সরকারি চাকরি : জিআই নিয়ে কিছু কথা

0

অভিজিৎ ব্যানার্জি

তোমার বুদ্ধিমত্তার যাচাই তো প্রত্যেক প্রশ্নে হচ্ছেই। পাশাপাশি জিআই বা General Intelligence-এর প্রশ্নগুলি আলাদা ভাবে তোমার বুদ্ধিমত্তা যাচাই করবে। ফলে তোমাকে আলাদা ভাবে তৈরিও হতে হবে।

জিআই শেখার প্রাথমিক ভিত হল অঙ্ক। এই অঙ্ক বিষয়টির মধ্যেই সব বিষয় লুকিয়ে আছে। আসলে তোমাকে চিন্তা করতে হবে নির্দিষ্ট পদ্ধতি মেনে। অতএব তার মধ্যে ‘হিসাব’ আছে। আর হিসাব যেখানে আছে, সেখানে আছে অঙ্ক। যেমন-২, ৪, ৬, ৮.?, ১২, ১৪-  এখানে ফাঁকা জায়গায় কী বসবে ? এটা কিন্তু অঙ্ক জানলে তবেই তুমি পারবে। আর একটা বলি-১,৪,৯.১৬,?, ৩৬,৪৯-এটাও কিন্তু অঙ্ক না জানলে তুমি করতে পারবে না। কেউ যদি বলে, আমি অঙ্ক পারি না, জিআই পারি, তা হলে কথাটা কিন্তু ঠিক হল না।

প্রাথমিক ভিত যেমন অঙ্ক, তেমনি অন্যান্য জ্ঞানও পাশাপাশি তোমার থাকতে হবে। যেমন – ভারত: দিল্লি:: বাংলাদেশ: ?। এটা কিন্তু জিকে থেকে এল। প্রথমে বুঝতে হবে, তোমার কাছে কী জানতে চাইছে। আগের সম্পর্কটার সঙ্গে সঙ্গতি রেখে পরের সম্পর্কটাতে আসতে হবে।

জিআই শিখতে গেলে কিন্তু নিজেকে নিজে তৈরি করতে হবে। অনেক গভীর ভাবে ভাবতে হবে। ছন্দ ও নির্দিষ্ট পদ্ধতি অনুসারে চলতে হবে। ‘ছন্দ’ কথাটা শুনে হয়তো অন্য রকম ভাবছ, কিন্তু এই ছন্দ খুবই প্রয়োজন। কোনও ছবি কী ভাবে পরিবর্তন হচ্ছে দেখে পরের ছবিটা বুঝতে গেলে এই ছন্দের প্রয়োজন। ধাপগুলো তোমায় খুব ভালো ভাবে খেয়াল করতে হবে।

জিআই করতে গেলে কল্পনাশক্তিও অনেক কাজে লাগবে। যেমন- একটা কাগজের ফোল্ড করা দেখানো। তার পর জানানো ভাঁজগুলো কেমন দেখাবে। যেমন, Q বর্ণটি আয়নায় কেমন দেখাবে। এগুলোর জন্য মনের ভেতরে একটা প্রতিবিম্বের ছবি কল্পনা করতে পারো।

WBCS Preliminary-র প্রশ্ন যারা দেখেছ, তারা জিআইগুলো খেয়াল করলেই বুঝবে, অঙ্ক না জানলে উত্তর করা যাবে না। জিআই করার নির্দিষ্ট কতগুলি পদ্ধতি আছে। বাজারে যে সব বই পাওয়া যায়, সেগুলো অনুসরণ করো। যে সব বইতে জিআই-এর উত্তরের ব্যাখ্যা দেওয়া আছে, সেই সব বইগুলোই দেখা কিনবে। না হলে বই থেকে কিছু শিখতে পারবে না। শুধু উত্তর দেওয়া থাকলে হবে না।

তীক্ষ্ণ বুদ্ধিমত্তা তোমার নিজস্ব বিষয়, কিন্তু তার ধার বাড়াতে গেলে তোমায় নিয়মিত অভ্যাস করতে হবে। আর আরও বেশি জানতে হবে। বুদ্ধি যার, বল তার, এই প্রাচীন প্রবাদটা কিন্তু ভুললে চলবে না।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন