বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের প্রথম মহিলা কলেজের সূচনা হল জেলার ইন্দাস থানার অন্তর্গত আকুই গ্রামে। যাত্রা শুরু করল আকুই কমলাবালা মহিলা কলেজ।

এই কলেজ স্থাপনের জন্য যাঁর অবদান সব থেকে বেশি তিনি হলেন কমলাবালা রায়। উদ্বোধনী অনুষ্ঠানে কমলাবালা দেবী ছাড়াও উপস্থিত ছিলেন বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দেবনারায়ণ বন্দ্যোপাধ্যায়, আরামবাগ গার্লস কলেজের প্রাক্তন অধ্যক্ষ ও বিশিষ্ট শিক্ষাবিদ ডঃ বাণীপ্রসাদ সেন, কলেজের টিচার ইনচার্জ স্বপন কুমার সাউ, ইন্দাসের বিধায়ক গুরুপদ মেটে এবং স্নায়ুরোগ বিশেষজ্ঞ ডঃ জয়ন্ত রায়। প্রদীপ প্রজ্জ্বলন আর মঙ্গলাচরণ আরতির মাধ্যমে শুভ উদ্বোধন হয় কলেজের। তবে কলেজের বাড়ি এখনও তৈরি না হওয়ায় আপাতত আকুই ইউনিয়ন হাই স্কুলে কলেজের ক্লাস শুরু হয়েছে।akui1

নতুন এই কলেজের বিষয়ে বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষ দেবনারায়ণবাবু বলেন, “এই কলেজ এলাকার মেয়েদের জন্য অতি সুখের সংবাদ বয়ে নিয়ে এসেছে। এখন থেকে তাঁদের আর গ্রামের বাইরে গিয়ে পড়তে হবে না। কলেজ বাড়ির কাজ খুব তাড়াতাড়িই শেষ হবে”। ইন্দাসের বিধায়ক গুরুপদবাবুর বক্তব্য, “মুখ্যমন্ত্রীর সহযোগিতায় এলাকার দীর্ঘদিনের চাহিদা পূরণ করতে পেরেছি। এলাকার মহিলাদের উন্নয়নে ভালো ভূমিকা নেবে এই কলেজ”।

ছবি: সৌজন্য ইন্দ্রানী সেন

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here