গ্রুপ ডি পদে সরকারি চাকরির পরীক্ষার জন্য প্রস্তুত হবে কী ভাবে?

0

অভিজিৎ ব্যানার্জি
রাজ্য সরকারের গ্রুপ ডি শূন্য পদে নিয়োগ পরীক্ষার জন্য প্রস্তুত হবে কী ভাবে? সাধারণত গ্রুপ ডি পরীক্ষার সিলেবাসে যেগুলি থাকতে পারে, সেগুলি হল-
১) বাংলা (আঞ্চলিক ভাষা হিসেবে)
২) ইংরেজি
৩) অঙ্ক
৪) সাধারণ জ্ঞান
এগুলি যে থাকবেই বা অন্য কোনও বিষয় সংযোজিত হবে না, তা নয়। বিজ্ঞপ্তি না বের হলে সবটা বলা সম্ভব নয়। তবে এগুলি সাধারণত সব পরীক্ষায় থাকে বলে উল্লেখ করলাম।
পরীক্ষার প্রশ্নপত্র সরল না জটিল হবে, কেউ জানে না। একমাত্র যারা পরীক্ষা দেয় না, তাদের কাছে প্রশ্নপত্রটি সহজ মনে হয়। যাই হোক, বিতর্কের মধ্যে ঢুকে লাভ নেই। প্রথমে বাংলা প্রসঙ্গে আসি।
বাংলা: বাংলা ব্যাকরণের জন্য নতুন বইয়ের পাশাপাশি পুরনো বই ব্যবহার করবে। পুরনো বইগুলিতে অনেক উদাহরণ পাওয়া যাবে। নতুন বইয়ে পৃষ্ঠা সংখ্যা কম হওয়ায় উদাহরণ কম দেওয়া আছে। সন্ধি, সমাস, প্রত্যয়, বানান শুদ্ধি, কারক — এগুলির জন্য যত উদাহরণ থাকবে, তত তোমার সুবিধা হবে। আর নতুন বইতে দেখবে অনেক পুরনো সমাস বাদ দেওয়া হয়েছে। আমি সেগুলি আর এখানে উল্লেখ করছি না। বই পড়লে বুঝতে পারবে।
শুরু করবে একেবারে স্বরবর্ণ ও ব্যঞ্জনবর্ণ দিয়ে। বইয়ের কোনও অধ্যায় বাদ দেবে না। তোমরা যারা প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষা দেয়েছ, তারা বুঝতে পারছ কেমন প্রশ্ন আসতে পারে।
বাংলা কবিতা, গল্প, প্রবন্ধ ইত্যাদি নিয়ে পড়াশোনা করবে। বাংলায় এমন শব্দ তোমায় দেবে যার অর্থ হয়তো সেই পরীক্ষা দেওয়ার পর প্রথম জানলে। এমন অনেক কিছু ঘটে।
ইংরেজি: ইংরেজির ক্ষেত্রে বাংলার অনুরূপ পড়াশোনা করবে। একটু বেশি জোর দিতে হবে। cpmprehension করবে।
অঙ্ক: ‘সরল’ যে কত জটিল হতে পারে, তা এ বারের প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষায় বোঝা গিয়েছে। সরল তো মন দিয়ে করবেই, পাশাপাশি সব অধ্যায়েই জোর দিতে হবে।
সাধারণ জ্ঞান: যত দিন যাচ্ছে পরীক্ষার ধরনে অনেক পরিবর্তন হচ্ছে। প্রশ্নের মানেরও পরিবর্তন হচ্ছে। সাধারণ জ্ঞানের এমনিতেই কোনও সীমারেখা হয় না। অতএব প্রতি দিনই যতটা পারো খবর গুরুত্ব দিয়ে পড়বে। সজাগ থাকবে।
বাজারে অনেক ভালো ভালো বই এসেছে। একটু কলেজ স্ট্রিটে গিয়ে বই ঘাঁটাঘাটি করো বা বইয়ের বিজ্ঞাপনগুলো ভালো করে দেখে নিজেরাই কিনে নিতে পারবে।
এ বার প্রাথমিক শিক্ষক পদের পরীক্ষার জন্য ভুলে-ভরা বই বেরিয়েছিল। এ সব নিয়ে পরীক্ষার্থীদের মধ্যে অনেক তর্ক হয়েছে। কিন্তু ভুল শিখে পরীক্ষা দিতে গেলে তার পরিণতি কী হতে পারে, তা তো বলে দিতে হবে না।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন

1 COMMENT

  1. SCIENCE নিয়ে যদি কিছু গ্রূপ ডি র জন্য প্রশ্ন ও উত্তর দেন খুব উপকার হয়.আর গ্রূপ ডি র জন্য কিছু MATH দিলে খুব ভালো হবে.