GATE 2022: আইআইটি-র আবেদন শুরু হচ্ছে বৃহস্পতিবার, জানুন যোগ্যতা, ফি-সহ বিস্তারিত

0

নয়াদিল্লি: গ্র্যাজুয়েট অ্যাপ্টিটিউড টেস্ট ইন ইঞ্জিনিয়ারিং বা গেট ২০২২ (GATE 2022)-এর আবেদন পক্রিয়া শুরু হচ্ছে আগামী বৃহস্পতিবার।

গেট-এর প্রশাসনিক কর্তৃপক্ষ ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (IIT) জানিয়েছে, আগামীকাল থেকে অনলাইনে আবেদন জানাতে পারবেন প্রার্থীরা। যা চলবে আগামী ২৪ সেপ্টেম্বর পর্যন্ত।

যোগ্যতা‌

যে কোনো স্নাতক ডিগ্রি প্রোগ্রামের তৃতীয় বা তার ঊর্ধ্বে অধ্যয়নরত প্রার্থীরা গেট ২০২২-এর জন্য আবেদন করার যোগ্য।

আবার যাঁরা ইতিমধ্যে ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি, আর্কিটেকচার, সায়েন্স, কমার্স বা আর্টসে সরকার অনুমোদিত কোন ডিগ্রি কোর্স সম্পূর্ণ করেছেন, তাঁরা গেট ২০২২ পরীক্ষায় অংশগ্রহণের যোগ্য।

বিষয়‌

২৯টি পেপার রয়েছে। অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং, ইন্সট্রুমেন্টেশন ইঞ্জিনিয়ারিং, এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং, অংক, আর্কিটেকচার অ্যান্ড প্ল্যানিং (নতুন প্যাটার্ন), মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং, মাইনিং ইঞ্জিনিয়ারিং, বায়োটেকনোলজি, মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং, নেভাল আর্কিটেকচার এবং মেরিন ইঞ্জিনিয়ারিং (নতুন), কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স এবং ইনফরমেশন টেকনোলজি, ফিজিক্স, কেমিস্ট্রি, প্রোডাকশন অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, স্ট্যাটিস্টিকস, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ফাইবার সায়েন্স, এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইঞ্জিনিয়ারিং সায়েন্স, ইকোলজি অ্যান্ড ইভোলিউশন, হিউম্যানিটিজ অ্যান্ড সোশ্যাল সায়েন্স, জিওমেটিক্স ইঞ্জিনিয়ারিং (নতুন), জীবন বিজ্ঞান, এবং ভূতত্ত্ব এবং ভূ-পদার্থবিদ্যা।

এর মধ্যে দু’টি পেপার বেছে নিতে পারেন প্রার্থী। তবে সেটা পরিকাঠামো এবং দিনের উপর নির্ভর করেই বরাদ্দ হবে।

কী ভাবে আবেদন জানাবেন?

*সরকারি ওয়েবসাইট gate.iitkgp.ac.in-এ যেতে হবে

*হোম পেজে দেখানো GATE 2022-র অনলাইন অ্যাপ্লিকেশন লিঙ্কে ক্লিক করতে হবে

*পরের পাতা খুলে যাবে

*আবেদনপত্রটি পূরণ করতে হবে

*স্ক্যান করা নথি আপলোড করতে হবে

*ফি জমা করতে হবে অনলাইনে

*ফি জমা হয়ে গেলে সাবমিট করতে হবে

আবেদন ফি

জেনারেল ক্যাটাগরির প্রার্থীদের জন্য ১৫০০ টাকা আবেদন ফি ধার্য করা হয়েছে। তবে তফসিলি জাতি, উপজাতি, বিশেষ ভাবে সক্ষম এবং মহিলা প্রার্থীদের মোট ফিয়ের ৫০ শতাংশ অর্থাৎ ৭৫০ টাকা দিতে হবে। যাঁরা দেরিতে ফি দেবেন, তাঁদের অতিরিক্ত ৫০০ টাকা জমা করাতে হবে। প্রার্থীরা নেট ব্যাঙ্কিং, ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড ইত্যাদির মাধ্যমে অনলাইনে এই ফি জমা করতে পারেন।

শিক্ষা সংক্রান্ত আরও প্রতিবেদন পড়তে পারেন এখানে:

উচ্চশিক্ষার জন্য বার্ষিক ৪৮ হাজার টাকার ওএনজিসি স্কলারশিপ, জানুন খুঁটিনাটি

চণ্ডীগড় আরিয়ান্স ফার্মাসি কলেজের অধ্যক্ষ হলেন ড. প্রশান্ত দাসগুপ্ত

আইআইএম কলকাতার নতুন ডিরেক্টর হলেন উত্তমকুমার সরকার

আপনার বেতন কি শুধু মাস চালানোর মতন? IIM কলকাতায় ভর্তি হন!

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন