চাকরির ইন্টারভিউয়ের ৫টি ভিন্ন পদ্ধতি, কী ভাবে নেবেন প্রস্তুতি

0

ওয়েবডেস্ক: চাকরির ইন্টারভিউ বিভিন্ন রকমের হতে পারে। এক জন চাকরিপ্রার্থী যখন সংক্ষিপ্ত তালিকাভুক্ত বা শর্ট লিস্টেড হন তখনই তাঁর সাক্ষাৎকার বা ইন্টারভিউের ডাক পড়ে। কিন্তু নিয়োগকর্তাকে কোনো চাকরিপ্রার্থী মোটেই আগামা জিজ্ঞালা করতে পারেন না, ঠিক কী ধরনের ইন্টারভিউ তিনি নেবেন। তবে সাধারণ ভাবে ইন্টারভিউয়ের য়ে প্রচলিত প্রথাগুলি এ মুহূর্তে রয়েছে, সেগুলিতেই আলোকপাত করা যাক।

প্রথাগত ভাবে একের পর এক

এ ক্ষেত্রে নিয়োগকারী বা সংস্থার এইচআর অথবা সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত কোনো ব্যক্তি ইন্টারভিউ নিয়ে থাকেন। একের পর এক পদ্ধতিতে এই সাক্ষাৎকার চলায় বেশিরভাগ ক্ষেত্রেই এক জনের জন্য নির্দিষ্ট সময় বাঁধা থাকে। প্রশ্নকর্তা প্রশ্ন করেন, চাকরিপ্রার্থী উত্তর দেন। এটা যেমন একটা দিক, তেমন উল্টোটারও সুযোগ থাকে কখনও কখনও। যদি খোলা-মেলা প্রশ্ন থাকে, তা হলে নিজের জিজ্ঞাসাগুলিও ওই সাক্ষাৎকারে স্পষ্ট হয়ে যায়।

প্যানেল

নিয়োগকারী সংস্থার একাধিক অংশীদার থাকলে প্যানেল ইন্টারভিউয়ের সম্ভাবনা থাকে। সাক্ষাৎকার নেওয়ার দায়িত্বে থাকা পরিচালকদের এবং বিশেষজ্ঞদের প্রত্যাশা থাকে আপনার কাছ থেকে যতটা বেশি সম্ভব বিভিন্ন বিষয়ের উপর প্রশ্নের উত্তর পাওয়া। এক জনের প্রশ্নের উত্তরের মাঝে অন্য জনের প্রশ্ন ধেয়ে আসতে পারে। ফলে প্রশ্নের উত্তর সংক্ষিপ্ত রাখার ঝোঁক থাকে। কারণ, এই সাক্ষাৎকার একটা মসৃণ প্রবাহকে অনুসরণ করতে পারে না, সেই অনুযায়ী প্রস্তুতি নিতে হয়।

ফোন

নিয়োগকর্তা মুখোমুখি সাক্ষাৎকারে ডাকার আগে একটি টেলিফোনিক সাক্ষাৎকার প্রায়শই বাঁধা থাকে। এ ক্ষেত্রে সবচেয়ে বড় অসুবিধা হল আপনি আপনার শরীরের ভাষা, মুখের অভিব্যক্তি এবং শারীরিক উপস্থিতিটি প্রভাব ফেলতে সক্ষম হবে না। যে কারণে যতটা সম্ভব একটা শান্ত জায়গা খুঁজে বের করতে হবে। একই সঙ্গে সাক্ষাৎকারের মেজাজ তৈরি করার জন্য একটা মানানসই পোশাকও পরা যেতে পারে। কোনো প্রশ্ন শোনার পর বুঝতে না পারলে তা সবিনয়ে পুনরাবৃত্তির অনুরোধ করতে হবে। নিজের বক্তব্যে শান্ত এবং হাসিখুশি ভাব বজায় রাখাটাই শ্রেয়।

স্কাইপো/ভিডিও

ভিডিও সাক্ষাৎকার মানে একটা লাইভ সাক্ষাৎকার। ফোনে যে অভাবগুলি থাকে, এখানে সেটা পূরণ হয়ে যায়। এ ক্ষেত্রে ক্যামেরার সামনে কথা বলা অভ্যেস করতে হবে। বন্ধু-বান্ধবদের সঙ্গে এ ধরনের রেওয়াজ করা যেতে পারে। সরাসরি বা মুখোমুখি সাক্ষাৎকারের থেকে কিছুটা আলাদা গুরুত্ব তো আছেই ভিডিওতে। ফলে কী ভাবে ভিডিও ইন্টারভিউতে সড়গড় হওয়া যায়, তার জন্য নিজের কম্পিউটারের সামনে বসে আগে থেকেই অভ্যাস করতে হবে। হ্যাঁ, ভিডিও সাক্ষাৎকারে নির্দিষ্ট পোশাক নির্বাচন করতে হবে।

গ্রুপ

কর্মী নিয়োগের প্রাথমিক পর্যায়ে গ্রুপ ইন্টারভিউ নেওয়া হয়। এই পর্বটিতে বাতিল হতে হয়। ফলে নিজের বন্ধুদের সঙ্গে আগে থেকেই এ ধরনের গ্রুপ ইন্টারভিউয়ের রিহার্সাল করা যেতে পারে। কারণ, তালিকায় নিজের নাম তুলতে এটা অলিখিত প্রতিযোগিতা থাকে এই গ্রুপ ইন্টারভিউতে। এক দিকে নিজের সেরাটা তুলে ধরা অন্য দিকে অন্যের থেকে এগিয়ে থাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here