HS results Exam
ফাইল ছবি

খবর অনলাইন ডেস্ক: করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ উদ্বেগজনক। এমন পরিস্থিতিতে পিছিয়ে যেতে পারে এ বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা।

গতকাল জানা যায়, আপাতত মাধ্যমিক পরীক্ষা স্থগিত রাখার কথা ভাবছে মাধ্যমিক শিক্ষা পর্ষদ। বুধবার জানা যায়, এ বার উচ্চ মাধ্যমিক পরীক্ষাও পিছিয়ে যেতে পারে একই কারণে।

Loading videos...

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সভাপতি মহুয়া দাস জানান, “পরীক্ষার্থীদের জীবনের থেকে মূল্যবান কিছু নয়। অপেক্ষা করছি সরকারি সিদ্ধান্তের জন্য। তবে যখনই পরীক্ষা হোক, হবে নিজের স্কুলেই”।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ কিছু দিন আগেই জানিয়ে দিয়েছে, উচ্চ মাধ্যমিক পরীক্ষা নির্দিষ্ট দিনেই শুরু হবে। তবে এ বার ওই পরীক্ষা হবে হোম সেন্টারে অর্থাৎ পড়ুয়াদের নিজের নিজের স্কুলে। এ দিন মহুয়া দাস জানান, মাধ্যমিক পিছোলে উচ্চ মাধ্যমিকও পিছোবে।

গত বছরের ডিসেম্বরে ২০২১ সালের মাধ্যমিক পরীক্ষার সূচি প্রকাশ করে পর্ষদ। জানানো হয়, ২০২১ সালের ১ জুন থেকেই শুরু হয়ে যাবে মাধ্যমিক পরীক্ষা। চলবে ১০ জুন পর্যন্ত। কিন্তু করোনা পরিস্থিতিতে মধ্যশিক্ষা পর্ষদ মনে করছে, “১ জুন থেকে পরীক্ষা নেওয়া অসম্ভব”। তবে পরীক্ষা পিছিয়ে যাবে না কি তা বাতিল হবে, সে ব্যাপারে রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করছে পর্ষদ। সরকার সিদ্ধান্ত নিলেই পরবর্তী পদক্ষেপ নেবে পর্ষদ।

করোনা মোকাবিলায় লোকাল ট্রেন বন্ধ করে দেওয়া হয়েছে। জেলায় জেলায় উত্তরপত্র পাঠানোর ক্ষেত্রে লোকাল ট্রেনই বড়ো ভরসা ছিল পর্ষদের। পরীক্ষা না হলে কী ভাবে ছাত্রছাত্রীদের নম্বর দেওয়া হবে, পর্ষদের কাছে তা জানতেও চেয়েছে স্কুল শিক্ষা দফতর। আপাতত মাধ্যমিক পরীক্ষা নিয়ে জটিলতা কাটার পরই উচ্চ মাধ্যমিক নিয়েও স্পষ্ট বার্তা মিলবে।

আরও পড়তে পারেন: Madhyamik 2021: আপাতত সম্ভব নয় মাধ্যমিক পরীক্ষা, সরকারের সিদ্ধান্তের অপেক্ষায় পর্ষদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.