Homeশিক্ষা ও কেরিয়ারঝাড়গ্রামে স্বাস্থ্য দফতরে ১৬টি শূন্যপদে নিয়োগ, কী ভাবে করবেন আবেদন

ঝাড়গ্রামে স্বাস্থ্য দফতরে ১৬টি শূন্যপদে নিয়োগ, কী ভাবে করবেন আবেদন

প্রকাশিত

মৌ বসু

চাকরিপ্রার্থীদের জন্য সুখবর। জঙ্গলমহলের ঝাড়গ্রাম জেলার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ ন্যাশনাল হেলথ মিশন প্রকল্পের অধীনে ১৬টি শূন্যপদে নিয়োগ করবে। ক্লিনিক্যাল সাইকোলজিস্ট, মেডিক্যাল অফিসার, স্পেশ্যালিস্ট মেডিক্যাল অফিসার, স্টাফ নার্স, গ্রুপ ডি (আয়ূষ)-সহ বিভিন্ন শূন্যপদে নিয়োগ করা হবে। এই চাকরি হল চুক্তিভিত্তিক।

আবেদনের শেষ তারিখ

১৭ জুলাই মধ্যরাতের মধ্যে অনলাইনে আবেদন করতে হবে এই লিঙ্কের মাধ্যমে – https://www.wbhealth.gov.in/pages/career। সাধারণ ক্যাটাগরির চাকরিপ্রার্থীদের জন্য ১০০ টাকা করে আবেদনমূল্য লাগবে। সংরক্ষিত আসনের চাকরিপ্রার্থীদের জন্য ৫০ টাকা করে আবেদনমূল্য লাগবে।

কোন পদে ক’টি শূন্যপদ

চাকরির বিজ্ঞাপনে বলা হয়েছে, ক্লিনিক্যাল সাইকোলজিস্ট পদে শূন্যপদ ৩টি, মেডিক্যাল অফিসার পদে শূন্যপদ ৩টি। ২টি শূন্যপদ রয়েছে স্পেশালিস্ট মেডিক্যাল অফিসার (শিশুরোগ বিশেষজ্ঞ) পদে। আর একটি করে শূন্যপদ স্পেশালিস্ট মেডিক্যাল অফিসার (মেডিসিন), স্টাফ নার্স, কমিউনিটি হেলথ্‌ অ্যাসিস্ট্যান্ট – আরবান, মাল্টি রিহ্যাবিলেটেশন ওয়ার্কার, টেকনিশিয়ান, আয়ূষ মেডিক্যাল, লোয়ার ডিভিশন ক্লার্ক (আয়ূষ) ও গ্রুপ ডি (আয়ূষ) পদে।

শিক্ষাগত যোগ্যতা ও বয়স

ক্লিনিক্যাল সাইকোলজিস্ট পদে আবেদনের জন্য সাইকোলজি বা ক্লিনিক্যাল সাইকোলজিতে স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। বয়স হতে হবে ৪০ বছরের মধ্যে।

মেডিক্যাল অফিসার পদে আবেদনের জন্য ন্যাশনাল মেডিক্যাল কাউন্সিল দ্বারা স্বীকৃত প্রতিষ্ঠান থেকে এমবিবিএস ডিগ্রি থাকতে হবে। বয়স হতে হবে ৬২ বছরের মধ্যে।

স্পেশালিস্ট মেডিক্যাল অফিসার (শিশুরোগ) পদে আবেদনের জন্য এমবিবিএস হতে হবে। সঙ্গে ন্যাশনাল মেডিক্যাল কাউন্সিল দ্বারা স্বীকৃত প্রতিষ্ঠান থেকে শিশুরোগে স্নাতকোত্তর ডিগ্রি বা ডিএনবি বা ডিপ্লোমা থাকতে হবে। বয়স হতে হবে ৬২ বছরের মধ্যে।

স্পেশালিস্ট মেডিক্যাল অফিসার (মেডিসিন) পদে আবেদনের জন্য এমবিবিএস হতে হবে। সঙ্গে ন্যাশনাল মেডিক্যাল কাউন্সিল দ্বারা স্বীকৃত প্রতিষ্ঠান থেকে মেডিসিনে স্নাতকোত্তর ডিগ্রি বা ডিএনবি বা ডিপ্লোমা থাকতে হবে। বয়স হতে হবে ৬২ বছরের মধ্যে।

স্টাফ নার্স পদে আবেদনের জন্য ইন্ডিয়ান নার্সিং কাউন্সিল দ্বারা স্বীকৃত প্রতিষ্ঠান থেকে জিএনএম/বিএসসি নার্সিং হতে হবে। পশ্চিমবঙ্গ নার্সিং কাউন্সিলের রেজিষ্ট্রেশন থাকতে হবে। বয়স হতে হবে ২১-৪০ বছরের মধ্যে।

কমিউনিটি হেলথ্‌ অ্যাসিসট্যান্ট পদে আবেদনের জন্য ইন্ডিয়ান নার্সিং কাউন্সিল দ্বারা স্বীকৃত প্রতিষ্ঠান থেকে এএনএম কোর্স পাশ করতে হবে। পশ্চিমবঙ্গ নার্সিং কাউন্সিলের রেজিষ্ট্রেশন থাকতে হবে। বয়স হতে হবে ২১-৪০ বছরের মধ্যে।

মাল্টি রিহ্যাবিলিটেশন ওয়ার্কার পদে আবেদনের জন্য ফিজিওথেরাপিতে স্নাতক হতে হবে। হাসপাতালে ন্যূনতম ২ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। বয়স হতে হবে ২১-৪০ বছরের মধ্যে।

টেকনিশিয়ান পদে আবেদনের জন্য মেডিক্যাল ল্যাবরেটরি টেকনোলজিতে স্নাতক হতে হবে। ন্যূনতম এক বছরের অভিজ্ঞতা থাকতে হবে। বয়স হতে হবে ২১-৪০ বছরের মধ্যে।

আরও পড়ুন

এআই দিয়ে ১০ গুণ চাকরি তৈরি করতে পারে ভারত: ওলা সিইও ভাবীশ আগরওয়াল

সাম্প্রতিকতম

অনলাইনে খাবার অর্ডারের চার্জ বাড়াল সুইগি, জোমাটো, কত বাড়তি দিতে হবে?

প্রতি অর্ডারে ১ টাকার বৃদ্ধি গ্রাহকদের জন্য তেমন গুরুত্বপূর্ণ নয় বলেই মনে করছে সংস্থাগুলি। তবে জোমাটো প্রতিদিন ২২-২৫ লাখ অর্ডার ডেলিভার করে, যার ফলে এই ফি বৃদ্ধিতে প্রতিদিন অতিরিক্ত ২৫ লাখ টাকা আয় বাড়াবে।

অত্যাধুনিক প্রযুক্তির সাশ্রয়ী মূল্যের অ্যান্ড্রয়েড স্মার্ট লেড (Android Smart LED) টিভি আনল দেয়ু (DAEWOO)

মৌ বসু দক্ষিণ কোরিয়ার টেক ব্র্যান্ড ‘দেয়ু’ (DAEWOO) ভারতের বাজারে অত্যাধুনিক প্রযুক্তির অথচ সাশ্রয়ী মূল্যের...

১৫ একর জায়গা জুড়ে তৈরি হচ্ছে আম বন, থাকবে ১০৮ রকমের আমগাছ

মৌ বসু ফলের রাজা আম। গ্রীষ্মকালে সুমিষ্ট এই ফলের সম্ভারে মাতোয়ারা হয় বিশ্বের নানা প্রান্ত।...

বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ (Water Fasting), জেনে নিন এর ভালো-মন্দ

মৌ বসু গোটা বিশ্বে এখন ডায়েট কন্ট্রোলের সর্বাধুনিক ট্রেন্ড হল ‘ওয়াটার ফাস্টিং’ (Water Fasting)। কী...

আরও পড়ুন

২০২৫-এর ২ ফেব্রুয়ারিতে হবে আইআইটি (দিল্লি) জ্যাম পরীক্ষা, কীভাবে করবেন রেজিস্ট্রেশন  

মৌ বসু আইআইটি (দিল্লি) আগামী বছর ২ ফেব্রুয়ারি ২০২৫ সালের জয়েন্ট অ্যাডমিশন টেস্ট (JAM, জ্যাম)...

টিসিএস-এ অফিসে গিয়ে কাজের হার এক ধাক্কায় বেড়ে ৭০ শতাংশ! নেপথ্যে কি পরিবর্তনশীল বেতন নীতি?

অফিসে ফিরছেন ভারতের বৃহত্তম তথ্যপ্রযুক্তি পরিষেবা সংস্থা টাটা কনসালট্যান্সি সার্ভিসেস বা টিসিএস (TCS)-এর কর্মীরা।...

পশ্চিমবঙ্গ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সমিতি নিয়োগ করছে শূন্যপদে, কী ভাবে করবেন আবেদন

মৌ বসু শূন্যপদে নিয়োগ করছে পশ্চিমবঙ্গ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সমিতি (ওয়েস্টবেঙ্গল স্টেট হেলথ অ্যান্ড...
মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস হাড়ের ঘনত্ব বাড়াতে ৯টি যোগব্যায়াম