কড়া প্রহরায় হবে টেট, একগুচ্ছ নয়া নিয়ম প্রাথমিক শিক্ষা পর্ষদের

0

কলকাতা: প্রাথমিকে শিক্ষক নিয়োগের টেট হতে চলেছে ১১ ডিসেম্বর। পরীক্ষার্থীদের বায়োমেট্রিক পরীক্ষা এবং প্রতিটি পরীক্ষা কেন্দ্রে সিসিটিভি থাকা বাধ্যতামূলক বলে জানিয়ে দিল প্রাথমিক শিক্ষা পর্ষদ।

টেটে পাশ করার পর ইন্টারভিউয়ের মাধ্যমে ১১ হাজার শিক্ষক নেবে রাজ্য। প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষকতার জন্য এই নিয়োগ। টেটে আবেদনকারী প্রায় ৭ লক্ষের কাছাকাছি। ৩০ নভেম্বর থেকে অ্যাডমিট কার্ড দেওয়া শুরু হয়েছে। পর্ষদের ওয়েবসাইট থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করছেন পরীক্ষার্থীরা।

কী ভাবে পরীক্ষা নেওয়া হবে, কতটা সাবধানতা অবলম্বন করা হবে, সে বিষয়ে পর্ষদের তরফে ১৮ পাতার একটি গাইডলাইন প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রতিটি পরীক্ষাকেন্দ্রের প্রবেশ এবং বাহির পথে সিসিটিভি লাগানোর ব্যবস্থা থাকবে। পাশাপাশি পরীক্ষার্থীদের বায়োমেট্রিক পরীক্ষা করা বাধ্যতামূলক।

পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করা প্রতিটি শিক্ষক এবং অশিক্ষক কর্মচারীদের গলায় বৈধ পরিচয়পত্র ঝোলানো থাকতে হবে। ১১ টার পরে হলে ঢুকতে পারবেন না কোনও পরীক্ষার্থী। এ ছাড়াও পরীক্ষার্থীদের জন্যও পর্ষদের তরফে একাধিক নিয়ম জারি করা হয়েছে। যার মধ্যে রয়েছে মোবাইল এবং ধাতব কোনো জিনিস নিয়ে পরীক্ষা কেন্দ্রে না ঢোকার নিয়ম।

বলা হয়েছে, পরীক্ষাকেন্দ্রে প্রশ্নপত্র পাঠানো হবে এক ঘণ্টা আগে। আগে থেকে প্রশ্নপত্র পাঠানো হবে না। ১২টা থেকে শুরু হবে পরীক্ষা। ১১ টা ৪৫- এর আগে খোলা যাবে না প্রশ্নপত্রের সিল। ওএমআর শিটের সবুজ প্রতিলিপি নিয়ে বাড়ি ফিরতে পারবেন পরীক্ষার্থীরা।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন