জার্নালিজম এবং মাস কমিউনিকেশনে বিশেষ সুযোগ, অনলাইনে এমএ কোর্স চালু করছে ইগনু

0

নয়াদিল্লি: ভার্চুয়াল মোডে সাংবাদিকতা এবং মাস কমিউনিকেশনে স্নাতকোত্তর কোর্স, এমএ চালু করছে ইন্দিরা গান্ধী ন্যাশনাল ওপেন ইউনিভার্সিটি (IGNOU)। চলতি বছরের জানুয়ারির ভরতি প্রক্রিয়ায় এই কোর্স অন্তর্ভুক্ত করেছে বিশ্ববিদ্যালয়।

অনলাইন এমএ প্রোগ্রামটির সূচনা হয় ইগনুর উপাচার্য অধ্যাপক নাগেশ্বর রাও এবং অন্যান্য বিশিষ্ট মিডিয়া শিক্ষাবিদদের উপস্থিতিতে। আনুষ্ঠানিক উদ্বোধনীতে উপাচার্য বলেন, “ইগনু থেকে কোর্স করে দেশের পাশাপাশি বিদেশের পড়ুয়ারাও সংবাদিকতায় সমান সুযোগ পাচ্ছেন। এমএজেএমসি (MAJMC) অনলাইন প্রোগ্রামটি সাংবাদিকতা এবং মাস কমিউনিকেশনের সমস্ত মূল ক্ষেত্রগুলিকেই সমন্বিত করে। ভবিষ্যতে ইংরাজি ছাড়াও হিন্দি এবং অন্যান্য আঞ্চলিক ভাষায় এই কোর্স চালু করবে বিশ্ববিদ্যালয়”।

জার্নালিজম এবং মাস কমিউনিকেশনের দু’বছরের এই এমএ কোর্স পরিচালনা করে ইগনু’র স্কুল অব জার্নালিজম অ্যান্ড নিউ মিডিয়া স্টাডিজ। এই প্রোগ্রামটিতে পড়ুয়ার প্রয়োজনীয় জ্ঞান, দক্ষতা বৃদ্ধি, দৃষ্টিভঙ্গি বিবর্ধনের মাধ্যমে সাবলীল ভাবে কাজ করার জন্য সাংবাদিকতা এবং মাস কমিউনিকেশন সম্পর্কিত বিভিন্ন দিকগুলির একটি বিস্তৃত শিক্ষা দেওয়া হয়।

ইগনু’র বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পরিবর্তন ও উন্নয়নের একটি অন্যতম হাতিয়ার হল মিডিয়া। এ সম্পর্কে সামগ্রিক উপলব্ধির উন্মেষ ঘটিয়ে মিডিয়া এবং যোগাযোগে দক্ষ মানবসম্পদ গড়ে তোলাই এই কর্মসূচির লক্ষ্য।

আইআইএমসি-র ডিরেক্টর-জেনারেল অধ্যাপক সঞ্জয় দ্বিবেদীর মতে, অনলাইনে এমএজেএমসি প্রোগ্রাম চালু করার সঠিক সময় কাজে লাগিয়েছে ইগনু। আঞ্চলিক ভাষাতেও এ ধরনের কর্মসূচির প্রয়োজনীয়তা রয়েছে।

আরও পড়তে পারেন:

রাজ্য জয়েন্টে আবেদন জানানোর সময়সীমা বৃদ্ধি, রেজিস্ট্রেশনের জন্য ক্লিক করুন এখানে

বুধবার শুরু নিটি-পিজি কাউন্সেলিং, জানুন আবেদনের পদ্ধতি, আসন বণ্টন-সহ গুরুত্বপূর্ণ বিষয়

ফর্ম ফিল আপের দিন ঘোষণা উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের, মানতে হবে কঠোর কোভিডবিধি

জয়েন্ট এন্ট্রাস (মেন) পরীক্ষার প্রস্তুতিতে বিনামূল্যে মক টেস্টের সুযোগ

ইঞ্জিনিয়ারদের জন্য বড়ো খবর, ৬০০ জনকে নিয়োগ করবে টেক মাহিন্দ্রার ফার্ম

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন