teachers

কলকাতা: রাজ্যের প্রায় সাড়ে ছ’হাজার স্কুলে চুক্তিভিত্তিক ভাবে কর্মরত কম্পিউটার শিক্ষকদের মেয়াদ বাড়াল স্কুল শিক্ষা দফতর। আইসিটি বা ইনফরমেশন কমিউনিকেশন টেকনোলজির অধীনে প্রায় কয়েকশো শিক্ষকের মেয়াদ শেষ হয়েছে গত ৩১ মার্চ। এ বছর ওই মেয়াদ শেষ হওয়ার পথে আরও কয়েকশোর। স্বাভাবিক ভাবে কর্মহীন হয়ে পড়ে প্রায় আটশো শিক্ষক গত ১৪ এপ্রিল অনশনে বসেছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বাড়ির সামনে। মন্ত্রী তাঁদের মেয়াদ বাড়ানোর চিন্তাভাবনার আশ্বাস দিয়েছিলেন।

স্কুল শিক্ষা দফতর জানিয়েছে, মেয়াদ উত্তীর্ণ ওই শিক্ষকদের ৩১ ডিসেম্বর পর্যন্ত বহাল রাখা হবে। এখনই তাঁদের স্থায়ীকরণের সিদ্ধান্ত নেওয়া সম্ভব নয়। পরবর্তী কালে ভাষাশিক্ষার আওতায় নিয়ে আসার পরিকল্পনা রয়েছে বলেও দফতর সূত্রে জানা গিয়েছে।

আরও পড়ুন: শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনার পর উঠল কম্পিউটার শিক্ষকদের অনশন

উল্লেখ্য, এই শিক্ষকদের নিয়োগ সরাসরি করেনি রাজ্য। মূলত এজেন্সি মারফতই তাঁদের নিয়োগ করা হয়েছে। তবুও স্কুলের চাহিদার কথা মাথায় রেখে সরকার অদূ‌র ভবিষ্যতে তাঁদের স্থায়ী করতে পারে বলেই মনে করেন সংশ্লিষ্ট সংগঠনের নেতারা।

তবে সংগঠনের নেতৃত্বের দাবি, তাঁরা শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে অনশনে বসেছিলেন স্থায়ীকরণের দাবিতে। কিন্তু শিক্ষা দফতরের সিদ্ধান্তে তার কোনো দিশা মিলল না। আপাতত ঠেকিয়ে রাখার জন্যই মেয়াদ বাড়ানো হল। পরবর্তীকালে এ বিষয়ে সরকার কোনো সুদৃঢ় সিদ্ধান্ত না নিলে ফের আন্দোলনে যাওয়ার কথা বলেন তাঁরা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here