30 C
Kolkata
Friday, June 18, 2021

চলতি বছরে ভারতে ২৮,০০০ ফ্রেশার নিচ্ছে কগনিজ্যান্ট

আরও পড়ুন

খবর অনলাইন ডেস্ক: আইটি পরিষেবা সংস্থাগুলির মধ্যে অন্যতম কগনিজ্যান্ট (Cognizant) ২০২১ সালে ভারতে ২৮,০০০ ফ্রেশার নিয়োগের পরিকল্পনা করেছে।

২০২০ সালে সংস্থা ১৭,০০০ ফ্রেশার নিয়োগ করেছিল। তবে ২০২১ সালের প্রথম ত্রৈমাসিকেই ইতিবাচক ছবি ধরা পড়েছে। বর্তমানে সংস্থার কর্মীর সংখ্যা ২,৯৬,৫০০ জন। এঁদের মধ্যে ভারত-ভিত্তিক কর্মীর সংখ্যা দু’লক্ষেরও বেশি।

Loading videos...

একাধিক পরিকল্পনা কগনিজ্যান্টের

- Advertisement -

কগনিজ্যান্টের সিইও ব্রায়ান হামফ্রিয়েজের মন্তব্য উদ্ধৃত করে ফিনান্সিয়াল এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমান পরিস্থিতিতে সংকট কাটিয়ে ওঠার জন্য সংস্থা যথাযথ পদক্ষেপ নিচ্ছে। পাশাপাশি মুদ্রাস্ফীতির বিপরীতে কর্মীদের বেতন বৃদ্ধির বিষয়েও পদক্ষেপ নেওয়া হচ্ছে।

তিনি জানান, ভারতে দু’মাসের নোটিশ সময়কাল ছিল বলে গত কয়েক মাসে ইস্তফা দেওয়ার ঘটনা দেখা গিয়েছে। তবে ক্রমান্বয়ে ফ্রেশার নিয়োগে সেই ঘাটতি পূরণ হবে বলে আশাবাদী সংস্থা। তিনি বলেন, “দ্বিতীয় ত্রৈমাসিকে কী ঘটতে চলেছে, সে ব্যাপারে আমাদের স্পষ্ট ধারণা রয়েছে। আমরা নিজেদের পরিকল্পনা সে ভাবেই সাজিয়েছি। এরই মধ্যে নিয়োগের কাজ দ্রুতগতিতে এগিয়ে নিয়ে যাচ্ছি”।

কর্মীদের ধরে রাখতে উদ্যোগ

সর্বশেষ ত্রৈমাসিকে দেখা গিয়েছে, কগনিজ্যান্টে চাকরি ছাড়ার হার বেড়ে হয়েছে ২১ শতাংশ। এই সময়কালে ১৫,৬০০ কর্মী সংস্থা ছেড়ে চলে গিয়েছেন। গত অর্থবর্ষের একই সময়ে যা ছিল ১৯ শতাংশ। আবার শেষ বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে এই হার বেড়ে হয়েছিল ২৪ শতাংশ। তুলনামূলক ভাবে সর্বশেষ ত্রৈমাসিকে আর তিন আইটি সংস্থা টিসিএস, এইচসিএল এবং উইপ্রো-তে এই হার ছিল যথাক্রমে ৭.২ শতাংশ, ৯.৯ শতাংশ এবং ১২.১ শতাংশ।

কর্মীদের ধরে রাখার চ্যালেঞ্জ প্রসঙ্গে তিনি বলেন, এ বিষয়ে সংস্থা অনেক রকমেই পরিকল্পনাই নিয়েছে। যেগুলির বাস্তবায়ন হচ্ছে। যার মধ্যে রয়েছে কেরিয়ার এগিয়ে নিয়ে যাওয়ার সুযোগ দেওয়ার জন্য প্রশিক্ষণ ও কর্মীদের রোটেশনের পাশাপাশি বিনিয়োগ বৃদ্ধি। এর মধ্যে রয়েছে পদোন্নতির বাস্তবায়নও। যেখানে দক্ষতা অনুযায়ী বেতন বৃদ্ধির একটা বড়ো সুযোগও থাকছে।

আরও পড়তে পারেন: Coronavirus Second Wave: সংক্রমণ ঠেকাতে লকডাউনের শরণাপন্ন একাধিক রাজ্য, দেখে নিন তালিকা

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisement -

আপডেট

হাইকোর্টে মমতা বন্দ্যোপাধ্যায়, নন্দীগ্রামে শুভেন্দুর জয়কে চ্যালেঞ্জ, আজ বেলা ১১টায় শুনানি

তাঁর পুনর্গণনার দাবি নির্বাচন কমিশন খারিজ করে দেওয়া নিয়েও প্রশ্ন তুলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

পড়তে পারেন