বাণিজ্য শাখা (কমার্স) নিয়ে যাঁরা স্নাতক হয়েছেন শুধু তাঁদের জন্য চাকরির পরীক্ষা সংক্রান্ত নির্দিষ্ট কিছু বিজ্ঞাপন প্রকাশিত হয়। সেগুলিতে অন্য শাখার স্নাতকরা আবেদন করতে পারেন না। তবে বিগত বছরগুলিতে স্কুল সার্ভিস কমিশনে কলা (আর্টস) ও বিজ্ঞান (সায়েন্স) বিভাগে যে ভাবে শিক্ষক নিয়োগ হয়েছে কমার্স-এর ক্ষেত্রে সে রকম হয়নি। এই কারণে স্কুলগুলিতে কমার্স পড়ার প্রবণতা কমছে। যাঁরা স্নাতক হয়েছেন, তাঁদের ক্ষেত্রেও উচ্চতর শিক্ষা লাভের সুযোগ কম থাকায় বা কর্মক্ষেত্রে কম শূন্যপদ থাকায় খুব অসুবিধায় পড়তে হয়েছে।

যাই হোক, রাজ্যের পঞ্চায়েতগুলির অ্যাকাউন্ট অ্যান্ড অডিট অফিসার পদে ১৬৪ জনকে নিয়োগ করবে পিএসসি। শিক্ষাগত যোগ্যতা কেবলমাত্র বাণিজ্য শাখায় স্নাতক। সঙ্গে কম্পিউটারে ডিপ্লোমা থাকা বাঞ্ছনীয়। ফর্ম ফিলাপের ক্ষেত্রে বেশি সতর্ক থাকতে হবে। না হলে আপনি পরীক্ষায় বসার সুযোগ পাবেন না। সেই কারণে এই বিষয়টি নিয়ে আলোচনা করা প্রয়োজন।

আবেদন ফি ১৬০ টাকা

এসসি, এসটি ও শারীরিক প্রতিবন্ধীদের ফি লাগবে না

অনলাইন ও অফলাইনে ফি জমা দেওয়া যাবে

অনলাইনে ফি দিতে গেলে (সার্ভিস চার্জ সহ) ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড বা নেট ব্যাঙ্কিং-এর মাধ্যমে দেওয় যাবে

অফিসে দিতে হলে চালান ডাউনলোড করে ইউবিআই-এর যে কোনো শাখায় টাকা জমা দিতে হবে, ব্যাঙ্ক খোলা থাকার সময়ের মধ্যে।  

ব্যাঙ্কে টাকা জমা করার পরদিন (ছুটির দিন হলে তার পরবর্তী কাজের দিনে) ওয়েবসাইটে পুনরায় লগ ইন করে টাকা জমা দেওয়ার সমস্ত তথ্য (জার্নাল নম্বর ইত্যাদি) আপ লোড করতে হবে।

অনলাইনে আবেদনের সময় হঠাৎ করে সার্ভার বন্ধ করে দেবেন না। নিয়ম মেনে লগ আউট করুন। না করলে অনির্দিষ্ট কালের জন্য অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে। একই ভাবে, অনলাইনে ফি জমা দেওয়ার সময় আচমকা বন্ধ করবেন না বা প্রেস ব্যাক অথবা রিফ্রেশ করবেন না।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here