কলকাতা: বড়োসড়ো রদবদল হতে চলেছে আগামী বছরের উচ্চমাধ্যমিকের প্রশ্নপত্রে। এ বিষয়ে সব স্কুল কর্তৃপক্ষকে নোটিস দিয়ে জানাল পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

ওই বিজ্ঞপ্তিতে উচ্চ মাধ্যমিকের ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা, পরীক্ষকের উদ্দেশে জানানো হয়েছে, উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্র এবং উত্তরপত্রে পরিবর্তনের বিষয়টি।

কী কী পরিবর্তন হতে চলেছে

*টপিক-ভিত্তিক প্রশ্নপত্রের ধরনের কোনো পরিবর্তন হচ্ছে না। আগে যেমন জানানো হয়েছিল, সে রকমই থাকছে।

*পাঠ্যক্রমের কোন অংশ থেকে কতগুলি প্রশ্নপত্র আসবে, তা কয়েকটি প্রশ্নপত্রে দেখানো হলেও উচ্চমাধ্যমিকের প্রশ্নপত্রে সে রকম কোনো বিষয় থাকবে না। অর্থাৎ পুরো পাঠ্যক্রম থেকেই প্রশ্নপত্র আসবে। আলাদা ভাবে পাঠ্যক্রমের কোন অংশের উল্লেখ থাকবে না।

*সব বিষয়ের জন্য একটি প্রশ্নপত্র এবং একটি উত্তরপত্র থাকবে। আগে প্রশ্নপত্রের ‘পার্ট-এ’-তে থাকা প্রশ্নের উত্তর লেখার জন্য আলাদা খাতা দেওয়া হতো।

*যে কোনো অংশ বা বিষয়ের হোক না কেন, সমস্ত সংক্ষিপ্ত প্রশ্ন (মাল্টিপল চয়েস কোয়েশ্চেন বা MCQ) ‘প্রশ্ন নম্নর ১’-এ থাকবে। আবার ‘প্রশ্ন নম্নর ২’-এর আওতায় থাকবে ‘সাবজেক্টিভ’ প্রশ্ন (সাবজেক্টিভ চয়েস কোয়েশ্চেন বা SCQ)।

*’প্রশ্ন নম্বর ৩’ থেকে শুরু হবে সব বিভাগের ব্যাখ্যামূলক প্রশ্ন (সব নম্বরের প্রশ্নের ক্ষেত্রেই)। অর্থাৎ সমস্ত অংশের ব্যাখ্যামূলক প্রশ্ন একসঙ্গে ‘প্রশ্ন নম্বর ৩’-এ থাকবে। প্রশ্নের নম্বর যাই হোক না কেন, সমস্ত ব্যাখ্যামূলক প্রশ্ন একসঙ্গে থাকবে।

*সংক্ষিপ্ত প্রশ্ন (মাল্টিপল চয়েস কোয়েশ্চেন বা MCQ) এবং ‘সাবজেক্টিভ’ প্রশ্নের (সাবজেক্টিভ চয়েস কোয়েশ্চেন বা SCQ) উত্তর দেওয়ার জন্য উত্তরপত্রে নির্দিষ্ট জায়গা থাকবে। তাতেই ওই দুই বিভাগের প্রশ্নের উত্তর লিখতে হবে।

খবর অনলাইন-এ আরও পড়ুন:

৩ বছরের শীর্ষে! আবারও মূল সুদের হার বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন