চাকরিজীবীরা মাসিক বেতনের বাইরে কী ভাবে বাড়তি উপার্জন করবেন

0

খবর অনলাইন ডেস্ক: মাসিক বেতনের বাইরে বাড়তি টাকা হাতে এলে মন্দ হয় না। সেই টাকায় বেড়াতে যাওয়া বা শখের জিনিস কেনার চাহিদা মিটতে পারে। আপনি যদি চাকরিজীবী হন, তা হলে মাস মাইনের বাইরেও বাড়তি উপার্জনের বেশ কয়েকটি উপায় রয়েছে। তুলে ধরা হল তেমনই কয়েকটি বিকল্প।

স্টক মার্কেটে বিনিয়োগ

শেয়ার বাজারে বিনিয়োগে ঝুঁকি রয়েছে। তবে যদি সঠিক পদ্ধতিতে বিনিয়োগ করা যায়, তা হলে লক্ষ্মীলাভ হতে পারে। এমন উদাহরণও হাতের কাছে চাইলেই মিলে যায়।

তবে শেয়ার মার্কেট বিশেষজ্ঞরা বলে থাকেন, মেয়াদি বিনিয়োগেই মনোনিবেশ করা উচিত। শেয়ার বাজার দীর্ঘ সময় ধরে ধারাবাহিক রিটার্ন দিয়ে থাকে। কিছুটা খোঁজখবর এবং বাকিটা বুদ্ধিমত্তার সঙ্গেই শেয়ার বাজারে বিনিয়োগ করা উচিত।

ফ্রিল্যান্সিং

কিছু অতিরিক্ত টাকা উপার্জনের সবচেয়ে জনপ্রিয় বিকল্পগুলির মধ্যে একটি হল ফ্রিল্যান্সার হওয়া। এটা এখন বেশ সহজ একটি পদ্ধতি। বেশ কিছু ওয়েবসাইট এবং অ্যাপ ফ্রিল্যান্সারদের খোঁজ করে থাকে।

নির্দিষ্ট কোনো বাঁধাধরা সময়ের প্রয়োজন নেই। আবার অফিসে গিয়ে কাজ করার দরকারও নেই। এর জন্য দরকার দক্ষতা। নিজের দক্ষতার ব্যবহার করে খুব সহজেই কিছু বাড়তি উপার্জন করা যেতে পারে।

ই-কমার্স

শেষ ১৫ বছর ধরে ভারতে ই-কমার্স বেশ রমরমিয়ে চলছে। এটা ছোটো বিক্রেতাকে তৃতীয় পক্ষের ওয়েবসাইটগুলির মাধ্যমে বড়ো আয়ের সুযোগ করে দিচ্ছে। যদি কারও মনে ব্যবসার সদিচ্ছা থাকে, তা হলে ই-কমার্সে ঝাঁপিয়ে পড়তে পারেন। এখানে সুযোগ প্রচুর এবং যদি ব্যবসাটা ধরে ফেলা সম্ভব হয়, তা বলে বড়োসড়ো আয়ের রাস্তা খুলে যেতে পারে।

ব্লগিং

ইন্টারনেটে নিজের মতামত তুলে ধরার পাশাপাশি এত সহজ আয়ের রাস্তা আর দ্বিতীয়টি নেই। খুব বেশি সরঞ্জামেরও দরকার পড়ে না। নির্দিষ্ট একটা গণ্ডির মধ্যে থেকেই ব্লগে লেখা যায়। এখন ফ্রি ডেটার যুগ। ফলে ব্লগিং করেও বাড়তি আয় করা যেতে পারে।

আরও পড়তে পারেন: ৯১ হাজার ফ্রেশার নিয়োগ করতে পারে বৃহত্তম চার তথ্যপ্রযুক্তি সংস্থা

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন