ব্যাঙ্ক, স্টাফ সিলেকশন, রেল, ডব্লিউবিসিএস: জিআই-এর কয়েকটি মারপ্যাঁচ

0

অভিজিৎ ব্যানার্জি:

ব্যাঙ্কের পিও, স্টাফ সিলেকশন কমিশনের মাধ্যমিক ও স্নাতকস্তর, ডব্লিউবিসিএস-এর প্রিলিমিনারি, রেলের পরীক্ষার জেনারেল ইন্টালিজেন্স বা জিআই নিয়ে আলোচনা  —

প্রশ্ন – ১) শূন্যস্থানে সংখ্যা পূরণ

উত্তর – a) ২৭,  b) ২৩, c) ২৯, d) ১৮

জিআই-এর সমাধান বিভিন্ন ভাবে হতে পারে। কিন্তু উত্তর একটাই হবে। কারণ আমি সমাধান করার সময় যেখান থেকে শুরু করছি, অন্য জন সেখান থেকে নাও করতে পারে। এ বার এই প্রশ্নের উত্তরটি কী ভাবে করতে হবে দেখে নাও।

প্রথমে এখানে একটা চতুর্ভূজ আছে, সেই চিন্তাটা মাথায় ঢোকাও। চতুর্ভূজটাকে চার ভাগে কোণাকুণি ভাগ করা হয়েছে। চার ভাগের প্রতিটি ভাগের সংখ্যা খেয়াল করো। যদি উপর থেকে ধরি —

১) ১৯, ২৯, ২৫

২) ১৬, ২৪, ১৬

৩) ?, ৩৫, ৩৬

৪) ৭, ১৩, ৯

এই সংখ্যাগুলো লিখলাম কী ভাবে ছবি দেখে খেয়াল করবে। দেখবে বৃত্তের মধ্যে সেগুলো পরে লিখেছি। এ বার ১৯ আর ২৯ থেকে কী ভাবে ২৫ আসতে পারে তা নিয়ে ভাবতে হবে। যেমন — ২৯ – ১৯ = ১০। ১০-এর অর্ধেক ৫।  এ বার ৫-এর বর্গ ২৫।

তা হলে বাকিগুলো দেখতে হবে এই নিয়মে হচ্ছে কি না।

এই ভাবে ২৪ – ১৬ = ৮। ৮-এর অর্ধেক ৪। ৪-এর বর্গ ১৬।

তা হলে (৩৫ – ?) / ২ = ৬ হবে। সমীকরণ সমাধান যে ভাবে করতে হয় বার করো। উত্তর হবে ২৩।

প্রশ্ন – ২) LEMON শব্দটির মধ্যে দু’টি অক্ষর বর্ণমালায় যে ভাবে অর্থাৎ যে ক্রমানুসারে সাজানো থাকে সেই ভাবে আছে। অক্ষর দু’টির মধ্যে কোনটি প্রথমে আসবে?

উত্তর –     a) N, b) E,  c) L,  d) M

সমাধান —  LEMON শব্দটির LMN অক্ষরগুলো পাশাপাশি থাকে। কিন্তু এখানে একটি করে অক্ষর পরে। ক্রমানুসারে নেই। এখানে দেখতে হবে  L –এর কটি অক্ষর পরে O থাকে।

উত্তর – M,N –এর পর।

LEMON-এও তাই আছে। অর্থাৎ এখানে E, M –এর পর O আছে। এখন যদি আমরা ইংরাজি অক্ষরমালার ক্রম অনুযায়ী সাজাই —

L , —, —, O – এই L আর O –এর মধ্যে প্রথম অক্ষর  L  । তাই ঠিক উত্তর হবে  (c)।

জিআই প্রশ্নে একটু ভাষার মারপ্যাঁচ থাকে। পরীক্ষাহলে একটু বুঝে নিতে হবে। এই কারণে অনেক পরীক্ষার্থী জিআই  আগে করতে চায়। তুমিও করে দেখতে পারো।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here