৩৪টি শিক্ষা প্রতিষ্ঠানকে পিছনে ফেলে বিশ্ব র‍্যাঙ্কিংয়ে লাফিয়ে এগোল খড়্গপুর আইআইটি!

    আরও পড়ুন

    প্রতিনিধি, পশ্চিম মেদিনীপুর: এক ধাক্কায় ৩৪টি শিক্ষা প্রতিষ্ঠানকে টপকে বিশ্বের মধ্যে ২৮০তম স্থানে পৌঁছে গেল খড়্গপুর আইআইটি (IIT Kharagpur)। এক ধাক্কায় এই ঊর্ধ্বগমন এখনও পর্যন্ত বিশ্ব র‍্যাঙ্কিংয়ে সব চেয়ে সেরা।

    ভারতের বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান এই তালিকায় স্থান পেয়েছে। যে সব শিক্ষা প্রতিষ্ঠানের কয়েকটি আবার খড়্গপুর আইআইটির থেকে এগিয়েও রয়েছে।

    Loading videos...

    তবে এক ধাক্কায় ৩৪টি শিক্ষা প্রতিষ্ঠানকে টপকে ৩১৪তম স্থান থেকে ২৮০তম স্থানে পৌঁছনোয় খুশি আইআইটি কর্তৃপক্ষ থেকে ছাত্রছাত্রী, গবেষক ও শিক্ষক-শিক্ষিকারা।

    - Advertisement -

    সম্প্রতি কোয়াকুয়ের‍্যালি সাইমন্ডস ওয়ার্ল্ড র‍্যাঙ্কিং ২০২২ (Quacquarelli Symonds (QS) World Rankings 2022) তালিকা প্রকাশিত হয়েছে । তাতে দেখা যাচ্ছে, ১০০ নম্বরের মধ্যে ৩৬.৩ স্কোর করেছে খড়্গপুর আইআইটি। তার ফলে বিশ্বের মধ্যে ২৮০তম স্থান পেয়েছে, তেমনই এশিয়াতে তার স্থান হয়েছে ৬৭তম। আর ভারতের মধ্যে ষষ্ঠ স্থানে রয়েছে এই প্রতিষ্ঠানটি।

    ভারতবর্ষের প্রথম ১০টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে সপ্তম স্থান দখলে রেখেছে আইআইটি। যেমন ১৭৭তম স্থানে রয়েছে মুম্বই আইআইটি (IIT Bombay), যার স্কোর ৪৬.৪, ১৮৫তম স্থানে রয়েছে দিল্লি আইআইটি (IIT Delhi), যার স্কোর ৪৫.৯, ১৮৬তম স্থানে রয়েছে ইন্ডিয়ান ইন্সটিটিউট অব সায়েন্স ( বেঙ্গালুরু) (IISc Bangalore), যার স্কোর ৪৫.৭।

    আরও পড়তে পারেন: বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরাও জগৎসভায়, এক সঙ্গে ৩৪ জন অধ্যাপকের নাম বিশ্ববিজ্ঞানী র‍্যাঙ্কিংয়ে

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

    - Advertisement -

    আপডেট খবর