SSC CGL 2021 ক্র্যাক করার পরে কেমন হবে আপনার জীবন? জানুন এখানে

0
এসএসসি

স্টাফ সিলেকশন কমিশন (SSC) ভারত সরকারের অধীনে বিভিন্ন মন্ত্রকের মধ্যে গ্রুপ বি এবং গ্রুপ সি পদে নিয়োগের জন্য SSC CGL 2021 পরীক্ষা পরিচালনা করে। SSC CGL টায়ার 1 পরীক্ষাটি 29th মে থেকে 7th জুন 2021-এর মধ্যে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। শিগগিরই টায়ার 2 পরীক্ষার তারিখটি জানানো হত। কিন্তু COVID-19 মহামারি পরীক্ষা পিছিয়ে দিয়েছে।

2020-21-এর জন্য মোট শূন্যপদের সংখ্যা 6506। তবে কেন এই পরীক্ষা ক্র্যাক করার ব্যাপারে আগ্রহীদের মধ্যে এতটা উৎসাহ? এখানে আমরা পরীক্ষার ক্র্যাক করার পরে একজন সফল SSC CGL উচ্চাকাঙ্ক্ষী জীবনকে আবিষ্কার করব। এর অর্থ আমরা এখানে কিছু কাজের ভূমিকা এবং তাদের কর্মজীবনের সম্ভাবনা সম্পর্কে বলব।

SSC CGL 2021: টেন্টিটিভ শূন্যপদগুলির ব্রেক আপ

SSC CGL 2021 পরীক্ষার অধীনে শূন্যপদের স্থায়ী সংখ্যা সম্পর্কিত তথ্য এখানে রয়েছে।

পদবিSSC CGL শূন্যপদ
গ্রুপ বি (গেজেটেড)250
গ্রুপ বি (অ-গেজেটেড)3513
গ্রুপ সি2743

SSC CGL বেতন স্তর

  SSC CGL বেতন স্তর    SSC CGL বেতন সীমা (রুপিতে)  
425,500 থেকে  81,100
529,200 থেকে 92,300
635400 থেকে 1,12,400
744,900 থেকে 1,42,400
847,600 থেকে 1,51,100

SSC CGL বেতন এবং ক্যারিয়ারের সুযোগ

নীচে SSC CGL পরীক্ষার ক্র্যাক করার পরে যেমন কাজ করতে পারে সেই জব ভূমিকা নীচে রয়েছে।

Shyamsundar
  1. পরিদর্শক (Preventive Officer – CBEC): প্রতিরোধকারী আধিকারিকের কাজ হল তথ্য সংগ্রহ করা এবং অপব্যবহার বন্ধে ব্যবস্থা নেওয়া।
  2. সহকারী অ্যাকাউন্টস অফিসার (Assistant Accounts Officer): সহকারী অ্যাকাউন্টস অফিসারের কাজ নিয়ন্ত্রক ও নিরীক্ষক জেনারেল (CAG) এর অধীনে ভারতীয় অডিট এবং অ্যাকাউন্ট বিভাগের মধ্যে রয়েছে। তাদের প্রদত্ত ভূমিকাগুলি হল – সিনিয়র অফিসারদের সহায়তা করা এবং বিভাগের আর্থিক বিষয়ে তাদের প্রতিবেদন করা।
  3. এএফএইচকিউতে সহকারী (Assistant in AFHQ): এএফএইচকিউতে (AFHQ) সহকারীটির কাজের প্রোফাইলটি বিভাগীয় অফিসকে সহায়তা প্রদান এবং কর্মীদের পরিচালনা ও বন্টন সম্পর্কিত কাজের ব্যবস্থাপনা এবং সমন্বয়ের দায়িত্ব অর্পণ এবং প্রদানের ক্ষেত্রে সহায়তা করা।
  4. গোয়েন্দা ব্যুরোতে সহকারী (Assistant in the Intelligence Bureau): গোয়েন্দা ব্যুরোর মধ্যে একজন সহকারীের কাজ মূলত ডেটা-ভিত্তিক।
  5. বিভাগীয় হিসাবরক্ষক (Divisional Accountant – CAG): এটি একটি ডেস্ক কাজ। ভূমিকা হ’ল রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের ব্যয় নিরীক্ষণের।
  6. গুরুতর জালিয়াতি তদন্ত কর্মকর্তা (SFIO) সহকারী: এসিফআই অফিসগুলিতে এই সহায়করা গুরুত্বপূর্ণ অফিসিয়াল কাজ সম্পাদন করে। তাদের প্রাথমিক দায়িত্ব অফিসটি যে তদন্ত চালাচ্ছে তার সমস্ত রেকর্ড যত্ন নেওয়া।
  7. পরিসংখ্যান তদন্তকারী (Statistical Investigator): এটি এমন একটি কাজ যা অফিস এবং ক্ষেত্রের ভূমিকার মিশ্রণ হতে পারে। সর্বাধিক গুরুত্বপূর্ণ দায়িত্ব হ’ল ডেটা সংগ্রহ এবং এটি প্রক্রিয়াজাতকরণ, সুতরাং এটি প্রকল্পগুলির বাস্তবায়নে সরকারের পক্ষে সহায়ক।
  8. সহকারী (অন্যান্য মন্ত্রনালয়): এই পেশাদাররা সরকারী ক্ষেত্রের বিভিন্ন বিভাগের মধ্যে যেমন নিয়োগ করা হয় – কর্মী ও প্রশিক্ষণ বিভাগ, সংসদীয় বিষয়াদি, নির্বাচন কমিশন, এবং অন্যান্য।
  9. নিরীক্ষক (CGDA): নিরীক্ষক (CGDA) কাজের প্রোফাইল হ’ল রাজ্য বিভাগের নিরীক্ষা ব্যয়ের রিপোর্ট তৈরি করা।
  10. কর সহকারী (CBDT): একটি ট্যাক্স সহকারী (CBDT) পর্যায়ক্রমে নির্দিষ্ট প্রশাসকের কাজের সাথে পণ্য এবং পরিষেবাদি সম্পর্কিত কাজগুলিতে উর্ধ্বতন কর্মকর্তাদের সহায়তা করে।
  11. উপ-পরিদর্শক (Central Bureau of Narcotics): কেন্দ্রীয় মাদকদ্রব্য ব্যুরোর মধ্যে উপ-পরিদর্শকের কাজের প্রোফাইল হ’ল ভারতে আফিম পোস্ত চাষের উপর নজর রাখা। তারা মাদকদ্রব্য পদার্থের সাথে চোরাচালান কার্যক্রমের উপর নজর রাখে।
  12. হিসাবরক্ষক বা জুনিয়র অ্যাকাউন্ট্যান্ট (CGA & others): একজন অ্যাকাউন্টেন্ট বা জুনিয়র অ্যাকাউন্ট্যান্ট (সিজিএ এবং অন্যান্য) এর কাজের ভূমিকা প্রধানত ক্লেরিকাল। আগত ব্যক্তি বিভিন্ন বিল পাস, পারিশ্রমিক, ভাতা, কর্মক্ষেত্র ব্যয়, পেনশন, জিপিএফ সংক্রান্ত বিষয়, প্রাপ্তি এবং প্রদান এবং সিভিল মন্ত্রকের অ্যাকাউন্টিংয়ের জন্য দায়বদ্ধ।

SSC CGL বেতন এবং ক্যারিয়ারের সুযোগ

SSC CGL-এর অধীনে জনপ্রিয় কিছু চাকরির পাশাপাশি তাদের বেতন, কাজের প্রকৃতি এবং ক্যারিয়ারের সুযোগগুলি নীচে উল্লেখ করা হয়েছে:

রাজস্ব বর্ধন পরিদর্শক (CBDT) –

গ্রেড বেতন স্কেল: Rs. 4,600

বেতন স্তর -7: Rs. 44,900 থেকে 1,42,400

কাজের অবস্থান: ভারতের যে কোনও জায়গায়

ক্যারিয়ারের পথ: আট বছরের পরিষেবা দেওয়ার পরে এবং পরীক্ষা উত্তীর্ণ হওয়ার পরে পদোন্নতি হয়। আয়কর কর্মকর্তার পদোন্নতির আদেশ নীচে দেওয়া হয়েছে:

  • সহকারী কমিশনার
  • জেলা প্রশাসক
  • কমিশনার

সহকারী নিরীক্ষা কর্মকর্তা (CAG-র নীচে ভারতীয় নিরীক্ষণ ও হিসাব বিভাগ)

গ্রেড বেতন স্কেল: Rs. 4,800

বেতন স্তর – ২: Rs. 47,600 থেকে 1,51,100 এ

কাজের অবস্থান: ভারতের যে কোনও জায়গায়

কেরিয়ারের পথ: সিনিয়র এও, এবং ডিএজি

পরিদর্শক (প্রতিরোধক কর্মকর্তা – CBEC) –

গ্রেড বেতন স্কেল: Rs. 4,600

বেতন স্তর -7: Rs. 44,900 থেকে 1,42,400

কাজের অবস্থান: বন্দর এবং বিমানবন্দরগুলি সহ শহরে

ক্যারিয়ারের পথ: আট বছরের পরিষেবা শেষে এবং পরীক্ষা সাফ করার ক্ষেত্রে পদোন্নতি দেওয়া হয়। পদোন্নতির ক্রম নীচে দেওয়া হয়েছে:

  • সুপারিনটেনডেন্ট
  • সহকারী কমিশনার
  • জেলা প্রশাসক
  • কমিশনার

SSC CGL: সহকারী (বিদেশ মন্ত্রক) –

গ্রেড বেতন স্কেল: Rs. 4,600

বেতন স্তর -7: Rs. 44,900 থেকে 1,42,400

কাজের অবস্থান: দিল্লি এবং বিদেশে যেখানে ভারতের দূতাবাস রয়েছে।

ক্যারিয়ারের পথ: প্রথম প্রচারটি 15 থেকে 17 বছর পরিষেবার পরে (কোনও পরীক্ষা সাফ না করে) বা আট বছর পরে (পরীক্ষা সাফ করার আগে) দেওয়া হয়।

সহকারী (গোয়েন্দা ব্যুরো) –

গ্রেড বেতন স্কেল: Rs. 4,600

বেতন স্তর -7: Rs. 44,900 থেকে 1,42,400

কাজের অবস্থান: আইবি সেল বা দিল্লীতে (রাজ্যের সদর দফতরে)

ক্যারিয়ারের পথ: পদোন্নতির জন্য কোনও নির্দিষ্ট সময়সীমা নেই। পদোন্নতির ক্রম নীচে দেওয়া হয়েছে:

  • বিভাগীয় কর্মকর্তা মো
  • সহকারীর অধীনস্থ
  • উপ – সচিব

সুতরাং, SSC CGL-এর পরে জীবন দেখতে কেমন লাগে। প্রার্থীরা উপরে উল্লিখিত যে কোনও কাজের সুযোগ নিয়ে কাজে নেমে পড়তে পারেন।

এখন পরীক্ষা স্থগিত হওয়ার সাথে সাথে শিক্ষার্থীদের অবশ্যই আরও সংশোধন চালিয়ে যেতে হবে এবং তাদের স্বাস্থ্যের যত্নও নিতে হবে। এ ছাড়াও এই বছর পরীক্ষার চেষ্টা করার জন্য আগ্রহী আগ্রহীদের অবশ্যই আরও আপডেট থাকার জন্য আমাদের ব্লগগুলি অনুসরণ করতে হবে।

——————–

শিক্ষা-কেরিয়ার সংক্রান্ত আরও প্রতিবেদন পড়তে পারেন

আপনার বেতন কি শুধু মাস চালানোর মতন? IIM কলকাতায় ভর্তি হন!

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন