প্রকাশিত হল আইসিএসই-আইএসসি প্রথম সেমেস্টার পরীক্ষার সূচি

0

নয়াদিল্লি: আইসিএসই (ICSE) দশম শ্রেণি এবং আইএসসি (ISC) দ্বাদশ শ্রেণির প্রথম সেমেস্টার পরীক্ষার সূচি প্রকাশ করল কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজামিনেশন (CISCE)। দশম এবং দ্বাদশ শ্রেণির প্রথম সেমেস্টার পরীক্ষা শুরু হবে আগামী ১৫ নভেম্বর। আইসিএসই দশম শ্রেণির পরীক্ষা যেখানে শেষ হবে ৬ ডিসেম্বর, সেখানে আইএসসি দ্বাদশ শ্রেণির পরীক্ষা শেষ হবে ১৬ ডিসেম্বর।

আইসিএসই -র দশম শ্রেণির পরীক্ষার ইংরাজি, পরিবেশ বিজ্ঞান এবং ভূগোল-সহ বেশির ভাগ পেপারের পরীক্ষা এক ঘণ্টা ধরে চলবে। অংক-সহ আরও বেশ কিছু পরীক্ষা হবে দেড় ঘণ্টার। অন্য দিকে, আইএসসি বোর্ডের দ্বাদশ শ্রেণির সব পেপার দেড় ঘণ্টা ধরে চলবে।

Shyamsundar

১৫ নভেম্বর দশম শ্রেণির পরীক্ষা শুরু হবে ইংরাজি প্রথমপত্র দিয়ে,দ্বাদশের পরীক্ষা শুরু হবে ইংরেজি সাহিত্যের দ্বিতীয়পত্র দিয়ে।

এই প্রথম বোর্ড পরীক্ষায় সেমেস্টার পদ্ধতি অনুসরণ করা হচ্ছে। করোনা সংক্রমণের জেরে স্কুল বন্ধ থাকায় বাতিল হয়েছিল আগের বারের পরীক্ষা। মূল্যায়নের ভিত্তিতে মার্কশিট দেওয়া হয় পরীক্ষার্থীদের। এই পরিস্থিতিতে ২০২২ শিক্ষাবর্ষে দু’বারে পরীক্ষা অনুষ্ঠিত করার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড কর্তৃপক্ষ।

পাশাপাশি আইসিএসই এবং আইএসসি পরীক্ষার্থীদের জন্য সিলেবাস ছাঁটাই করেছে বোর্ড। এ ব্যাপারে প্রতি সেমেস্টারের জন্য দু’টি বিভাগে ইউনিট এবং সাব-ইউনিট নির্দিষ্ট করা হয়েছে।

তবে পরীক্ষার সূচি ঘোষিত হলেও পরীক্ষা অফলাইনে হবে না অনলাইনে, তা নিয়ে সংশয় রয়েই গিয়েছে। এ ব্যাপারে পরিস্থিতি বিবেচনা করেই সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে বোর্ড।

উল্লেখ্য, নভেম্বর-ডিসেম্বরে প্রথম সেমেস্টার হয়ে যাওয়ার পর দ্বিতীয় সেমেস্টার আগামী বছরের মার্চ বা এপ্রিলে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে বোর্ড।

শিক্ষা সংক্রান্ত আরও প্রতিবেদন পড়তে পারেন এখানে:

প্রথম থেকে নবমে স্বস্তি! পড়ুয়াদের চাপ কমাতে সিলেবাস ছাঁটছে রাজ্য

স্কুল বন্ধের ‘ভয়াবহ পরিণতি’! পড়াশোনা থেকে দূরে বড়ো অংশের শিশু: সমীক্ষা

মাধ্যমিকে নম্বরের গড় ২৫-২৯ শতাংশ হলেই একাদশের মার্কশিটে তা ৩০ শতাংশ হিসেবে গ্রাহ্য হবে, নয়া বিজ্ঞপ্তি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের

মাধ্যমিকে সিলেবাস কমিয়ে দিল মধ্যশিক্ষা পর্ষদ, দেখে নিন কোন বিষয়ে কী থাকছে

কাজ পাননি এমন গ্র্যাজুয়েট, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের দক্ষতা বাড়াতে প্রশিক্ষণের সুযোগ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন