চলতি বছরে ১ লক্ষ কর্মী এবং ৩০ হাজার ফ্রেশার নিয়োগ করবে কগনিজ্যান্ট

0
Cognizant
কগনিজ্যান্ট। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: চলতি বছরে ১ লক্ষ কর্মী এবং ৩০ হাজার ফ্রেশার নিয়োগ করবে আমেরিকা-ভিত্তিক তথ্যপ্রযুক্তি সংস্থা কগনিজ্যান্ট (Cognizant)।

সংস্থা জানিয়েছে, প্রায় এক লক্ষ কর্মী নিয়োগের সম্ভাবনা রয়েছে। এ ছাড়া ফ্রেশার হিসেবে প্রায় ৩০ হাজার স্নাতককেও নেওয়া হবে। ২০২২ সালে ৪৫ হাজার ফ্রেশারের জন্য সুযোগ তৈরি করে দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে।

Shyamsundar

তথ্যপ্রযুক্তি এবং বিপিও- উভয় ধরনের পরিষেবা সরবরাহ করে থাকে কগনিজ্যান্ট। গত ত্রৈমাসিকে সংস্থায় প্রায় তিন লক্ষ কর্মী ছিলেন। কিন্তু একটা বড়ো অংশের ইস্তফা দেওয়ার ঘটনা দেখা গিয়েছে। ফলে বর্তমান পরিস্থিতিতে সংকট কাটিয়ে ওঠার জন্য সংস্থা যথাযথ পদক্ষেপ নিচ্ছে। পাশাপাশি মুদ্রাস্ফীতির বিপরীতে কর্মীদের বেতন বৃদ্ধির বিষয়েও পদক্ষেপ নেওয়া হচ্ছে।

সংস্থার সিইও ব্রায়ান হামফ্রিজ জানান, এই ঘটনা শুধু ভারতে নয়, বিশ্ব জুড়েই দেখা গিয়েছে। ভারতে এখন সংস্থার কর্মী সংখ্যা প্রায় দু’লক্ষ। রয়েছেন শিক্ষানবিশরাও। তবে এমন পরিস্থিতিতেও সংস্থার আয় বৃদ্ধি পেয়েছে। আশা করা হচ্ছে, সেপ্টেম্বর ত্রৈমাসিকে আয় ১০-১১ শতাংশ বাড়তে পারে।

তাঁর কথায়, “দ্বিতীয় ত্রৈমাসিকে আমরা যথেষ্ট ভালো ফল করেছি। আধুনিক ব্যবসা পদ্ধতিতে ক্লায়েন্টদের সহযোগিতার জন্য আমরা দক্ষতা এবং অংশীদারিত্ব বাড়াতে পেরেছি। যা আগামী দিনে আরও শক্তিশালী হয়ে উঠবে”।

প্রসঙ্গত একই সময়কালে সংস্থা থেকে কর্মী ছেড়ে দেওয়ার হার ৩১ শতাংশ পর্যন্ত বেড়েছে। যা এর আগে কখনোই দেখা যায়নি। এর মধ্যে ২৯ শতাংশই ছিল স্বেচ্ছাবসর। বর্তমানে কগনিজ্যান্টে সব মিলিয়ে রয়েছেন ৩,০১,২০০ জন। শেষ ত্রৈমাসিকে ২৩,৩০০ জন সংস্থা ছেড়েছেন। অর্থাৎ, চলতি বছরের এপ্রিল-জুনে প্রতি দিন প্রায় ৩৫০-৩৮০ জন করে কর্মী সংস্থা ছেড়ে চলে গিয়েছেন।

কগনিজ্যান্টের কর্মীদের বেশিরভাগ ভারতে কর্মরত। হামফ্রিজ বলেছেন, যাঁরা সংস্থা ছেড়েছেন, তাঁরা মূলত এই সংস্থার জুনিয়র অথবা মধ্য স্তরের কর্মী।

যদিও হামফ্রিজ বলেন, “ছেড়ে যাওয়ার হার নির্ণয়ের পদ্ধতি একাধিক। আপনি মনে করছেন, স্বেচ্ছাবসরের হার ছিল ২৯ শতাংশ, কিন্তু ১২ মাস পিছিয়ে গেল এই হার ছিল ১৮ শতাংশ। বর্তমান পরিস্থিতিতে সব শিল্পকেই ঝুঁকি অতিক্রম করতে হচ্ছে। তবে আমাদের সংস্থাও এক দশক পার করে ফেলেছে, তাই এই পরিস্থিতি কী ভাবে মোকাবিলা করতে হবে, তা আমরা জানি”।

আরও পড়তে পারেন: মেডিক্যাল কোর্সে ওবিসিদের ২৭ শতাংশ, আর্থিক ভাবে দুর্বলদের জন্য ১০ শতাংশ সংরক্ষণ ঘোষণা প্রধানমন্ত্রীর

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন