অভিজিৎ ব্যানার্জি
কেন আমি বারবার পরীক্ষা বেছে নেওয়ার কথা বলছি, তা আরও এক বার বোঝানোর চেষ্টা করছি। বিভিন্ন ধরনের পরীক্ষার প্রস্তুতি নিলে পরীক্ষার্থী কোনওটার জন্য ঠিক ভাবে তৈরি হতে পারবেন না। ব্যাঙ্কের পরীক্ষা দিতে ব্যাঙ্কের পরীক্ষার উপযোগী বই ও পত্রপত্রিকা কিনতে হবে। সব পরীক্ষার প্রস্তুতি এক সঙ্গে নিতে গেলে পরীক্ষার স্বাদ গ্রহণ করা হবে কিন্তু সফল হতে অসুবিধা হবে।
ধরন ও মানের কথা এত বার বলছি কেন, এ বার তার উদাহরণ দিই।
Staff selection commission-এর পরীক্ষায় সাধারণত যে অঙ্কের সিলেবাস হয়, তা হল- Number system, divisibility, fraction, HCF & LCM, square, square roots, cube, cube roots, indices, surds, simplification, logarithm, ratio & proportions, partnership, average, time & distance, boat & stream, percentage, profit & loss, mixture, calendar, clock, mensuration, trigonometry.
রাজ্যের অনেক পরীক্ষায় আবার indices, logarithm, trigonometry থাকে না। আবার বিভিন্ন গ্রুপের পরীক্ষায় মানেরও পার্থক্য হয়। যেমন অফিসার পদের প্রশ্ন, ক্লার্ক পদের প্রশ্ন আর গ্রুপ-ডি পদের প্রশ্নের মান আলাদা হবে।
সব বিষয়েই সহজ ও কঠিন প্রশ্ন আছে। সহজ লাভ-ক্ষতির অঙ্ক যেমন আছে, তেমনই শক্ত লাভ-ক্ষতির অঙ্কও আছে। অতএব যে ধরনের পরীক্ষা দেব, সেই ধরনের বই বা পত্রপত্রিকা কিনে আমাদের পড়তে হবে।
বর্তমানে School service commission‌-এর পরীক্ষা নিয়ে কিছুটা সমস্যার সৃষ্টি হয়েছে। তবে স্কুল সার্ভিসের পরীক্ষার প্রস্তুতি কিন্তু একেবারে আলাদা। কারণ এখানে যে বিষয়ের শিক্ষক হতে চাইবেন, তাতে তো দক্ষতা লাগবেই, কিন্তু তার আগে TET (Teacher eligibility test)- এ পাস করতে হবে। সঙ্গে B Ed-এর বিষয়টা তো রয়েছেই। NCTE-র নিয়মে B Ed ছাড়া আর হয়তো শিক্ষক হওয়া সম্ভব হবে না।
মোট কথা পড়তে হবে আপনাকে, জানতে হবে আপনাকে, লিখতে হবে আপনাকে, মনে রাখতে হবে আপনাকে আর মাথা ঠান্ডা করে আপনাকেই পরীক্ষা দিয়ে আসতে হবে। অতএব শরীর, মন দু’টোই ঠিক রেখে এগোতে হবে। সব সময় পড়াশোনার পরিবেশের মধ্যে থাকবেন। আর যে কোনও বিষয় শুধু মনে রাখার চেষ্টা করলে চলবে না, আলোচনাও করতে হবে বন্ধুদের সঙ্গে। যাতে পুনরাবৃত্তির মাধ্যমে আপনাদের মনে সহজে গেঁথে যায়।
পরীক্ষার প্রতিযোগিতা যে পর্যায়ে পৌঁছচ্ছে, তাতে কিন্তু সরকারি চাকরি পাওয়া আরও শক্ত হয়ে যাবে। যত দেরি হবে, তত শক্ত হবে। কারণ ভালো রেজাল্ট-এর পরীক্ষার্থী যেমন প্রতিযোগিতায় আসছে, তেমনই তাঁরা কোনও প্রতিষ্ঠানে পড়ে সেরা প্রস্তুতি নেওয়ার চেষ্টা করছেন। অতএব আপনাকে মনে রাখতে হবে, সবাইকে ছাপিয়ে যেতে গেলে নিজেকে আরও বেশি তৈরি হতে হবে। আর ‘আরও বেশি’-র কোনও সীমা নেই।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here