ইঞ্জিনিয়ারিং বা ডাক্তারি না পড়ে কেরিয়ার গড়তে বাছুন এই ৮ টি কোর্স

0

খবর অনলাইন ডেস্ক: কিছুদিন আগে প্রকাশিত হয়েছে উচ্চমাধ্যমিকের ফল। কিন্তু এখনও পর্যন্ত বুঝতে পারছেন না কি বিষয় নিয়ে পড়বেন।

হতেই পারে আপনি চাইছেন না ইঞ্জিনিয়ারিং বা ডাক্তারি পেশাতে নিযুক্ত হতে। কিন্তু আপনার বাড়ির মানুষগুলির ইচ্ছা নয় আপনি ইঞ্জিনিয়ার কিংবা ডাক্তার হবেন।
তবে এখন বিজ্ঞান বিভাগের কেরিয়ার অপশন কিন্তু ইঞ্জিনিয়ার কিংবা ডাক্তার এই দুটি ধরাবাঁধা গন্ডির মধ্যে আটকে নেই। খুলে গেছে অনেক নতুন দরজা।
তাই আপনি যদি মনে করেন আপনার জীবনকে নতুন ভাবে গুছিয়ে নেবেন তাহলে একবার জেনে নিতে পারেন বিজ্ঞান বিভাগের কোর্সগুলির বিষয়ে।

১।এগ্রিকালচার-

কৃষিকাজ মানেই যে সবসময় মাঠে গিয়ে লাঙ্গল অথবা ট্রাক্টর দিয়ে চাষ করতে হয় সেই ধারণা যে একেবারে ভুল। সেই প্রমাণ পাওয়া যায় বিজ্ঞান থেকে।
তাই আপনি পড়তেই পারেন এগ্রিকালচার বা কৃষি বিজ্ঞান নিয়ে।

এগ্রিকালচার বা কৃষি বিজ্ঞান কোর্সের মধ্যে রয়েছে প্ল্যান্ট জেনেটিক, সয়েল সাইন্স, অ্যাগ্রিকালচার মেটিওরওলজি, অ্যাগ্রিকালচার এক্সটেনসান, অ্যাগ্রিকালচার ইকোনমিক্স, অ্যাগ্রোনমি।

তাই আপনি যদি এগ্রিকালচার বা কৃষি বিজ্ঞান নিয়ে রিসার্চ করতে চান তাহলে অনায়েসে পড়তে পারেন এগ্রিকালচার নিয়ে।

২। ফুড অ্যান্ড নিউট্রিশন-

সুস্থ ও সুন্দর ভাবে বেঁচে থাকতে হলে প্রতিটি মানুষের পুষ্টি গুণসম্পন্ন সুষম খাবার খেতে হয়। তবেই আপনি সুস্থভাবে জীবনযাপন করতে পারবেন।

কিন্তু বর্তমানে মানুষ এখন যেভাবে হার্ট অ্যাটাক ও আরও বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত হচ্ছে। তাই নিজেদের স্বাস্থ্য সচেতনতার কথা ভেবে খাওয়াদাওয়ার দিকে নজর দিতে হবে। সেই সঙ্গে নিজের লাইফস্টাইল কেমন ভাবে প্রতিদিন করছেন সেই বিষয়ে যথেষ্ট গুরুত্ব দিতে হবে।

তাই আর দেরী না করে ভর্তি হয়ে যান ফুড অ্যান্ড নিউট্রিশন কোর্সটি নিয়ে।

৩। নার্সিং-

আপনি কি ভাবছেন শুধু মিস্ত্রি থাকলেই একটি বাড়ি বানিয়ে ফেলা যায়। পাশে তার জোগাড়ে লাগে না? এক্ষেত্রেও ঠিক তাই।
একজন ডাক্তারের সঙ্গে কিন্তু তার সহকারী হিসাবে একজন নার্সের প্রয়োজনীয়তা সবসময় থাকে।

তাই আপনার কেরিয়ার অপশন হিসাবে বেছে নিতে পারেন নার্সিং।

৪। ব্যাচেলর অফ ফিশারি-

উচ্চমাধ্যমিক পাস করে কি নিয়ে পড়ব। সেই চিন্তা করার দিন এখন শেষ। ছাত্র-ছাত্রীদের কাছে এখন খুলে গেছে কেরিয়ার অপশনের নতুন দরজা।

ব্যাচেলর অফ ফিশারি আসলে এগ্রিকালচার সায়েন্সের মধ্যেই এটি একটি উপশাখা। ব্যাচেলর অফ ফিশারি সায়েন্স নিয়ে পড়লে দারুণ চাকরির সুযোগ কিন্তু আপনার জন্য অপেক্ষা করে আছে।

৫। সাইকোলজি-

প্রায় প্রত্যেকটি মানুষই এখন অবসাদের স্বীকার। দীর্ঘদিন ধরে কোনও মানুষ যখন কোনও ব্যাপারে চিন্তা করতে করতে তার কোনও সঠিক পথ খুঁজে পান না। তখন ধীরে ধীরে তাকে অবসাদ গ্রাস করতে থাকে।

কিন্তু সেখান থেকে বেরোনোর পথ একমাত্র দেখাতে পারেন সাইক্রিয়াটিস্টরা।

যত দিন যাচ্ছে, সাইকোলজি কোর্সটি নিয়ে পড়ার চাহিদা বাড়ছে। আপনি যদি আগ্রহী থাকেন তাহলে পড়তে পারেন সাইকোলজি নিয়ে।

৬। জিওগ্রাফি-

অনেকই হয়ত জানেন জিওগ্রাফি বিষয়টি শুধুমাত্র কলা বিভাগের জন্য। না একেবারেই সেটি ভুল ধারণা। উচ্চমাধ্যমিকের পরে বিজ্ঞান বিভাগের ছাত্র-ছাত্রীরা জিওগ্রাফিকে কেরিয়ার অপশন করতে চাইলে অনায়েসে বাছতে পারেন। কারণ উচ্চমাধ্যমিকের পরে জিওগ্রাফিকে সায়েন্সের কোর্সের মধ্যে ফেলা হয়।

মহাকাশে কখন কি হচ্ছে এই বিষয়গুলির ওপরে আপনার যদি আগ্রহ থাকে তাহলে আপনি পড়তে পারেন জিওগ্রাফি নিয়ে।

৭। ফার্মেসি-

নিস্বার্থ ভাবে মানুষের জীবনের সেবা করার যে একমাত্র পথ ডাক্তারি এই ধারণা কমবেশি প্রায় অনেকেই মনে করেন।

কিন্তু অনেক সময়ে এমনটাও হয় প্রায় অনেক মানুষের কাছে সবসময় ডাক্তারকে দেখানো সম্ভব হয় না। ডাক্তারের ফিস দেওয়ার মতো টাকা হয়ত তার কাছে নেই।
তাই বলে তার অন্য কোনও বিকল্প পথ খোলা থাকবে না। তখন ডাক্তারের কাছে যাওয়ার আগে প্রায় সকলেরই মনে পড়ে ফার্মাসিস্টদের কথা।

তাই আপনি কেরিয়ারের অপশন হিসাবে বেছে নিতে পারেন ফার্মেসি কোর্সটি।

৮। ব্যোটানি-

পৃথিবীতে এমন অনেক মানুষ আছেন যাদের জীববিজ্ঞানের প্রতি ভালোবাসা আছে। পরিবেশ নিয়ে যারা কাজ করতে চায়, যারা উদ্ভিদ পছন্দ করেন।
সেইসব ছাত্র-ছাত্রীরা যদি উদ্ভিদ প্রেমী হয়ে থাকেন। তাহলে নিজের কেরিয়ার অপশন হিসাবে ব্যোটানি বিষয়টিকে বেছে নিতে পারেন।

আরও পড়ুন: উচ্চমাধ্যমিকের পরে কী করবেন ভাবছেন? পড়তে পারেন এই ১০টি কোর্স নিয়ে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন