতীয় শিক্ষানবিশ প্রশিক্ষণ যোজনা (এনএটিএস)-র আওতায় দক্ষতা বিকাশের মাধ্যমে লক্ষ লক্ষ প্রার্থীকেকে চাকরির সুযোগ করে দেওয়ার জন্য বোর্ডের প্রচেষ্টাকে সাধুবাদ জানাই আমি”।

Shyamsundar

শনিবার সল্টলেকে অনুষ্ঠিত ‘আঞ্চলিক শিক্ষানবিশ দিবস ২০২১’ উপলক্ষে তিনি এ কথা বলেন।

পূর্বাঞ্চলীয় ব্যবহারিক প্রশিক্ষণ পর্ষদের ডিরেক্টর এসএম ইজাজ অহমেদ বলেন, বিভিন্ন প্রতিষ্ঠানের মোট ৪৭ হাজার ৫২০ জন ফ্রেশ গ্র্যাজুয়েট ইঞ্জিনিয়ার, প্রযুক্তিবিদ এবং ডিপ্লোমাধারীরা পূর্ব ভারত থেকে ২০২১ সালে এই প্রশিক্ষণের জন্য ইতিমধ্যেই নথিভুক্ত হয়েছেন। এঁদের মধ্যে পশ্চিমবঙ্গ থেকে রয়েছেন ১৪ হাজার ১৮৯ জন।

তিনি আরও বলেন, এখনকার করোনা মহামারি পরিস্থিতিতে চাকরি পাওয়ার থেকে চাকরি হারানোর সংখ্যা অনেক বেশি। যা প্রযুক্তিতে স্নাতকদের জন্য উদ্বেগের কারণ।

তিনি জানান, শেষ তিন বছরে পূর্বাঞ্চলীয় পর্ষদ ১ লক্ষ ২০ হাজারের বেশি টেকনিক্যাল গ্র্যাজুয়েট প্রার্থীকে প্রশিক্ষণ দিয়েছে। দেখা গিয়েছে, তাঁদের মধ্যে ৯২ শতাংশ শিক্ষানবিশ সংশ্লিষ্ট সংস্থায় কাজ পেয়েছেন, বাকিরা প্রশিক্ষণ শেষে অন্য কোনো নিরাপদ প্রতিষ্ঠানে যুক্ত হয়েছেন।

বিওপিটি (ইআর) চেয়ারম্যান এবং আইআইটি-খড়গপুরের (IIT-Kharagpur) ডিরেক্টর বীরেন্দ্রকুমার তেওয়ারি বলেন, ‘আঞ্চলিক শিক্ষানবিশ দিবস’ উদযাপনের লক্ষ্য হল সর্বোচ্চ সংখ্যক পড়ুয়ার কাছে পৌঁছে যাওয়া। যাঁরা অনিশ্চিয়তায় ভুগছেন, তাঁদের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া।

বিস্তারিত জানতে এই লিঙ্কে ক্লিক করুন: BOARD OF PRACTICAL TRAINING (EASTERN REGION)

শিক্ষা সংক্রান্ত আরও প্রতিবেদন পড়তে পারেন এখানে:

GATE 2022: আইআইটি-র আবেদন শুরু হচ্ছে বৃহস্পতিবার, জানুন যোগ্যতা, ফি-সহ বিস্তারিত

উচ্চশিক্ষার জন্য বার্ষিক ৪৮ হাজার টাকার ওএনজিসি স্কলারশিপ, জানুন খুঁটিনাটি

আইআইএম কলকাতার নতুন ডিরেক্টর হলেন উত্তমকুমার সরকার

আপনার বেতন কি শুধু মাস চালানোর মতন? IIM কলকাতায় ভর্তি হন!

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন