swayam MHRD

নয়াদিল্লি: ডিজিটাল যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে দেশের মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক তিনশোর বেশি অনলাইন কোর্সের সুযোগ তুলে দিতে চলেছে নতুন প্রজন্মের পড়ুয়াদের জন্য। হিন্দি তো থাকছেই, পাশাপাশি আরও ১০টি আঞ্চলিক ভাষায় থাকছে অনলাইনে পড়ানোর বন্দোবস্থ। মন্ত্রকের নিজস্ব ওয়েবসাইট স্বয়ম-এর মাধ্যমেই পুরো প্রক্রিয়াটি পরিচালিত হবে।

মন্ত্রক সূত্রে জানানো হয়েছে আগামী তিন মাসের মধ্যেই এই কোর্সগুলি চালু করা হবে। স্কিল ডেভেলপমেন্টের আনুষঙ্গিক কোর্সগুলির সঙ্গেই তালিকায় থাকছে কম্পিউটিং, টেকনিক্যাল ইংলিশ ফর ইঞ্জিনিয়ার্স, ম্যানেজমেন্ট অ্যাকাউন্টিং ফর ডিসিশন-মেকিং, ডেটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম এবং পাবলিসিটি। এই কোর্সগুলি তাঁদের কাছেই বেশি গ্রহণযোগ্য হয়ে উঠবে যাঁরা নিজেদের স্কিল আরও বেশি উন্নীতকরণে আগ্রহী। নিজদের প্রথাগত শিক্ষাকে আরও বেশি সমৃদ্ধ ও কার্যকরী করে তুলতে এই কোর্সগুলি সহায়ক ভূমিকা পালন করবে। কোর্স সম্পূর্ণ করার পর পরীক্ষায় পাশ করলে সফল ছাত্র-ছাত্রীদের হাতে শংসাপত্র তুলে দেবে মন্ত্রক।

মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, দেশের ২২টি রাজ্য ভিন্ন ভিন্ন ভাষায় কথা বলে থাকে। ফলে তাঁদের লক্ষ্য রয়েছে প্রাথমিক প্রকল্পের মধ্যে যত বেশি সংখ্যক পড়ুয়ার অন্তর্ভুক্তিকরণ। আইআইটির দু’টি শাখা-দিল্লি এবং চেন্নাইয়ের বিশেষজ্ঞরা মিলে এই অনলাইন কোর্সগুলি প্রস্তুত করেছেন।

ইতিমধ্যেই দেশের ৭৬টি বিশ্ববিদ্যালয়কে স্বয়ম-এর মাধ্যমে শিক্ষাদানের অনুমোদন দেওয়া হয়েছে। হিন্দি সহ আরও ১০টি ভাষায় শিক্ষাদানের নতুন প্রক্রিয়া অন্তর্ভুক্ত করে সরকারের লক্ষ্য নিয়েছে, আগামী ২০১৮ শিক্ষাবর্ষে এক কোটি পড়ুয়াকে এর আওতায় নিয়ে আসা।