ইভেন্ট ম্যানেজমেন্ট কোর্স

অর্ঘ্যদিতা ঘোষ: ‘ইভেন্ট ম্যানেজমেন্ট’ আজকের পৃথিবীতে বহু চর্চিত একটা বিষয়। সোশ্যাল নেটওয়ার্কসের যুগে প্রত্যেক মানুষই চায় সুষ্ঠ ভাবে নিজেদের অনুষ্ঠান অথবা বিশেষ দিনগুলোকে নতুন চমকে সাজাতে। ফলে এ কাজে বাড়ছে পেশাদারদের চাহিদা। তাই ইভেন্ট ম্যানেজমেন্টকে পেশা হিসাবে বেছে নিয়ে নিজেদের কেরিয়ার গড়তে চাইছেন অনেকে।

ইভেন্ট ম্যানেজমেন্ট বিভাগের মূল লক্ষ্য ব্র্যান্ডটিকে ভালো করে জানা বোঝা। ইভেন্ট বিষয়ক ধারণা তৈরি করা, এবং প্রকৃতপক্ষে ইভেন্টটি পরিচালনা করার জন্য প্রযুক্তিগত দিকগুলো সমন্বিত করে যথার্থ ভাবে উপস্থাপন করা।

এছাড়াও বাজেট, সময়সূচি, সাইট নির্বাচন, প্রয়োজনীয় অনুমতি অর্জন, পরিবহণ এবং অনুষ্ঠানের বিনোদনকারীদের প্রয়োজনীয় সরঞ্জাম এবং সাজসজ্জার ব্যবস্থা করার সঙ্গে অনুষ্ঠানের নিরাপত্তা, ক্যাটারিং ইত্যাদিও অন্তর্ভুক্ত থাকে এই কোর্সের পঠনপাঠনে।

কোথায় পড়বেন ?

উচ্চ মাধ্যমিকের পর ইভেন্ট ম্যানেজমেন্ট নিয়ে পড়া যায়। এর জন্য মানসিক প্রস্তুতি যতটা প্রয়োজন, তার সঙ্গে প্রয়োজন সঠিক শিক্ষা প্রতিষ্ঠান বেছে।

প্রধান কোর্সের পাশাপাশি বহু বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ডিপ্লোমা কোর্সেরও সুযোগ রয়েছে। যেমন ডিআইবি (DIB) একাডেমি অফ ইভেন্ট ম্যানেজমেন্ট, এনআইইএম (NIEM), ইনস্টিটিউট অফ ইভেন্ট ম্যানেজমেন্ট (কলকাতা), ন্যাশনাল অ্যাকাডেমি অফ মিডিয়া অ্যান্ড ইভেন্ট, একলব্য ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট ইত্যাদি স্নাতক ডিগ্রির পাশাপাশি ডিপ্লোমা কোর্সেরও সুযোগ করে দিয়েছে।

পড়ার খরচ

এক বছরের ডিপ্লোমা কোর্সের (১-২ বছর) জন্য ফি সাধারণত ২০,০০০ টাকা থেকে শুরু করে ৬০,০০০টাকা পর্যন্ত যেতে পারে প্রতিষ্ঠান ভিত্তিক।

ইভেন্ট ম্যানেজমেন্টের উপর স্নাতক (৩ বছর) করতে গেলে মোট খরচ ৬০,০০০ টাকা থেকে ৮,০০,০০০ টাকা হতে পারে।

এবং স্নাতকোত্তর ডিগ্রির ক্ষেত্রে কোর্স ফি ২০,০০০ থেকে ৬০,০০০ টাকা খরচ হতে পারে।

শিক্ষাগত যোগ্যতা

প্রথমত স্নাতকের ক্ষেত্রে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ৫০ শতাংশের বেশি নম্বর থাকা বাঞ্ছনীয়। ইভেন্ট ম্যানেজমেন্ট এন্ট্রান্স পরীক্ষা হল CAT, MAT, CMAT, বা GMAT ইত্যাদি।

পোষ্ট গ্র্যাজুয়েশন অথবা স্নাতকোত্তর ডিগ্রির ক্ষেত্রে ইভেন্ট ম্যানেজমেন্টে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের জন্য, ছাত্রদের তাদের স্নাতকে কমপক্ষে 60% মোট নম্বর বা সমতুল্য CGPA স্কোর করতে হবে এবং সমান ভাবে প্রতিষ্ঠানগুলোর প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

বেতন এবং অন্যান্য সুবিধা

ইভেন্ট ম্যানেজমেন্ট কোর্সের কিছু শীর্ষ পদের নাম হলো – ইভেন্ট প্ল্যানার, ইভেন্ট ম্যানেজার, বিজনেস ডেভেলমেন্ট এক্সিকিউটিভ, ওয়েডিং প্ল্যানার, ইভেন্ট কো-অর্ডিনেটর ইত্যাদি।

নিচে পদের নাম অনুসারে বেতন উল্লেখ করা হল-

ইভেন্ট ম্যানেজার – ৩.৫৬ লক্ষ টাকা (বাৎসরিক)

ওয়েডিং প্ল্যানার – ৩.৫০ লক্ষ টাকা (বাৎসরিক)

ইভেন্ট কো-অর্ডিনেটর – ২.৩৭ লক্ষ টাকা (বাৎসরিক)

মার্কেটিং ম্যানেজার – ৪.২০ লক্ষ টাকা (বাৎসরিক)

বিজনেস ডেভেলমেন্ট এক্সিকিউটিভ – ২.৫০ লক্ষ টাকা (বাৎসরিক) চাকরির পাশাপাশি স্বাধীন ব্যবসা হিসাবেও ইভেন্ট ম্যানেজমেন্টকে বেছে নিতে পারেন। বিভিন্ন সংস্থা তাদের নানা অনুষ্ঠানকে সফল ভাবে সম্পন্ন করার জন্য বিভিন্ন ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্মকে দায়িত্ব দিয়ে থাকে। তবে ব্যবসা শুরু ক্ষেত্রে মূলধনের পাশাপাশি তা পরিচালনার দক্ষতাও লাগে। আগে ভালো করে বুঝে নিতে হবে আপনার সেই দক্ষতা আছে কি না, তবেই আপনি স্বাধীন ব্যবসায় নামার সিদ্ধান্ত নিন। এ জন্য ইভেন্ট ম্যানেজমেন্ট নিয়ে পড়ার পাশাপাশি আপনি এমবিএ-র ডিপ্লোমা কোর্স-ও করতে পারেন।

আরও পড়ুন: উচ্চমাধ্যমিক পাস করে কী পড়বেন? কেরিয়ার গড়তে বেছে নিন এগ্রিকালচার সাইন্স

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন